উত্তর : সাজ-সজ্জা ও সৌন্দর্য মনে করে কেউ নাকফুল ব্যবহার করলে তাতে কোন দোষ নেই। কারণ এ ব্যাপারে শরী‘আতে কোন নিষেধাজ্ঞা নেই (হাশিয়া ইবনু আবেদীন ৬/৪২০; ফৎওয়া লাজনা দায়েমাহ ২৪/৩৬; বিন বায, ফাতাওয়া নূরুন আলাদ-দারব, ফৎওয়া নং ১৪৯২৭)। ওছায়মীন (রহঃ) বলেন, ‘কোন অঞ্চলে যদি এটা সৌন্দর্য ও সাজ-সজ্জা হিসাবে ফুটা করা হয় এবং তাতে অলঙ্কার ঝুলানো হয় তাহ’লে তাতে কোন দোষ নেই (মাজমূ‘ ফাতাওয়া ১১/১৩৭)। আব্দুল মুহসিন আল-‘আববাদ বলেন, সৌন্দর্যের কারণে নারীদের কানে অলঙ্কার ব্যবহারের ন্যায় নাকফুল ব্যবহারের প্রচলন থাকলে তা ব্যবহারে কোন দোষ নেই (শরহ সুনান আবু দাউদ ২৩/২৯৫)

প্রশ্নকারী : মুহায়মিনুল হক, কলেজ রোড, মাগুরা


 






বিষয়সমূহ: মহিলা বিষয়ক
প্রশ্ন (২৭/১৪৭): শাদ্দাদ সম্পর্কে সমাজে বহু ঘটনা ছড়িয়ে আছে। এর সত্যতা জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (২২/৩৪২) যে ব্যক্তি ‘সুবহা-নাল্লা-হি ওয়া বিহামদিহী’ পড়ে তার আমলনামায় নাকি এক লক্ষ চবিবশ হাযার নেকী লেখা হয়। একথা কি সঠিক?
প্রশ্ন (১২/১৩২) : কুকুর লালন-পালন করার জন্য শরী‘আতে কি কি শর্ত রয়েছে? - -গোলাম রববানী, চাঁপাই নবাবগঞ্জ।
প্রশ্ন (৩২/৩৯২) : জেনে বা না জেনে চুরিকৃত জিনিস ক্রয় করা যায় কি?
প্রশ্ন (১৩/২৫৩) : তোমরা ঠান্ডা পানি দ্বারা ইস্তিনজা কর, কারণ এটা হারিশ রোগ আরোগ্যকারী- মর্মে বর্ণিত হাদীছটি ছহীহ কি? - -মাযহারুল ইসলাম, শিবগঞ্জ, বগুড়া।
প্রশ্ন (১১/৩৭১) : আমি পরিবহন সেক্টরে কাজ করি। আমার অধিকাংশ ছালাত সফর অবস্থায় হয়ে থাকে। সারাজীবন এভাবেই কি আমি ক্বছর ছালাত আদায় করতে পারব?
প্রশ্ন (৩৭/৩৫৭) : জামা‘আত অবস্থায় রুকূ থেকে উঠে কওমা ও দুই সিজদার মধ্যবর্তী বৈঠকের দো‘আ সরবে না নীরবে পাঠ করতে হবে?
প্রশ্ন (২৩/২৬৩) : কোন ব্যক্তি কিছু দান করতে চেয়ে দান না করেই মারা গেলে তা পূরণ করা ওয়ারিছদের উপর আবশ্যক কি?
প্রশ্ন (১৬/২৯৬) : আমাদের দেশে সাধারণত সেশন জটের কারণে স্নাতক পাশ করতে ২-৩ বছর লস হয়। সেকারণ এসএসসি পরীক্ষার সময় শিক্ষার্থীরা বয়স কমিয়ে দেয়। এরূপ কাজ শরী‘আতসম্মত হবে কি?
প্রশ্ন (৩৫/২৭৫) : ফজর ছালাতের পর সূরা হাশরের শেষ আয়াত পাঠ করা যাবে কি? - -রূহুল আযম, কুমারখালী, কুষ্টিয়া।
প্রশ্ন (৩২/৩৯২) : লাশের সামনে কুরআন তেলাওয়াত করা যাবে কি? এতে লাশের কষ্ট দূর হয় বলে কথিত আছে। এর সত্যতা জানতে চাই। - -মুরাদ আলী, মীরগড়, পঞ্চগড়।
প্রশ্ন (২৯/৩৮৯) : ব্যবসায়ের সম্পদের যাকাত দোকানে রক্ষিত দ্রব্যের ক্রয়মূল্য না কি বিক্রয়মূল্যের উপর নির্ধারিত হবে? - -আব্দুল হাসীব, মাদারগঞ্জ, জামালপুর।
আরও
আরও
.