উত্তর : উক্ত মর্মে কোন বিশুদ্ধ বর্ণনা পাওয়া যায় না। ইমাম মালেক (রহঃ) বাম হাতের উপর ডান হাত রেখেই ছালাত আদায় করতেন। তাঁর স্বীয় মুওয়াত্ত্বা গ্রন্থে অধ্যায় রচনা করা হয়েছে, ‘ছালাতে বাম হাতের উপর ডান হাত রাখা’, অতঃপর তাতে সাহল বিন সা‘দের প্রসিদ্ধ হাদীছটি উল্লেখিত হয়েছে (মুওয়াত্ত্বা হা/২৯১)। কারু মতে, কোন একদিন হাতে চরম আঘাত প্রাপ্ত হ’লে তিনি আর হাত বেঁধে ছালাত আদায় করতে পারেননি। অতঃপর ইমাম মালেকের ছাত্ররা ইমামের এরূপ অবস্থা দেখে হাত ছেড়ে ছালাত আদায় শুরু করে। পরবর্তীতে নিজেদের মাযহাব শক্তিশালী করার জন্য যে সকল আম হাদীছে হাত বাঁধার কথা উল্লেখ নেই সেই হাদীছগুলো উপস্থাপন করে মাযহাবী ফৎওয়া দিতে থাকেন। অথচ একটি উছূল সবার জানা যে, আম হাদীছের উপর খাছ হাদীছ আসলে আম হাদীছের আমল গ্রহণযোগ্য নয়। মুতাওয়াতির সূত্রে খাছ হাদীছে এসেছে যে, রাসূল (ছাঃ) ছালাতে বুকের উপর হাত বেঁধেছেন (ফাতাওয়া লাজানা দায়েমা ৬/৩৫৩-৩৬০)। উল্লেখ্য যে, বাম হাতের উপরে ডান হাত রাখা সম্পর্কে ১৮ জন ছাহাবী ও ২ জন তাবেঈ থেকে মোট ২০টি হাদীছ বর্ণিত হয়েছে। ইবনু আব্দিল বার্র বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) থেকে এর বিপরীত কিছুই বর্ণিত হয়নি এবং এটাই জমহূর ছাহাবা ও তাবেঈনের অনুসৃত পদ্ধতি (নায়লুল আওত্বার ৩/২২; ফিক্বহুস সুন্নাহ ১/১০৯)।