উত্তর : ঐতিহাসিক ও জীবনীকারগণ বলেন, মারিয়ামের মা ছিলেন ‘হান্নাহ’ (حنة) এবং ইয়াহইয়ার মা ছিলেন ঈশা‘ (إيشاع)। এক্ষণে ঈশা‘ কে ছিলেন, সেবিষয়ে দু’টি মত পরিলক্ষিত হয়। (১) তিনি মারিয়ামের বোন ছিলেন। ইবনু কাছীর বলেন, এটাই জমহূর বিদ্বানগণের মত (আল-বিদায়াহ ২/৫২)। এ হিসাবে ইয়াহইয়া ও ঈসা দু’জন পরস্পরে খালাতো ভাই। যেমনটি মি‘রাজের প্রসিদ্ধ হাদীছে (إبنا خالة) বলা হয়েছে (বুখারী, মুসলিম, মিশকাত হা/৫৮৬২)। (২) ইয়াহইয়ার মা ঈশা‘ ছিলেন মারিয়ামের মা হান্নার বোন। সে হিসাবে ঈশা‘ হলেন মারিয়ামের খালা। আর তার পুত্র ঈসা (আঃ) হ’লেন ইয়াহইয়া (আঃ)-এর ভাগিনা। কিন্তু হাদীছে তাদেরকে ‘খালাতো ভাই’ বলা হয়েছে। এর উত্তরে বিদ্বানগণ বলেন, মায়ের খালা প্রকৃত খালার ন্যায়। অতএব ইয়াহইয়ার মা যিনি মারিয়ামের খালা, তিনি তার ছেলে ঈসারও খালা। যেমন মারিয়াম ইয়াহইয়ার খালার মেয়ে। একইভাবে তার ছেলে ঈসা তার খালারও ছেলে।’ আবুস সাঊদ স্বীয় তাফসীরে বলেন, হাদীছে দু’জনকে ‘খালাতো ভাই’ বলা হয়েছে একারণে যে, বহু ক্ষেত্রে বোন দ্বারা বোনের মেয়েকে বুঝানো হয়’। অতএব জীবনীকারগণের বক্তব্য অনুযায়ী ইয়াহইয়া ও ঈসা পরস্পরে খালাতো ভাইও হতে পারেন। আবার মামু-ভাগিনাও হতে পারেন।






প্রশ্ন (১২/২১২) : জনৈক বক্তা বলেছেন, ক্বিয়ামতের দিন মানুষের সর্বপ্রথম হিসাব ছালাত সম্পর্কে হবে, আবার কেউ বলেন, খুন সম্পর্কে হবে। কোন্টি সঠিক জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (১৬/৪৫৬) : ৩৩ বছর পূর্বে অভিভাবকের অনুমতি ব্যতীত ছেলে মেয়ে পালিয়ে বিবাহ করে এবং তাদের দু’জন সাবালক ছেলে আছে। পরে কনের পরিবার বিবাহ মেনে নিলেও নতুনভাবে বিবাহ পড়ানো হয়নি। বর্তমানে কনের পিতা মৃত। তবে মা জীবিত আছেন। উক্ত বিবাহ ও সন্তান কি বৈধ?
প্রশ্ন (২৯/৪৬৯) : বিবাহের সময় স্বামী তার স্ত্রীর মোহরানা আদায় করেনি। এখন আদায় করতে ইচ্ছুক। সম্পদ ও অর্থ কোনটি দ্বারা আদায় করবে?
প্রশ্ন (১০/১৩০) : ইবনু তায়মিয়াহ (রহ.) কোন মাযহাবের অনুসারী ছিলেন? জনৈক ব্যক্তি বলেন, তিনি হাম্বলী মাযহাবকেই ফৎওয়ার ক্ষেত্রে প্রাধান্য দিতেন। একথা কি সঠিক? - -আব্দুল বাসেত, মেলান্দহ, জামালপুর।
প্রশ্ন (২৪/২২৪) : মোহর হিসাবে আমার স্বামী আমাকে একটি গহনা প্রদান করেন। কয়েক বছর পর আমার শাশুড়ী উক্ত গহনা দাবী করে বলেন, আমি আমার ছেলের স্ত্রীকে সাময়িকভাবে প্রদান করেছিলাম। এক্ষণে তাঁকে কি উক্ত গহনা ফিরিয়ে দিতে হবে?
প্রশ্ন (১/৩২১) জনৈক আলেম বলেন, সকলে একত্রিত ইফতার করা বিদ‘আতের অন্তর্ভুক্ত। এব্যাপারে সঠিক সিদ্ধান্ত কি?
প্রশ্ন (২৫/৩০৫) : ফরয-সুন্নাত ছালাতের সিজদা বা তাশাহহুদের সময় তওবা-ইস্তেগফারের দো‘আসমূহ পাঠ করা যাবে কি? - -আশরাফুল আলম, ময়মনসিংহ।
প্রশ্ন (২৭/২৭) : অনেকে বলে থাকেন, মুহাররম মাসে বিবাহ -শাদী করা অশুভ ও বড় ক্ষতির কারণ। একথার সত্য কি? - -আজীবর রহমান, বাঘা, রাজশাহী।
প্রশ্ন (২৯/৪২৯) : অমুসলিমদের কুরবানীর গোশত প্রদান করা যাবে কি? - -আব্দুল করীম, নিয়ামতপুর, নওগাঁ।
প্রশ্ন (৩৫/১৫৫) : জিবরীল (আঃ)-এর নিজস্ব আকৃতির ব্যাপারে কিছু জানা যায় কি? রাসূল (ছাঃ) এবং ছাহাবায়ে কেরামের সামনে কোন আকৃতিতে তিনি আগমন করতেন? - -ইহসান আলী, ভোলাহাট, চাঁপাইনবাবগঞ্জ।
প্রশ্ন (৫/৮৫) : ছালাতরত অবস্থায় সালাম ফিরানোর পূর্বে ঋণমুক্তি ও পিতা-মাতার জন্য দো‘আ করা যাবে কি? - -মুহাম্মাদ আকাইদ, ময়মনসিংহ।
প্রশ্ন (৪/৩৬৪) : ছালাতের প্রথম কাতারে দাঁড়ানোর পর কোন বয়স্ক মুরববীকে উক্ত স্থান ছেড়ে দিলে প্রথম কাতারে ছালাত আদায়ের নেকী পাওয়া যাবে কি?
আরও
আরও
.