উত্তর : সফরে রাসূলুল্লাহ (ছাঃ) সুন্নাত সমূহ পড়তেন না (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/১৩৩৮)। অবশ্য বিতর, তাহাজ্জুদ ও ফজরের দু’রাক‘আত সুন্নাত ছাড়তেন না (ইবনুল ক্বাইয়িম, যাদুল মা‘আদ ৩/৪৫৭ পৃঃ)। তবে ঘুম না ভাঙ্গার আশংকা থাকলে আগ রাতে বিতর ছালাতের পর দু’রাক‘আত নফল ছালাত আদায় করলে সেটাই তাহাজ্জুদ হিসাবে গণ্য হবে (দারেমী, মিশকাত হা/১২৮৬, ইবনে খুযায়মা হা/১১০৬; ছহীহাহ হা/১৯৯৩)। ছয়ভাবে তাহাজ্জুদ পড়ার পদ্ধতি দেখুন- ছালাতুর রাসূল (ছাঃ) পৃঃ ১৭৮-১৭৯।