উত্তর : সঊদী আলেমগণ বিশেষ প্রেক্ষিত বিবেচনায় যে ফৎওয়া দিয়েছেন তা সঠিক (ফাতাওয়া ইসলামিয়াহ ৪/৩০২)। তবে শর্ত হ’ল তা যুলুম প্রতিরোধের জন্য হবে এবং প্রার্থী সর্বাধিক যোগ্যতা সম্পন্ন হবে। নইলে উক্ত চাকুরী তার জন্য হারাম হবে। কেননা তা হবে অন্যায়ভাবে অন্যের হক নষ্ট করার শামিল। ইবনু হাযম (রহঃ) বলেন, যাকে তার হক থেকে বঞ্চিত করা হবে, তার জন্য যুলুমকে প্রতিহত করার জন্য অর্থ প্রদান করা মুবাহ। তবে এক্ষেত্রে গ্রহণকারী হবে মহাপাপী (মুহাল্লা ৮/১১৮ মাসআলা নং ১৬৩৮)। ইবনু তায়মিয়াহ (রহঃ) বলেন, গ্রহণকারীর জন্য এটি হারাম এবং দাতার জন্য যুলুম প্রতিরোধের স্বার্থে জায়েয’ (মাজমূ‘ ফাতাওয়া ৩১/২৮৬)।
প্রার্থীর মেধা ও যোগ্যতাই চাকুরীর ক্ষেত্রে একমাত্র শর্ত। এর বাইরে চাকুরীদাতা কর্তৃপক্ষ প্রতিষ্ঠানের উন্নয়ন বা যে নামেই অর্থ আদায় করুন না কেন, তা হবে অন্যায় শর্ত। রাসূল (ছাঃ) বলেন, সকল শর্ত যা আল্লাহ্র কিতাবে নেই, তা বাতিল, যদিও তা শতাধিক শর্ত হৌক না কেন’ (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/২৮৭৭ ‘ক্রয়-বিক্রয়’ অধ্যায়)। স্মর্তব্য যে, একজন মুত্তাকী মুসলমানের জন্য স্বেচ্ছায় এমন পেশা গ্রহণ করা মোটেই তাকওয়ার পরিচায়ক নয়।