উত্তর : শরী‘আত পালনের ক্ষেত্রে পিতা-মাতার বাধা মান্য করা যাবে না (লোকমান ৩১/১৫; বুখারী হা/৭২৫৭; মুসলিম হা/১৮৪০; মিশকাত হা/৩৬৬৫)। যে ছাহাবী জিহাদে না গিয়ে মায়ের খিদমত করেছিলেন, তিনি রাসূল (ছাঃ)-এর নির্দেশেই তা করেছিলেন (বুখারী হা/৩০০৪; মিশকাত হা/৩৮১৭)। কারণ জিহাদে গমন করা ও পিতা-মাতার খেদমত করা উভয়টিই নেকী হাছিলের মাধ্যম। রাসূল (ছাঃ) উক্ত ছাহাবীর ও তার মায়ের অবস্থা বিবেচনায় একটির উপর অপরটিকে প্রাধান্য দিয়েছিলেন মাত্র। সুতরাং এর সাথে দাড়ি রাখা না রাখার তুলনা করার কোন সুযোগ নেই। জিহাদে গেলে সন্তান নিহত হওয়ার সম্ভাবনা থাকে। তাতে মা অবলম্বনহীন হ’তে পারেন। কিন্তু দাড়ি রাখলে সন্তান নিহত হবে না, মাও অবলম্বনহীন হবেন না। অতএব একটির উপর অন্যটি ক্বিয়াস করা যাবে না।