উত্তর : জুম‘আর
ছালাতকে এজন্য খাছ করার ব্যাপারে রাসূল (ছাঃ)-এর কোন আমল পাওয়া যায় না।
উপরন্তু কোন কোন তাবেঈ এরূপ নির্দিষ্টকরণকে বিদ‘আত বলেছেন (মুছান্নাফ ইবনু আবী শায়বাহ হা/৫৪৫৫-৫৭)।
ইবনুল ক্বাইয়িম (রহঃ) বলেন, রাসূল (ছাঃ) বিপদাপদের ক্ষেত্রে সাময়িকভাবে
কুনূতে নাযেলা পাঠ করতেন। পরে তা পরিত্যাগ করতেন। তিনি অধিকাংশ ক্ষেত্রে
ফজরের ছালাতের সাথে এটা পাঠ করতেন (যাদুল মা‘আদ ১/২৭৩)।