উত্তর : উক্ত ফায়ছালা সঠিক হয়নি। কারণ ঋতু অবস্থায় ছালাত আদায় করা ও ত্বাওয়াফ করা যায় না (বুখারী হা/৩০৫-৬)। ইবনে আববাস অপবিত্র ব্যক্তির জন্য কুরআন পাঠ করাকে কোন দোষের কাজ মনে করতেন না। নবী করীম (ছাঃ) সর্বাবস্থায় আল্লাহর যিকির করতেন (বুখারী ‘ঋতু’ অধ্যায়, ‘ঋতুবতী নারী ত্বাওয়াফ ব্যতীত হজ্জের যাবতীয় বিধান পালন করবে’ অনুচ্ছেদ-৭)। অতএব স্পর্শ না করে জুনূবী অবস্থায় মুখস্থ কুরআন পড়তে পারবে।
উল্লেখ্য যে, ঋতুবতী এবং জুনূবী কুরআন পড়তে পারে না মর্মে বর্ণিত হাদীছটি মুনকার ও বাতিল (আলবানী, তাহক্বীক্ব মিশকাত হা/৪৬১)।