উত্তর : জমি
ইজারা বা ভাড়া দেওয়ার শরী‘আত সম্মত পন্থা হ’ল, (১) পারস্পরিক সম্মতির
ভিত্তিতে জমি লিজ বা ভাড়া দেওয়া। রাফে‘ বিন খাদীজ (রাঃ) বলেন, আমার দুই
চাচা নবী করীম (ছাঃ)-এর যুগে জমি বর্গা দিতেন এভাবে যে, নালার পাশে যে শস্য
হবে তা তাদের অথবা জমির মালিক (শস্য নেয়ার জন্য) কিছু জমি পৃথক করে দিতেন।
নবী করীম (ছাঃ) এরূপ করতে নিষেধ করলেন। হানযালা (রহঃ) বলেন, আমি রাফে‘ বিন
খাদীজ (রাঃ)-কে বললাম, স্বর্ণমুদ্রা ও রৌপ্যমুদ্রার বিনিময়ে জমির ভাড়া
দেয়া যাবে কি? তিনি বললেন, এতে কোন বাধা নেই (বুখারী, মুসলিম, মিশকাত হা/২৯৭৪)।
(২) জমি বর্গা দেওয়া অর্থাৎ জমিতে উৎপাদিত শস্য পারস্পরিক ভাগাভাগির
চুক্তিতে বর্গা দেওয়া শরী‘আত সম্মত। ইবনু ওমর (রাঃ) বলেন, রাসূল (ছাঃ)
খায়বারের জমিতে উৎপাদিত ফল-ফসল অর্ধেক প্রদানের শর্তে বর্গা দিয়েছিলেন (বুখারী, মুসলিম, মিশকাত হা/২৯৭২)।
অতএব ফসলে বর্গা হবে, জমিতে নয়। অর্থাৎ জমি ভাগাভাগি করলে তা জায়েয হবে
না। উল্লেখ্য যে, কট-কবলা বা বন্ধকী প্রথা, যা বর্তমানে ব্যাপকভাবে চালু
রয়েছে তা শরী‘আত সম্মত নয়। কেননা তাতে বন্ধকী বস্ত্ত থেকে উপকার গ্রহণ করা
হয়, যা সূদ।