উত্তর : যদি
বিচারক হিসাবে হককে হক হিসেবে আর বাতিলকে বাতিল হিসেবে প্রতিষ্ঠা করার,
হককে তার প্রাপকের নিকটে পৌঁছে দেয়ার এবং মযলূমকে সাহায্য করার সুযোগ থাকে
এবং তা বাস্তবায়ন করা যায় তাহ’লে বিচারক হিসেবে দায়িত্ব পালন করতে শরী‘আতে
বাধা নেই। কারণ তা নেকী এবং তাক্বওয়ার কাজে পরস্পরকে সাহায্য করার শামিল
হিসেবে গণ্য হবে (মায়েদাহ ২)। আর যদি এরূপ সুযোগ না থাকে তাহলে বৈধ নয়। কেননা তাতে বিচারককে উক্ত গোনাহের ভাগিদার হতে হবে।
বর্তমানে যারা এ পেশায় নিয়োজিত আছেন, তারা ইসলামের সাথে সাংঘর্ষিক আইনগুলি বাস্তবায়ন করা থেকে বিরত থাকবেন। সম্ভব না হলে উক্ত চাকুরী পরিত্যাগ করবেন।