উত্তর : এ বিভক্তি আল্লাহর পরীক্ষা মাত্র। এর কারণ দু’টি। (১) দুনিয়া (২) আখেরাত। যেসব দলের উদ্দেশ্য দুনিয়া, তাদের নিকট দুনিয়া অর্জনের পথ যেহেতু ভিন্ন ভিন্ন, সে কারণ তারা বিভিন্ন দলে বিভক্ত হয়ে দুনিয়া অর্জন করছে। এ কারণে তারা তাদের দলের শিরোনামে ইসলাম শব্দটি যোগ করে না। আর যাদের উদ্দেশ্য আখেরাত, তারা মূলতঃ দু’কারণে বিভক্ত হয়। ১- আক্বীদাগত মতভেদ এবং ২- ব্যাখ্যাগত মতভেদ। এসব মতভেদ দূর করার একটাই পথ হ’ল আল্লাহ ও তাঁর রাসূলের দিকে ফিরে যাওয়া (নিসা ৪/৫৯)। রাসূল (ছাঃ) ও খুলাফায়ে রাশেদীনের সুন্নাতকে হাতে-দাঁতে কামড়ে ধরা (আহমাদ, আবুদাঊদ, মিশকাত হা/১৬৫) এবং ছাহাবায়ে কেরাম ও সালাফে  ছালেহীনের বুঝ অনুযায়ী শরী‘আতের ব্যাখ্যা প্রদান করা। কিন্তু ইহুদী-নাছারা ধর্মনেতাদের ন্যায় মুসলিম ধর্মনেতাদের অনেকে উপরোক্ত নিয়মের বাইরে গিয়ে নিজেদের রায়কে অগ্রাধিকার দিয়ে থাকেন। সেজন্য বিভক্তি সৃষ্টি হয়। অতঃপর ‘জমঈয়তে আহলেহাদীস’ এবং ‘আহলেহাদীছ আন্দোলন’-এর মধ্যে পার্থক্য হ’ল আদর্শিক। আর তা হ’ল ‘আহলেহাদীছ আন্দোলন’ পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের উপর আমল করে এবং সালাফে ছালেহীনের বুঝ অনুযায়ী শরী‘আতের ব্যাখ্যা দেয়। তারা জাতীয় ও বিজাতীয় সকল প্রকার তাক্বলীদকে অস্বীকার করে এবং কোন অবস্থাতেই শিরক ও বিদ‘আতের সঙ্গে আপোষ করে না। কিন্তু অন্যেরা তা করেন না। আল্লাহ বলেন, আল্লাহ ইচ্ছা করলে তোমাদেরকে এক উম্মতভুক্ত করতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। এই কারণে যে, যে দ্বীন তোমাদেরকে তিনি দান করেছেন, তাতে তোমাদের সকলকে পরীক্ষা করবেন। অতএব তোমরা কল্যাণসমূহের দিকে ধাবিত হও। আল্লাহর নিকটেই তোমাদের সকলকে প্রত্যাবর্তন করতে হবে। অতঃপর তিনি তোমাদেরকে জানিয়ে দিবেন, যেসব বিষয়ে তোমরা মতভেদ করতে (মায়েদাহ ৫/৪৮)। অতএব প্রত্যেক মুসলমানের কর্তব্য ৭৩টি মুসলিম ফেরকার মধ্য হ’তে নাজী ফেরকার অন্তুর্ভুক্ত হওয়ার জন্য সাধ্যমত চেষ্টা করা।






প্রশ্ন (২৯/৪২৯) : মেহরাবের একপাশে আল্লাহ ও অপরপাশে মুহাম্মাদ লেখা মসজিদে ছালাত আদায় করা যাবে কি? - -সোহেল রানা, মোহনপুর, রাজশাহী।
প্রশ্ন (২৫/২২৫) : লোকমান কে ছিলেন? তার নামে সূরা নাযিল হওয়ার কারণ কি? - হুমায়ূন কবীর, সাঘাটা, গাইবান্ধা।
প্রশ্ন (২৬/৬৬) : ‘একবার মাথাব্যথা হ’লে ৬ মাসের গুনাহ মাফ হয়’- এ বক্তব্যের কোন সত্যতা আছে কি?
প্রশ্ন (১৪/৫৪) : ঋতু বন্ধ করার জন্য ঔষধ ব্যবহারে শরী‘আতে কোন বাধা আছে কি?
প্রশ্ন (১/৪০১) : সন্তানরা বিভিন্ন শহরে থাকে এবং ঈদের সময় পিতা-মাতার বাড়িতে বেড়াতে আসে। এমতবস্থায় ঈদুল আযহার সময় পিতা যদি সবার পক্ষ থেকে কুরবানী দেন, সেটাই কি যথেষ্ট হবে, নাকি প্রত্যেক সন্তানকে আলাদাভাবে কুরবানী দিতে হবে?
প্রশ্ন (১১/১১) : মোযা টাখনুর উপর পর্যন্ত পরা থাকলে প্যান্ট টাখনুর নীচে পরা যাবে কি? - -মুনীর খানপীরগঞ্জ, রংপুর।
প্রশ্ন (২২/১৪২) : সোনার ব্যবসার নাম করে বিভিন্ন জনের নিকট ২২০০০০ টাকা বিনিয়োগ করা হচ্ছে। এই শর্তে যে, মাসিক ৪৬০০০ টাকা করে ১০ মাস প্রদান করে ৪৬০০০০/= টাকা লভ্যাংশ সহ মূল টাকা পরিশোধ করা হবে। এই ব্যবসা কি জায়েয ?
প্রশ্ন (৭/৪৭) : আমার স্ত্রীর সাথে মনোমালিন্যের পর সে কাযী ডেকে তালাকনামা লিখে আমার নিকট পাঠিয়ে দিয়েছে। আমি তা গ্রহণ করেছি। আমাদের ছয় বছরের একটি কন্যা সন্তান রয়েছে। এখন সে আমার সাথে সংসার করতে চায়। এক্ষেত্রে আমার করণীয় কী? - -ওয়ালিউর রহমান, গোদাগাড়ী, রাজশাহী।
প্রশ্ন (২২/৩৪২) : আমরা রাসূল (ছাঃ)-এর পরিবারের সদস্যাদের মা আয়েশা, মা ফাতেমা ইত্যাদি বলে সম্বোধন করে থাকি। এটা জায়েয হবে কি?
প্রশ্ন (৩৫/৩৫৫) : এমন কোন আমল আছে কি যার দ্বারা কবরের চাপ থেকে মুক্তি পাওয়া যায়? জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (১৪/৫৪) : শায়খ উছায়মীন বলেন, ইকবামতের জবাব না দেওয়াই ভাল। অন্যদিকে ছালাতুর রাসূল (ছাঃ)-এ বলা হয়েছে, ইক্বামতের জবাব দিতে হবে। কোনটি সঠিক?
প্রশ্ন (১১/১৩১) : ওমর ইবনুল খাত্ত্বাব (রাঃ) ক্রন্দনরত অবস্থায় তাওয়াফ করতে করতে বলতেন, হে আললাহ! যদি আমার ভাগ্যে মন্দ ও পাপকর্ম লিপিবদ্ধ থাকে, তাহলে উহা মিটিয়ে দিন। কারণ আপনি ইচ্ছা করলে মিটিয়ে দিতে পারেন এবং বহালও রাখতে পারেন। আপনার কাছে উম্মুল কিতাব রয়েছে। আপনি আমার তাক্বদীরকে কল্যাণময় করুন এবং গুনাহ ক্ষমা করুন। হাদীছটি কি ছহীহ? উক্ত দো‘আ সিজদা ও তাশাহহুদে বলা যাবে কি? বলা গেলে দো‘আটি হরকতসহ আরবীতে তুলে ধরার বিনীত অনুরোধ করছি।
আরও
আরও
.