দানশীল ভাই-বোনদের প্রতি আহ্বান

বিসমিল্লা-হির রহমা-নির রহীম

আসসালা-মু আলায়কুম ওয়া রহমাতুল্লা-হি ওয়া বারাকা-তুহু

সম্মানিত ভাই ও বোনেরা!

পরকালীন মুক্তির আবশ্যিক পূর্বশর্ত হ’ল শিরক বিমুক্ত নির্ভেজাল তাওহীদী বিশ্বাস, ছহীহ সুন্নাহ ভিত্তিক আমল ও পরিপূর্ণ ইখলাছ। আর পবিত্র কুরআন ও ছহীহ হাদীছ অনুযায়ী জীবন গড়ার আন্দোলনই হ’ল ‘আহলেহাদীছ আন্দোলন’। এই আন্দোলনে জান, মাল, সময় ও শ্রমের কুরবানী দেওয়াকে আমরা ইহকালীন মঙ্গল ও পরকালীন মুক্তির অসীলা বলে মনে করি। ‘আল্লাহ পাক মুমিনের জান ও মাল খরিদ করে নিয়েছেন জান্নাতের বিনিময়ে’ (তওবা ৯/১১১)। অতএব আল্লাহর দেওয়া জান ও মাল আল্লাহর পথেই ব্যয় করতে হবে, আল্লাহ বিরোধী পথে নয়। রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন, ‘তোমরা জিহাদ কর মুশরিকদের বিরুদ্ধে তোমাদের মাল দ্বারা, জান দ্বারা ও যবান দ্বারা’ (আবূদাঊদ হা/২৫০৪, মিশকাত হা/৩৮২১ ‘জিহাদ’ অধ্যায়)।

বন্ধুগণ!

নির্ভেজাল তাওহীদ ও ছহীহ সুন্নাহ্র আলোকে সমাজ সংস্কার ও খাঁটি ইসলামী সমাজ প্রতিষ্ঠাই অত্র সংগঠনের দাওয়াতী কার্যক্রমের মূল লক্ষ্য। আর জামা‘আতবদ্ধ প্রচেষ্টা ব্যতীত কোন বৃহত্তর লক্ষ্য বাস্তবায়িত হওয়া সম্ভব নয়। সেমতে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ এবং তার সকল অঙ্গ সংগঠন ও প্রতিষ্ঠান সমূহ নির্দিষ্ট ইমারতের অধীনে একক লক্ষ্যে দাওয়াতী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ সংগঠনের প্রত্যেক কর্মীই একেকজন দাঈ ইলাল্লাহ। এরপরেও রয়েছে তাদেরকে সুদক্ষ ঈমানদার কর্মী হিসাবে গড়ে তোলার জন্য যথাযোগ্য প্রশিক্ষণের ব্যবস্থা। ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ১৯৯৪ সাল থেকে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছভিত্তিক ইসলামী সমাজব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে নিরবচ্ছিন্নভাবে সাংগঠনিক কর্মতৎপরতা অব্যাহত রেখেছে। এ লক্ষ্য অর্জনে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ ও ‘আহলেহাদীছ মহিলা সংস্থা’র মাধ্যমে যুবসমাজ ও নারীসমাজকে আল্লাহর দ্বীনের ধারক ও বাহক হিসাবে গড়ে তোলা হচ্ছে। শিশু-কিশোরদেরকে শৈশব থেকেই ইসলামী আক্বীদা ও আমলে পরিপুষ্ট করার জন্য কার্যক্রম চালাচ্ছে ‘সোনামণি’ সংগঠন। এছাড়া সংস্কৃতিমনা তরুণ লেখক ও শিল্পীদেরকে ইসলামী আদর্শমূলে সংগঠিত করার জন্য ‘তাওহীদের ডাক’, ‘সোনামণি প্রতিভা’ পত্রিকা ও ‘আল-হেরা শিল্পী গোষ্ঠী’ স্ব স্ব অঙ্গনে কাজ করে যাচ্ছে।

সংগঠনের মুখপত্র মাসিক আত-তাহরীক পত্রিকা, ইন্টারনেট ও ফৎওয়া হটলাইনের মাধ্যমে এ সংগঠন মানুষের দৈনন্দিন জিজ্ঞাসার কুরআন ও ছহীহ হাদীছ ভিত্তিক জওয়াব দানে নিয়োজিত রয়েছে। এছাড়াও গ্রামে ও শহরে জুম‘আর খুৎবা, তাবলীগী সফর, সাপ্তাহিক তা‘লীমী বৈঠক, মাসিক তাবলীগী ইজতেমা ও কেন্দ্রীয়ভাবে বার্ষিক তাবলীগী ইজতেমা অনুষ্ঠানের মাধ্যমে সর্বস্তরের মানুষের নিকট ইসলামের বিশুদ্ধ দাওয়াত পৌঁছে দেওয়ার চেষ্টা অব্যাহত রয়েছে। উল্লে−খ্য যে, ২০১৯ সাল থেকে ‘আত-তাহরীক টিভি’ নামে একটি অনলাইন মিডিয়া তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে।- ফালিল্লাহিল হামদ!

শিক্ষা কার্যক্রম :

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর পৃষ্ঠপোষকতায় বর্তমানে রাজশাহী কেন্দ্রীয় মারকায সহ দেশের বিভিন্ন স্থানে শতাধিক মাদ্রাসা পরিচালিত হচ্ছে। এ সকল মাদ্রাসা ও ইয়াতীমখানায় অধ্যয়ন করছে কয়েক হাযার ছাত্র-ছাত্রী। লালিত-পালিত হচ্ছে দুস্থ ও ইয়াতীম শিক্ষার্থীরা। এ সকল ছাত্র-ছাত্রীকে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে ইসলামের বিশুদ্ধ আক্বীদা ও আমল সম্পন্ন করে এবং যুগোপযোগী শিক্ষায় সুশিক্ষিত করে গড়ে তোলা হচ্ছে। চলমান রয়েছে তিন হাযার শিক্ষার্থীর আবাসন ও পাঠদান সুবিধা সম্বলিত মহিলা মাদ্রাসার ৯টি ভবনসহ বৃহদায়তন ক্যাম্পাসের নির্মাণ কাজ। এছাড়া আগামীতে বিশুদ্ধ দ্বীন শিক্ষার সর্বোচ্চ প্রতিষ্ঠান হিসাবে ‘দারুলহাদীছ বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা ও তার জন্য ১০০ একর জমি ক্রয়ের কার্যক্রম এগিয়ে চলেছে। ২০১৯ সাল থেকে এসকল  প্রতিষ্ঠানসমূহের পাঠ্যক্রম প্রণয়ন ও সুষ্ঠু তদারকির লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে ‘হাদীছ ফাউণ্ডেশন শিক্ষাবোর্ড’। যার অন্তর্ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বর্তমানে শতাধিক এবং প্রকাশিত পাঠ্যপুস্তকের সংখ্যা এযাবত পঞ্চাশের অধিক।

সমাজকল্যাণ কার্যক্রম :

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ তার রেজিস্টার্ড সমাজকল্যাণ সংস্থাসমূহের মাধ্যমে সারা দেশে বারো শতাধিক জামে মসজিদসহ ইসলামিক কমপ্লেক্স, মাদ্রাসা, ইয়াতীমখানা ও স্বাস্থ্যকেন্দ্র সমূহ স্থাপন করেছে। বন্যাত্রাণ ও শীতবস্ত্র বিতরণ, অসহায়দের সাহায্যদান, নলকূপ স্থাপন ও অন্যান্য সমাজকল্যাণ কার্যক্রম সমূহ আঞ্জাম দিয়ে আসছে। এছাড়া স্বাস্থ্যসেবার লক্ষ্যে কাজ করছে স্বেচ্ছাসেবী নিরাপদ রক্তদান সংস্থা ‘আল-‘আওন’। আগামীতে বৃহৎ কলেবরে নারী-পুরুষ পৃথক ব্যবস্থা স¤পন্ন জেনারেল হাসপাতাল ও দাতব্য চিকিৎসালয় স্থাপনেরও পরিকল্পনা রয়েছে।

প্রকাশনা কার্যক্রম :

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর পরিচালনাধীন প্রকাশনা সংস্থা ‘হাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ’-এর মাধ্যমে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে রচিত গ্রন্থাবলী নিয়মিত প্রকাশিত হচ্ছে, যা দেশ-বিদেশে ব্যাপকভাবে সমাদৃত। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে দেড় শতাধিক গ্রন্থ ও বইসমূহ। তন্মধ্যে বৃহৎ কলেবরে প্রকাশিত হয়েছে তাফসীরুল কুরআন ২৬ থেকে ৩০ পারাসহ মোট ৫ পারা, তরজমাতুল কুরআন (১-৩০ পারা একত্রে), নবীদের কাহিনী-১ ও ২, সীরাতুর রাসূল (ছাঃ) ও ফৎওয়া সংকলন। চালু রয়েছে ‘ফ্রী বই বিতরণ প্রকল্প’। বর্তমানে পূর্ণাঙ্গ তাফসীরুল কুরআনের কাজ এগিয়ে চলেছে এবং অন্যান্য উচ্চতর গবেষণা প্রকল্প ‘হাদীছ ফাউণ্ডেশন গবেষণা বিভাগ’-এর তত্ত্বাবধানে চলমান রয়েছে। এতদ্ব্যতীত ‘প্রচারপত্র’ প্রকাশিত হয়েছে এযাবৎ মোট ২১টি। এছাড়াও ‘আল-হেরা শিল্পীগোষ্ঠী’র ইসলামী জাগরণী এবং বিশিষ্ট আলেমগণের বিষয়ভিত্তিক বক্তৃতা ও খুৎবা সমূহ নিয়মিত প্রকাশিত হচ্ছে।  উল্লেখ্য, আমাদের যাবতীয় প্রকাশনা নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে প্রচার করা হয়।

অতএব আপনাদের নিকটে আবেদন : বিশুদ্ধ ইসলামের প্রচার ও প্রসারের স্বার্থে আপনাদের যাকাত, ছাদাক্বা এবং এককালীন দান সমূহ নিুোক্ত তহবিল সমূহে প্রেরণ করুন এবং পারলৌকিক জীবনে অশেষ ছওয়াব হাছিল করুন! ওয়াসসালাম।

 

অনুদান প্রেরণের হিসাব সমূহ

 

১. দারুলহাদীছ বিশ্ববিদ্যালয় ও তাবলীগী ইজতেমার জমি ক্রয় প্রকল্প :

তাবলীগী ইজতেমা ফাণ্ড, একাউন্ট নং ০০৭১২২০০০০৭১৭

    আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, রাজশাহী শাখা।

    বিকাশ ও নগদ : ০১৭৯৭-৯০০১২৩; রকেট (মার্চেন্ট) : ০১৭০৭-৬১৩৬৩৭৬।

২. যাকাত ফাণ্ড :

    আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ কেন্দ্রীয় বায়তুল মাল ফাণ্ড

    হিসাব নং ২০৫০১১৩০২০০৩২৪৫০৭,

    ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, রাজশাহী শাখা।

    বিকাশ নং ০১৭১১-৫৭৮০৫৭।

৩. দাওয়াহ ফাণ্ড :

    আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ জেনারেল ফাণ্ড

    হিসাব নং ০০৭১০২০০০৮৫২২,

    আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, রাজশাহী শাখা।

৪. দুস্থ ও ইয়াতীম প্রকল্প :

    পথের আলো ফাউণ্ডেশন ইয়াতীম প্রকল্প

    হিসাব নং ০১৫১২২০০০২৭৬১,

    আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিঃ, কর্পোরেট শাখা, মতিঝিল, ঢাকা।

    বিকাশ নং ০১৭৯৯-৬০৯৮২৯।

৫. মাদ্রাসা ভবন নির্মাণ ফাণ্ড :

    ইসলামিক কমপ্লেক্স, হিসাব নং ০০৭১২২০০০০৩৬৬,

    আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড, রাজশাহী শাখা।

    বিকাশ নং ০১৭৯৭-৫০৫১৮২।

৬. বিনামূল্যে বই বিতরণ প্রকল্প :

    হাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ, হিসাব নং ২০৫০১১৩০২০০৩৮৫২১১

    ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, রাজশাহী শাখা।

    বিকাশ নং ০১৭৭০-৮০০৯০০।

৭. মসজিদ নির্মাণ ফাণ্ড :

    ইসলামিক কমপ্লেক্স মসজিদ ফাণ্ড

    হিসাব নং ০০৭১২২০০০০৫৮২,

    আল-আরাফাহ ইসলামী ব্যাংক, রাজশাহী শাখা।

৮. ত্রাণ বিতরণ ফাণ্ড :

    আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ কেন্দ্রীয় ত্রাণ তহবিল

    হিসাব নং ০০৭১১২০০৫৪৩৪০,

    আল-আরাফাহ ইসলামী ব্যাংক, রাজশাহী শাখা।

৯. শিক্ষা প্রকল্প :

    হাদীছ ফাউণ্ডেশন শিক্ষা বোর্ড, হিসাব নং ০৭১২২০০০০৭৫৩

    আল-আরাফাহ ইসলামী ব্যাংক, রাজশাহী শাখা। বিকাশ নং ০১৭৩০-৭৫২০৫০।






আরও
আরও
.