উত্তর : জীবিত বা মৃত কারো পক্ষ থেকে কেবল তাওয়াফ করা ও এর ছওয়াব অন্যের জন্য বখশে দেওয়া শরী‘আত সম্মত নয়। কারণ তওয়াফ ছালাতের মত (নাসাঈ হা/২৯২২)।
আর ছালাতের মত শারঈ ইবাদত অন্যের পক্ষ থেকে আদায় করা যায় না। সুতরাং
কেবলমাত্র কেউ যদি কারো পক্ষ থেকে বদলী হজ্জ বা ওমরাহ পালন করে, তাহ’লে
সেটা জায়েয (ফাতাওয়া লাজনা দায়েমা ১১/২৩৬; বিন বায, মাজমূ ফাতাওয়া ৪/৩৩৪)।