উত্তর : ছহীহ হাদীছসমূহে বিভিন্ন সূরা পাঠের ফযীলত বর্ণিত হয়েছে। যেমন (১) রাতে সূরা বাক্বারাহ পড়লে তার ঘর থেকে শয়তান পালিয়ে যায় (মুসলিম, মিশকাত হা/২১১৯)। অন্য হাদীছে এসেছে, যে ব্যক্তি রাত্রিতে সূরা বাক্বারাহর শেষ দুই আয়াত পাঠ করে, এটাই তার (রাত্রি জাগরণের) জন্য যথেষ্ট হয় (মুত্তাফাক্ব আলাইহ; মিশকাত হা/২১২৫)। (২) সূরা কাহফের প্রথম ১০ আয়াত পাঠ করলে দাজ্জালের ফেৎনা থেকে নিরাপদ থাকা যায় (মুসলিম; মিশকাত হা/২১২৬)। (৩) সূরা ইখলাছ কুরআনের এক-তৃতীয়াংশের সমান। অর্থাৎ গুরুত্ব ও নেকীতে কুরআনের তিনভাগের একভাগের সমান (মুসলিম হা/৮১২)। (৪) সূরা মুলক তার পাঠকের জন্য ক্বিয়ামতের দিন শাফা‘আত করবে (ইবনু মাজাহ; মিশকাত হা/২১৫৩)। (৫) সূরা ফালাক্ব ও নাস পাঠে ঝড়-তুফান ও অন্যান্য বিপদাপদ থেকে রক্ষা পাওয়া যায় (আবুদাঊদ; মিশকাত হা/২১৬৩)






প্রশ্ন (৩১/১১১) : সামাজিক যোগাযোগ মাধ্যমে অমুসলিমদের বন্ধু হিসাবে গ্রহণ করা যাবে কি? এতে যেন গুনাহ না হয় সেজন্য কোন কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে?
প্রশ্ন (২৫/৩৪৫) ব্যাংকে চাকুরী করে উপার্জিত সকল অর্থই কি হারাম হবে?
প্রশ্ন (৮/২০৮) : একজন মৃত ব্যক্তির একাধিক জানাযা পড়া যায় কি? অনুরূপভাবে কোন ব্যক্তি একজনের জানাযা একাধিকবার পড়তে পারবে কি-না জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (২৯/৩০৯) : ক্যান্সার, ডায়বেটিস ইত্যাদি দুরারোগ্য ব্যাধির ক্ষেত্রে অর্থের অভাবে চিকিৎসা করতে না পেরে কোন রোগী মারা গেলে তিনি শহীদের মর্যাদা পাবেন কি?
প্রশ্ন (৬/৪০৬) : সূরা ইখলাছ ১০ বার পাঠ করলে জান্নাতে একটি প্রাসাদ নির্মাণ করা হবে। একথার সত্যতা আছে কি?
প্রশ্ন (৩০/৩৯০) : রাসূল (ছাঃ)-এর মোট কতবার বক্ষবিদারণ হয়েছিল? বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।
প্রশ্ন (৩২/১৯২) : এক ভাই ক্রিকেটে জুয়া খেলতো। পরে হেদায়াত পেয়ে তা ছেড়ে দেয়। এক্ষণে জুয়ার মাধ্যমে যেসব মানুষের টাকা অবৈধভাবে নিয়েছে তা তাকে ফেরত দিতে হবে কি? এটা না করলে সে হক নষ্টের অপরাধে গোনাহগার হবে কি?
প্রশ্ন (৬/৪০৬) : একই মসজিদে একই ছালাতের একাধিক জামা‘আত করা যাবে কি?
প্রশ্ন (৯/২০৯) : স্থাবর সম্পদ যেমন জমি, বাড়ি, গাছ-পালা এসবের যাকাত দিতে হবে কি?
প্রশ্ন (২১/১০১) : কারো নিকটে মুগ্ধকর কিছু দেখলে ‘বা-রাকাল্লাহ’, ‘মা-শাআল্লাহ’ বা ‘হাযা মিন ফাযলি রববী’ ইত্যাদি বলতে হবে কি? জনৈক আলেম বলেন, এরূপ না বললে তাতে চোখ লেগে ক্ষতির কারণ হবে। একথার সত্যতা আছে কি?
প্রশ্ন (১৬/৯৬) : সম্প্রতি মানবদেহে শূকরের কিডনী প্রতিস্থাপন করা হয়েছে। এক্ষণে মানবদেহে শূকর বা অন্য কোন পশুর অঙ্গ সংযোজন করার ব্যাপারে শরী‘আতের বিধান কি?
প্রশ্ন (২০/৩৪০) : জনৈক আলেম বলেন, পূর্বরাতে স্ত্রী সহবাসকারী পুরুষ কবরে নামতে পারবে না। এটা সঠিক কি? সঠিক হ’লে এর পিছনে কারণ কি? এছাড়া লুঙ্গী পরে কবর খনন করা যাবে না- এরূপ কোন বিধান আছে কি?
আরও
আরও
.