উত্তর: ভুলক্রমে হ’লে কাযা করার প্রয়োজন নেই। কারণ অনিচ্ছাকৃত ভুল মার্জনীয় (আহযাব ৫)। রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, নিশ্চয়ই আমার উম্মতের অনিচ্ছাকৃত অপরাধ ও ভুল সমূহকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা হয়েছে (ইবনু মাজাহ হা/২০৪৩, মিশকাত হা/৬২৮৪)।
বুখারীর ১৯৫৯ নম্বর হাদীছ উল্লেখ করে জমহূর বিদ্বানগণ ক্বাযা করতে বললেও
সেখানে রাসূল (ছাঃ)-এর কোন নির্দেশনা নেই বরং প্রদত্ত বক্তব্যটি হাদীছের
রাবী হিশাম বিন উরওয়ার নিজস্ব রায় মাত্র। কিন্তু সেখানেও তিনি বলেছেন, আমি
জানি না তাঁরা ক্বাযা করেছিলেন কি-না। অতএব এ হাদীছ থেকে ক্বাযা করার
ব্যাপারে কোন নিশ্চিত নির্দেশনা পাওয়া যায় না (ফৎহুলবারী হা/১৯৫৯-এর ব্যাখ্যা দ্রঃ)। সুতরাং এটা অনিচ্ছাকৃত ভুল হিসাবেই গণ্য হবে।