উত্তর : উক্ত
মর্মে বর্ণিত হাদীছগুলি যঈফ। আবু হাতেম ও আবু যুর‘আ বলেন, আমর বিন হুক্কাম
বর্ণিত উক্ত হাদীছটি মুনকার। কারণ তিনি ব্যতীত অন্য কেউ এটি বর্ণনা করেছেন
বলে আমরা জানি না’ (ইলালুল হাদীছ ১/৩০২)। হায়ছামী বলেন, বর্ণনাটি যঈফ (মাজমা‘উয যাওয়ায়েদ হা/৮০৩৯)।
তবে অধিকাংশ ঐতিহাসিক বর্ণনার ভিত্তি হ’ল মুরসাল ও যঈফ বর্ণনাসমূহ। তাই বিধানগত বিষয়ে এগুলি গ্রহণযোগ্য নয়। কিন্তু তথ্যগত বিষয়ে গ্রহণযোগ্য। যেমন সূরা নিসা ৬৫ আয়াতের শানে নুযূলে দু’জন বদরী ছাহাবীর মধ্যে একজন আনছার ছাহাবীর নাম ছহীহ হাদীছে পাওয়া যায়নি। অথচ সেটি একটা যঈফ হাদীছে পাওয়া যায়। সেবিষয়ে মন্তব্য করে ইবনু কাছীর (রহঃ) বলেন, এটি মুরসাল। কিন্তু এর মধ্যে আনছার ব্যক্তির নাম পাওয়ার ফায়েদা রয়েছে’ (ইবনু কাছীর, তাফসীর সূরা নিসা ৬৫ আয়াত)।