উত্তর : উক্ত মর্মে বর্ণিত হাদীছটির সনদের বিশুদ্ধতা নিয়ে মতভেদ রয়েছে। ইবনু হাজার আসক্বালানী এবং আলবানী হাদীছটিকে ‘যঈফ’ বলেছেন। তবে আলবানী ‘মওকূফ হিসাবে ছহীহ’ বলেছেন (ইবনু হাজার, নাতাইজুল আফকার ১/২৬৩; আলবানী, তিরমিযী হা/৩৫০০; তামামুল মিন্নাহ ৯৫-৯৬ পৃ.)। অন্যদিকে নববী, ইবনুল কবাইয়িম, ইবনুল মুলাক্কিন, হুসাইন সালীম আসাদ ও শু‘আইব আরনাঊত্ব প্রমুখ মুহাক্কিকগণ এর সনদকে ছহীহ অথবা হাসান বলেছেন (নববী, আল-আযকার ২৯ পৃ; ইবনুল ক্বাইয়িম, যা-দুল মা‘আদ ২/৩৫৪; দারেমী হা/৭২৭২; আহমাদ হা/১৯৫৮৯)। এছাড়া দো‘আটি কোথায় পাঠ করতে হবে, সেটা নিয়েও বিদ্বানদের মাঝে মতভেদ রয়েছে। তবে বেশীরভাগ হাদীছে দো‘আটি ছালাত পরবর্তী যিকির হিসাবেই বর্ণিত হয়েছে (শাওকানী, তুহফাতুয যাকিরীন ১৮২ পৃ.)।
প্রশ্নকারী : রাহাত, মিরপুর, ঢাকা।