উত্তর : উক্ত মর্মে যত ঘটনা বর্ণিত হয়েছে সবই জাল ও যঈফ। তবে মুস্তাদরাকে হাকেমে (হা/৬৩৪৩)
ছাহাবী আব্দুল্লাহ বিন যুবায়ের কর্তৃক রাসূল (ছাঃ)-এর শিঙ্গা লাগানোর রক্ত
গোপনে পান করার একটি ঘটনা বর্ণিত হয়েছে। জিজ্ঞাসাবাদে জানতে পেরে এজন্য
রাসূল (ছাঃ) তাকে দু’বার নিন্দা করেছেন। যাহাবী উক্ত হাদীছের ব্যাপারে চুপ
থেকেছেন। ইবনু হাজার সমস্ত দুর্বলতা বর্ণনার পর বলেন, এর কোন ভিত্তি থাকতে
পারে’(তালখীছুল হাবীর ১/১৬৯)। তবে উক্ত বিরল ঘটনা দ্বারা রক্ত পান
জায়েয প্রমাণিত হয় না। কেননা এতে রাসূল (ছাঃ)-এর অনুমোদন নেই। দ্বিতীয়তঃ
পবিত্র কুরআনে প্রবাহিত রক্ত পান করা হারাম ঘোষণা করা হয়েছে (আন‘আম ১৪৫)। অতএব ফাযায়েলে আমাল বইয়ে রাসূল (ছাঃ)-এর রক্ত ও মল-মূত্র পাক হওয়া সম্পর্কে যা বলা হয়েছে তা গ্রহণযোগ্য নয়।