উত্তর : মসজিদে ফরয ছালাত আদায়ের জন্য কোন স্থান নির্দিষ্ট করে নেয়া নিষিদ্ধ। কেননা রাসূল (ছাঃ) কাকের ঠোকরের ন্যায় (তাড়াতাড়ি) সিজদা করতে, চতুষ্পদ জন্তুর ন্যায় বাহু বিছাতে এবং উটের ন্যায় মসজিদের মধ্যে নির্দিষ্ট স্থান বেছে নিতে নিষেধ করেছেন (আবূদাউদ হা/৮৬২, সিলসিলাহ ছহীহাহ হা/১১৬৮)। তবে নফল ছালাতের জন্য এমনভাবে স্থান নির্দিষ্ট করায় বাধা নেই (বুখারী হা/৫০২, মুসলিম হা/৫০৯)। আর কোন প্রয়োজন ছাড়া নিজস্ব জায়নামায বিছিয়ে ছালাত আদায় করা ঠিক নয়। কেননা এতে মুছল্লীর নিজের মধ্যে অহংকার সৃষ্টি হ’তে পারে এবং পার্শ্ববর্তী মুছল্লীরও ছালাতে একাগ্রতা বিঘ্নিত হ’তে পারে। হাদীছে এ ধরণের পরিস্থিতিকে ‘শয়তান কর্তৃক দৃষ্টি কেড়ে নেওয়া’ বলে আখ্যায়িত করা হয়েছে (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৯৮২ ‘ছালাতের মধ্যে কি কি কাজ জায়েয ও নাজায়েয’ অনুচ্ছেদ)। তবে ইমামের জন্য বিশেষ ব্যবস্থা থাকায় কোন দোষ নেই। কেননা রাসূলুল্লাহ (ছাঃ)-এর জন্য বিশেষ জায়নামায ছিল (মুসলিম, মিশকাত হা/৫৪৯ ‘ত্বাহারাৎ’ অধ্যায়, ‘ঋতু’ অনুচ্ছেদ)। এছাড়া ঈদের ছালাত আদায়ের জন্য ময়দানে কার্পেট বা কোন কিছু বিছানোর ব্যবস্থা না থাকলে সেখানে স্ব স্ব জায়নামায বা মাদুর সাথে নিয়ে যাওয়া যাবে।