উত্তর : শারী‘আতের উৎস হিসাবে কুরআন এবং ছহীহ হাদীছ উভয়টিই আল্লাহর অহী (&নাজম ৩-৪)। তাই উভয়টি দ্বারা উভয়টিকে আল্লাহ তা‘আলা রহিত করেছেন। আল্লাহ তা‘আলা বলেন, ‘আমি যখন কোন আয়াত রহিত করে দেই বা তা ভুলিয়ে দেই, তখন তার জায়গায় তার চেয়ে উৎকৃষ্ট কিংবা তারই মত কোন আয়াত আনয়ন করি (বাক্বারাহ ১০৬)। শরী‘আতে এর বহু দৃষ্টান্ত রয়েছে যেমন- মৃত স্বামীর স্ত্রীর ইদ্দতের সময়কাল প্রথমে এক বছর ছিল (বাক্বারাহ ২৪০)। কিন্তু এই হুকুমকে রহিত করা হয়েছে চার মাস দশ দিনের বিধান নাযিল করে (বাক্বারাহ ২৩৪)। তাছাড়া সূরা নিসার ১৫ নং আয়াতের হুকুম সূরা নূরের ২ নং আয়াত দ্বারা রহিত করা হয়েছে। হাদীছের দ্বারা হাদীছও রহিত হয়। এর প্রমাণ রাসূল (ছাঃ) ইসলামের প্রাথমিক অবস্থায় কবর যিয়ারত করতে নিষেধ করেছিলেন। পরবর্তীতে সে বিধানকে রহিত করে কবর যিয়ারতের অনুমতি প্রদান করেন। অমনিভাবে কুরবানীর গোশত প্রথমে তিন দিনের বেশী জমা রাখতে নিষেধ করেছিলেন। পরবর্তীতে সে বিধান রহিত করে যতদিন ইচ্ছা জমা রাখার অনুমতি প্রদান করা হয় (মুসলিম হা/৯৭৭; আবুদাঊদ হা/৩৬৯৮; নাসাঈ হা/৫৬৫২)। আর কুরআন দ্বারা সুন্নাতের বিধানকে রহিত করণের উদাহরণ হচ্ছে কিবলা পরিবর্তনের ঘটনা। প্রথমে বায়তুল মুক্বাদ্দাসের দিকে মুখ করে ছালাত আদায় ছিল হাদীছ দ্বারা। যাকে রহিত করে কা‘বার দিকে মুখ ফিরানোর নির্দেশ এসেছে কুরআন দ্বারা (বাক্বারাহ ১৪৪)। জানা আবশ্যক যে, কুরআনের বহু আম বিধানকে হাদীছ দ্বারা খাছ করা হয়েছে। যেমন ছালাতের রাক‘আত ও পদ্ধতি। যাকাতের নিছাব ও যাকাতের পরিমাণ, হজ্জের নিয়মাবলী ইত্যাদি।






প্রশ্ন (৩১/৩৭১) : ছিয়াম অবস্থায় ডায়াবেটিস রোগীদের ইনসুলিন গ্রহণের বিধান কি? বিশেষতঃ যাদের দিনে একাধিকবার গ্রহণের প্রয়োজন হয়। - -আব্দুল কাবীর, নওহাটা, রাজশাহী।
প্রশ্ন (২৫/১৪৫) : এলাকার এক বড় আলেম/কবিরাজের কাছ থেকে তাবীয নেওয়াতে দীর্ঘ ৪ বছর পর একটি পুত্র সন্তান হয়েছে। ফলে তারা বলে এটা যদি শিরক হ’ত তাহ’লে আল্লাহ তাদের সন্তান দিতেন না। এই ভ্রান্ত ধারণা নিয়ে তারা যেকোন কাজে সেই কবিরাজের শরণাপন্ন হয়। এখন তাদেরকে কিভাবে বুঝাতে পারি? - -সজল*, গোমস্তাপুর, চাঁপাই নবাবগঞ্জ।*[আরবীতে ইসলামী নাম রাখুন (স.স)]
প্রশ্নঃ (২০/১৮০) : যে সমস্ত ছালাতে সরবে ক্বিরাআত পড়ার হুকুম রয়েছে, সেই ছালাতগুলো একাকী পড়লে ক্বিরাআত নীরবে পড়া যাবে কি?
প্রশ্ন (১৩/৪১৩) : হা-মীম যুক্ত সাতটি সূরা এগুলির পাঠকারীদের জন্য জাহান্নামের সাতটি দরজায় বাধা হয়ে দাঁড়াবে। বক্তব্যটি কোন সত্যতা আছে কি? - মিনহাজ আহমাদ, যোগীপাড়া, নাটোর।
প্রশ্ন (৩৬/১৯৬) : জনৈক বিদেশীকে ব্যবসার পথ ও নিয়ম কানূন দেখিয়ে দেওয়ার বিনিময়ে তার নিকট থেকে মনপ্রতি ১০ টাকা করে হাদিয়া গ্রহণ করার চুক্তি করা যাবে কি? - -সা‘দ আহমাদ, হাড়াভাঙ্গা, মেহেরপুর।
প্রশ্ন (১০/৪১০) : প্রভিডেন্ট ফান্ডে প্রদত্ত সূদ গ্রহণ করা যাবে কি? করা না গেলে তা মা, বোন, স্ত্রী, ভাইকে দান করা যাবে কি? পেনশন ও ডিপিএস ফান্ডের মূল টাকা উত্তোলনের সময় বাধ্যগতভাবে ঘুষ দিতে হয়। এক্ষণে সূদ থেকে প্রাপ্ত টাকা দিয়ে উক্ত ঘুষ দেওয়া যাবে কি? - মুহাম্মাদ আলী, ইপিজেড, চট্টগ্রাম।
প্রশ্ন (২১/৩৮১) : শবেবরাত সহ বিভিন্ন বিদ‘আতী অনুষ্ঠান উপলক্ষে প্রতিবেশীর প্রদত্ত খাবার খাওয়া যাবে কি? খাওয়া না গেলে কি করতে হবে? - -তাহের আলী, পশ্চিমবঙ্গ, ভারত।
প্রশ্ন (২৫/১০৫) : ৭ বছর আগে আমার তালাকপ্রাপ্তা বোন অন্য কোথাও বিবাহ করেনি। তার ২ সন্তান আছে। তবে তার প্রাক্তন স্বামী ৫ বছর আগে বিবাহ করেছে এবং ঐ ঘরে তার একটি কন্য সন্তান আছে। এখন ঐ স্বামী আমার বোনকে পুনরায় বিবাহ করতে চায়। এটা জায়েয হবে কি?
প্রশ্ন (২২/৩০২) : কাপড় ধৌত করার পরে পুরোপুরি পবিত্র করার লক্ষ্যে বিসমিল্লাহ বলে পৃথকভাবে তিনবার পানিতে ডুবানোর প্রথাটি শরী‘আতসম্মত হবে কি?
প্রশ্ন (২৫/২২৫) : পিতা-মাতা সন্তানকে মন্দ কাজ করতে বাধ্য করলে এবং শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করলে তাদের সাথে সম্পর্ক ত্যাগ করা যাবে কি?
প্রশ্ন (৩৯/৩১৯) : জেনারেল লাইনে পড়ুয়া ছাত্রদের বিদেশী লেখকের বই কিনতে হয়। কিন্তু মূল বইয়ের মূল্য অনেক বেশী হওয়ায় সাধারণ পরিবারের পক্ষে কেনা অত্যন্ত কষ্টসাধ্য। কপিরাইটের আওতাভুক্ত হওয়া সত্ত্বেও দেশে এগুলো বইয়ের ফটোকপি বিক্রি করা হয় এবং প্রায় সবাই সেগুলো ক্রয় করে। এসব বই কেনা বা বিক্রির বিধান কি?
প্রশ্ন (৩৩/৩৫৩) : কল্পনাশ্রিত গল্প, উপন্যাস, কবিতা, বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখার ক্ষেত্রে ইসলাম কতটুকু অনুমোদন দেয়?
আরও
আরও
.