উত্তর : বিবাহের অন্যতম প্রধান শর্ত হ’ল অলী উপস্থিত থাকা এবং তার সম্মতি থাকা। উক্ত বিবাহে দুই জন বালেগ সন্তান সাক্ষী থাকলেও অলী না থাকায় বিবাহ শুদ্ধ হয়নি (ওছায়মীন, আশ-শারহুল মুমমে‘ ১৩/৩২৪, ১২/৯৯)। আর দু’জন বালেগ সন্তানের একজন অলী এবং অপরজন সাক্ষী হ’লেও একজন সাক্ষী কম হবে, যা জায়েয নয় (নববী, রওযাতুত ত্বালেবীন ৭/৪৬)। অতএব বর্ণনা মতে, উক্ত বিবাহ সঠিক হয়নি (আল-মাওসূ‘আতুল ফিকহিয়া ৪১/৩০০)। এক্ষণে উক্ত নারী পুনরায় সঠিক নিয়মে বিবাহ করবে এবং কৃত পাপের জন্য আল্লাহর নিকট অনুতপ্ত হয়ে তওবা করবে।
প্রশ্নকারী : মুহাম্মাদ যহূরুল ইসলাম, বদরগঞ্জ, রংপুর।