উত্তর : সরকারী শর্ত মেনে কোন দেশে বসবাসের অনুমতি নেওয়ার পর শর্ত ভেঙ্গে এরূপ প্রতারণার আশ্রয় গ্রহণ করা জায়েয হবে না। কারণ রাসূল (ছাঃ) বলেন, যে শর্ত ও চুক্তি হালালকে হারাম এবং হারামকে হালাল করবে তা ব্যতীত মুসলিমগণ পরস্পরের মধ্যে যে শর্ত করবে, তা অবশ্যই পালন করতে হবে (আবুদাউদ হা/৩৫৯৪; মিশকাত হা/২৯২৩; ছহীহাহ হা/২৯১৫)। ইমাম শাফেঈ (রহঃ) বলেন, ‘যে বিধান দারুল ইসলামে হারাম, সেই বিধান দারুল কুফরেও হারাম (কিতাবুল উম্ম, আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়াহ ৩৩/১২-১৩)। শাওকানী বলেন, মুসলমানগণ যেখানেই অবস্থান করুক না কেন শরী‘আতের আহকাম পালন করা তাদের উপর আবশ্যক। এমনকি তারা দারুল হারবে অবস্থান করলেও শরী‘আতের কোন বিধান রহিত হবে না (আস-সায়লুল জার্রার, ৯৬৩ পৃ.)। আর মাত্রাতিরিক্ত যুলুমের ক্ষেত্রে তা সমাধান করার জন্য সর্বাত্মক চেষ্টা করতে হবে। নইলে ব্যবসা পরিত্যাগ করতে হবে।

উল্লেখ্য, রাষ্ট্রীয় উন্নয়নকল্পে সরকার জনগণের উপর ট্যাক্স নির্ধারণ করতে পারে (গাযালী, আল মুসতাছফা ১/৩০৩; শাত্বেবী, ২/১২১)। তবে এটা যেন যুলুমের পর্যায়ে না চলে যায়, সে ব্যাপারে খেয়াল রাখা আবশ্যক। বলা বাহুল্য, বাংলাদেশসহ বিশ্বের বহু দেশে জনগণের উপর অযৌক্তিকভাবে লাগামহীন ট্যাক্স আরোপ করা হচ্ছে, যা রীতিমত যুলুম। রাসূল (ছাঃ) হাক্কুল ইবাদ বা জনগণের অধিকার বিনষ্টকারীদের ব্যাপারে কঠিন সতর্কবাণী উচ্চারণ করেছেন (মুসলিম হা/১৬৯৫; আহমাদ হা/১৭৩৩৩, ১৭৩৯১; মিশকাত হা/৩৭০৩)। রাসূল (ছাঃ) বলেন, সাবধান! কোন ব্যক্তির মাল অন্য কারো জন্য হালাল নয়, যতক্ষণ না সে তা স্বেচ্ছায় প্রদান করে’ (আহমাদ হা/২০৭১৪; মিশকাত হা/২৯৪৬; ছহীহুল জামে‘ হা/৭৬৬২)

প্রশ্নকারী : মাহতাবুদ্দীন, ফ্রান্স।







বিষয়সমূহ: হালাল-হারাম
প্রশ্ন (৩০/৩১০) : দরিদ্র ব্যক্তি আর্থিক অসচ্ছলতার কারণে বিবাহ না করলে তার গোনাহ হবে কি?
প্রশ্ন (২৬/১৪৬) : ‘মুমিনের ক্বলবই আল্লাহর আরশ’। উক্ত বক্তব্য কি সঠিক?
প্রশ্ন (১৭/১৭৭) : যে ব্যক্তি রাত্রে শয়নকালে সূরা ইয়াসীন পাঠ করে, সে সকালে নিষ্পাপ হয়ে জেগে উঠে। উক্ত হাদীছ কি ছহীহ?
প্রশ্ন (২৯/৩৪৯) : পিতা মারা গেছেন। তার উপর হজ্জ ফরয ছিল না। আমি কি তার পক্ষ থেকে হজ্জ করতে পারি?
প্রশ্ন (১৬/৪১৬) : মসজিদে ঘুমানো ও খাওয়া-দাওয়া করা জায়েয কি?
প্রশ্ন (২৭/১০৭) : সন্তান বিক্রয় করে ঋণ পরিশোধ করা যাবে কি?
প্রশ্ন (২৭/২৬৭) : ছালাতরত অবস্থায় ঋতুবতী হয়ে গেলে পরবর্তীতে সেই ছালাতের ক্বাযা আদায় করতে হবে কি?
প্রশ্ন (৩৫/১১৫) : পানি পানের সময় গোফ পানিতে লাগলে সে পানি পান করা কি হারাম? জানিয়ে বাধিত করবেন?
প্রশ্ন (৩১/১৫১): জনৈক আলেম বলেন, হানাফী, শাফেঈ, মালেকী, আহলেহাদীছ বলে কাউকে পরিচয় দেওয়া উচিত নয়; বরং সবাইকে মুসলিম বলে পরিচয় দিতে হবে। উক্ত দাবী কি সঠিক?
প্রশ্ন (৮/২৮৮) :তারাবীহর ছালাত ইমামের সাথে শেষ করার যে ফযীলত বর্ণিত হয়েছে বিতর ইমামের সাথে না পড়ে একাকী পড়লে কি উক্ত ছওয়াব হবে? ইমাম স্বয়ং যদি বিতর না পড়ে সবাইকে তা বাসায় পড়ার নির্দেশ দেন, তাহ’লে কি পুরো রাত ছালাত আদায়ের ফযীলত পাওয়া হবে?
প্রশ্ন (৬/১৬৬) : ছালাতের মধ্যে উভয় তাশাহহুদে পঠিতব্য দো‘আ সমূহ পাঠ করার বিধান কি? ঘুমের কারণে যদি প্রথম বা শেষ তাশাহহুদের দো‘আ ছুটে যায়, তাহ’লে ছালাত বাতিল হবে কি?
প্রশ্ন (১১/৪৫১) : ইক্বামত শুরু হয়ে গেলে সুন্নাত ছালাতের ১ম রাক‘আত আদায়রত অবস্থায় আমার করণীয় কি? - -আবু আমাতুল্লাহ, মঠবাড়িয়া, পিরোজপুর।
আরও
আরও
.