উত্তর :
কুরআন ও ছহীহ হাদীছে আল্লাহ তা‘আলার প্রতি বিশ্বাস স্থাপনের ক্ষেত্রে যা
কিছু বর্ণিত হয়েছে, সেগুলিকে সহজে বুঝানোর স্বার্থে তাওহীদকে তিনভাগে ভাগ
করা হয়। যার কোন একটির প্রতি অবিশ্বাস করলে ঈমানশূন্য হ’তে হবে। যেমন (১)
তাওহীদে রুবূবিয়াত বা আল্লাহকে স্রষ্টা হিসাবে বিশ্বাস করা। দলীল : আ‘রাফ
৫৪, ১৫৮, যারিয়াত ৫৬-৫৭, আনকাবূত ৬১, যুমার ৩৮, বাক্বারাহ ২৯, শু‘আরা ২১,
হূদ ৬। স্বল্পসংখ্যক নাস্তিক ব্যতীত পৃথিবীর সকল ধর্মাবলম্বী মানুষ এ
প্রকার তাওহীদে বিশ্বাস করে থাকে। (২) তাওহীদে ইবাদত বা উলূহিয়াত। অর্থাৎ
ইবাদতের ক্ষেত্রে আল্লাহর সাথে অন্যকে শরীক না করা। দলীল : যারিয়াত ৫৬,
বাক্বারাহ ২১, ফাতিহা ৪। (৩) তাওহীদে আসমা ওয়া ছিফাত বা আল্লাহর গুণাবলীর
উপর বিশ্বাস স্থাপন করা। অর্থাৎ আল্লাহকে রিযিকদাতা, জীবনদাতা, মৃত্যুদাতা,
ক্ষমাকারী ইত্যাদি হিসাবে বিশ্বাস করা। দলীল : আ‘রাফ ১৮০, শু‘আরা ১১
প্রভৃতি। নিম্নোক্ত দু’প্রকার তাওহীদে অধিকাংশ মানুষ বিশ্বাস রাখে না।
মুসলিমগণ উপরোক্ত তিন প্রকার তাওহীদেই বিশ্বাস রাখেন। কেবল প্রথম প্রকার
তাওহীদ বিশ্বাসে ‘মুসলিম’ হওয়া যায় না।