উত্তর : জুমআ‘র
দিন রাসূল (ছাঃ) মসজিদে গিয়েই খুৎবার জন্য মিম্বারে বসতেন। এসময় তিনি
‘তাহিইয়াতুল মসজিদ’ দু’রাক‘আত ছালাত আদায় করতেন বলে প্রমাণ পাওয়া যায় না। (নববী, আল-মাজমূ‘ ৪/৪০১; উছায়মীন, ফাতাওয়া নুরুন আলাদ-দারব ৮/২; বিন বায, ফাতাওয়া নুরুন আলাদ-দারব)।
সুতরাং খুৎবার সময় হওয়ার পর খত্বীব মসজিদে প্রবেশ করবেন এবং সরাসরি
মিম্বরে বসবেন, এটাই সুন্নাতসম্মত। যেমনভাবে একজন তাওয়াফকারী মাসজিদুল
হারামে প্রবেশ করে তাহিইয়াতুল মাসজিদ ছাড়াই তাওয়াফ শুরু করেন। তবে কেউ যদি
তা আদায় করেন, সেটা নাজায়েয হবে না (সাঊদ আশ-শুরাইম, আশ-শামেল ফী ফিক্বহিল খত্বীব ওয়াল খুৎবাহ ৭৭ পৃ.)।
এ সুযোগ কেবল খতীবের জন্য, মুছল্লীদের জন্য নয়। খুৎবা অবস্থায় প্রবেশ
করলেও তাদেরকে সংক্ষেপে তাহিইয়াতুল মাসজিদ দু’রাক‘আত পড়েই বসতে হবে (মুসলিম হা/৮৭৫ (৫৯); মিশকাত হা/১৪১১)।