উত্তর : উক্ত বক্তব্য সঠিক নয়। কেননা হাদীছটি পর্যালোচনা সাপেক্ষ। প্রথমত উক্ত হাদীছ দ্বারা স্বর্ণ ব্যবহারে নিরুৎসাহিত করা হয়েছে। দ্বিতীয়ত আয়েশা (রাঃ) কর্তৃক এর বিপরীত আমল বর্ণিত হওয়ায় তা মানসূখ বলে কতিপয় বিদ্বান অভিমত ব্যক্ত করেছেন (বায়হাক্বী, মা‘রিফাতুস সুনান ওয়াল আছার হা/৮২০৩)। তৃতীয়ত বিদ্বানগণ এর সনদকে যঈফ বলেছেন (তিরমিযী হা/৬৩৭; ইবনু হাযম, আল-মুহাল্লা ৪/১৮৮)। উল্লেখ্য যে, যারা উক্ত হাদীছকে ছহীহ গণ্য করেছেন তারা মনে করেন, আংটির সাথে অন্য গহনা থাকলে তা মিলিয়ে নিছাব পরিমাণ হ’লে যাকাত দিতে হবে (ওছায়মীন, মাজমূ‘ ফাতাওয়া ১৮/১৬০; আশ-শারহুল মুমতে‘ ৬/২৭৭)।
প্রশ্নকারী : আমীনুল ইসলাম, ভালুকা, ময়মনসিংহ।