উত্তর : বর্ণনামতে ১ম তালাকটি হায়েয অবস্থায় দেওয়া হয়েছে। যা কার্যকর হবে না (বুখারী হা/৫২৫১, ৫৩৩২, মিশকাত হা/৩২৭৫)।
২য় এবং ৩য় তালাকটি নিশ্চিতভাবে ১টি করে তালাক হয়েছে। আর ৪র্থ তালাকের
ক্ষেত্রে যদি এমন ক্রোধান্ধ অবস্থায় থাকে যে, সম্পূর্ণভাবে হিতাহিত
জ্ঞানশুন্য ছিল, তবে তা তালাক হিসাবে গণ্য হবে না (আবুদাঊদ হা/২১৯৩; মিশকাত হা/৩২৮৫; ছহীহুল জামে‘ হা/৭৫২৫)।
ইমাম আবুদাঊদ (রহঃ) বলেন, ‘ইগলাক্ব’ গালাক্ব ধাতু হ’তে উৎপন্ন। যার অর্থ
বন্ধ হওয়া। ক্রোধান্ধ, পাগল ও যবরদস্তির অবস্থায় মানুষের স্বাভাবিক জ্ঞান ও
ইচ্ছাশক্তি লোপ পায়। তাই এ অবস্থাকে ‘ইগলাক্ব’ বলা হয় (ঐ, হাশিয়া ২/৪১৩ পৃঃ)।
অতএব প্রদত্ত তালাকের মধ্যে মোট ২টি তালাক নিশ্চিতভাবে হয়েছে। এক্ষণে ৪র্থ তালাকটি যদি ইগলাক্ব বা ক্রোধান্ধ অবস্থায় দিয়ে থাকে সেক্ষেত্রে চাইলে তওবা করে নতুনভাবে বিবাহের মাধ্যমে সংসার করতে পারবে। তবে এরপর পুনরায় তালাক দিলে তালাকে বায়েন তথা চূড়ান্ত তালাক হয়ে যাবে। তখন আর স্ত্রীকে ফেরৎ নেয়ার সুযোগ থাকবে না। উল্লেখ্য যে, শরী‘আতে তালাক নিয়ে কোন প্রকার স্বেচ্ছাচারিতা গ্রহণযোগ্য নয় (আবুদাঊদ হা/২১৯৪)। অতএব ভবিষ্যতে এই বিষয়ে সর্বোচ্চ সতর্কতা বজায় রাখতে হবে (বিস্তারিত দ্রষ্টব্য : ‘তালাক ও তাহলীল’ বই)।
প্রশ্নকারী : নাম প্রকাশে অনিচ্ছুক।