উত্তর : যাবে না। কারণ সময়ের পূর্বে ছালাত আদায় যথেষ্ট নয়। আল্লাহ বলেন, নিশ্চয়ই ছালাত মুমিনদের উপর নির্দিষ্ট সময়ের জন্য নির্ধারিত (নিসা ৪/১০৩)।
অতএব ফজরের ওয়াক্ত হওয়ার পরেই ফজরের ছালাত আদায় করতে হবে। যদি রাস্তায়
ওয়াক্ত হয়, তবে সেখানেই পড়বে। সেই সুযোগ না থাকলে পরবর্তীতে ক্বাযা আদায়
করবে (উছায়মীন, মাজমু‘উল ফাতাওয়া ১২/২১৬; ফাতাওয়া লাজনা দায়েমাহ ৮/১২০, ১২৬)। আর পরিবহনে ক্বিবলামুখী না হ’লেও চলবে (বাক্বারাহ ২/২৩৮; মুত্তাফাক্ব ‘আলাইহ, ইরওয়া হা/৫৮৮; ইবনু মাজাহ হা/১০২০)। তবে ক্বিবলামুখী হয়ে ছালাত শুরু করা বাঞ্ছনীয় (আবূদাঊদ হা/১২২৪-২৮; নায়ল ২/২৯১ পৃঃ)।
স্মর্তব্য যে, যোহর ও আছর এবং মাগরিব ও এশা একত্রে জমা তাক্বদীম অথবা জমা তাখীর করা যায়। অর্থাৎ পরের ছালাত আগে এনে বা আগের ছালাত পরে নিয়ে জমা করা যায় (আবূদাঊদ, তিরমিযী, মিশকাত হা/১৩৪৪)।
প্রশ্নকারী : তোফায়েল আহমাদ, মেহেরপুর।