সোনামণিদের পাতা

গত সংখ্যার সাধারণ জ্ঞান (ঈমান ও আক্বীদা বিষয়ক)-এর সঠিক উত্তর

১. মুহাম্মাদ বিন ইসমাঈল বুখারী। জন্ম ১৯৪ হিঃ ও মৃত্যু ২৫৬ হিঃ।

২. মুসলিম বিন হাজ্জাজ, জন্ম ২০২ হিঃ ও মৃত্যু ২৬১ হিঃ।

৩. আবু দাঊদ সুলায়মান বিন আশ‘আছ আস-সিজিস্তানী, জন্ম ২০২ হিঃ ও মৃত্যু ২৭৫ হিঃ।

৪. মুহাম্মাদ ঈসা আত-তিরমিযী, জন্ম ২০৯ হিঃ ও মৃত্যু ২৭৯ হিঃ।

৫. আহমাদ বিন শু‘আইব আন-নাসাঈ, জন্ম ২১৫ হিঃ ও মৃত্যু ৩০৩ হিঃ।

৬. মুহাম্মাদ বিন ইয়াযীদ ইবনে মাজাহ আল-কাযবীনী, জন্ম ২০৯ হিঃ ও মৃত্যু ২৭৩ হিঃ।

গত সংখ্যার মেধা পরীক্ষা (বাংলাদেশ বিষয়ক)-এর সঠিক উত্তর

১. রাজশাহী।             ২. ইসলাম খাঁন।

৩. ঈশ্বরদী।               ৪. বগুড়া।

৫. বেনাপোল।            ৬. কুলাউড়া, মৌলভীবাজার।

চলতি সংখ্যার সাধারণ জ্ঞান (ইসলাম)

১. কোন নবীর জন্মের পর তার মা তাকে বাক্সে ভরে নদীতে ভাসিয়ে দেন এবং কেন?

২. কোন নবী নিজ শত্রুর বাড়ীতে লালিত-পালিত হন?

৩. মূসা (আঃ) কোথায় আল্লাহর সাথে বাক্যালাপ করেন?

৪. ইউসুফ (আঃ)-এর জেল খাটার কারণ কি?

৫. কোন ব্যক্তি নিজে নবী ছিলেন এবং তাঁর পিতা, দাদা ও পরদাদাও নবী ছিলেন?

সংগ্রহে : মুহাম্মাদ ইবরাহীম খলীল

আল-মারকাযুল ইসলামী আস-সালাফী

 নওদাপাড়া, রাজশাহী।

চলতি সংখ্যার সাধারণ জ্ঞান (বাংলা সাহিত্য)

১. প্রথম মুসলিম বাংলা গদ্য লেখক কে?

২. প্রথম মুসলিম বাংলা গদ্য লেখিকা কে?

৩. বাংলা দৈনিকের প্রথম মহিলা সাংবাদিক কে?

৪. ঢাকার প্রথম বাংলা ছাপাখানার নাম কি?

৫. প্রথম বঙ্গীয় সাহিত্য সম্মেলন কোথায় অনুষ্ঠিত হয়?

৬. বাংলা ভাষায় প্রথম সনেট রচয়িতা কে?

৭. বাংলা সাহিত্যের প্রথম মুসলমান নাট্যকার কে?

সংগ্রহে : মুহাম্মাদ তরীকুল ইসলাম

বংশাল, ঢাকা।

সোনামণি সংবাদ

নওদাপাড়া, রাজশাহী, ১৯শে আগস্ট, বুধবার : অদ্য বাদ আছর দারুল হাদীছ (প্রা.) বিশ্ববিদ্যালয় জামে মসজিদে ‘সোনামণি’ আল-মারকাযুল ইসলামী আস-সালাফী এলাকার উদ্যোগে সোনামণি কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৫-এর শাখা পর্যায়ের বাছাই পর্বের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। ‘সোনামণি’ মারকায এলাকার প্রধান উপদেষ্টা ও আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কমপ্লেক্ম, নওদাপাড়া, রাজশাহীর হিফয বিভাগের প্রধান হাফেয লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে আলোচনা করেন সোনামণি মারকায এলাকার সহ-পরিচালক আব্দুল মুমিন ও আহমাদ আব্দুল্লাহ শাকির। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে হাফেয রায়হানুদ্দীন ও ইসলামী জাগরণী পরিবেশন করে মুনীরুল ইসলাম।

বেড়াবাড়ী, মোহনপুর, রাজশাহী ২০শে আগস্ট বৃহস্পতিবার : অদ্য বিকাল ৩-টায় রাজশাহীর মোহনপুর থানাধীন বেড়াবাড়ী দারুল হাদীছ সালাফী মাদরাসায়, সোনামণি কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৫ উপলক্ষে এক সোনামণি প্রশিক্ষণ অনুুুষ্ঠিত হয়। অত্র মাদরাসার সভাপতি জনাব আবু হেনার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন রাজশাহী-পূর্ব সাংগঠনিক যেলার ‘সোনামণি’ পরিচালক ডা. মুহাম্মাদ মুহসিন, সহ-পরিচালক হাফেয হাবীবুর রহমান, অত্র মাদরাসার সাধারণ সম্পাদক জনাব সাজেদুল ইসলাম ও আল-মারকাযুল ইসলামী আস-সালাফী নওদাপাড়া, রাজশাহীর হাসনাহেনা শাখার পরিচালক মুহাম্মাদ শহীদুল্লাহ। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে সোনামণি হাফীযা খাতুন ও ইসলামী জাগরণী পরিবেশন করে সুরভী খাতুন।

খানপুর, মোহনপুর, রাজশাহী ২০শে আগস্ট বৃহস্পতিবার : অদ্য বিকাল সাড়ে ৫টায় খানপুর বাগবাজার আহলেহাদীছ ওয়াক্তিয়া মসজিদে সোনামণি কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৫ উপলক্ষে এক সোনামণি প্রশিক্ষণ অনুুুষ্ঠিত হয়। অত্র শাখা ‘আন্দোলন’-এর সভাপতি  আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন রাজশাহী-পূর্ব সাংগঠনিক যেলার ‘সোনামণি’ পরিচালক ডা. মুহাম্মাদ মুহসিন, সহ-পরিচালক হাফেয হাবীবুর রহমান, অত্র শাখা ‘যুবসংঘ’-এর সভাপতি রবীউল ইসলাম, সাধারণ সম্পাদক  আনারুল ইসলাম ও আল-মারকাযুল ইসলামী আস-সালাফী নওদাপাড়া, রাজশাহীর হাসনাহেনা শাখার ‘সোনামণি’ পরিচালক মুহাম্মাদ শহীদুল্লাহ। অনুষ্ঠান পরিচালনা করে অত্র শাখার ‘সোনামণি’ পরিচালক আব্দুল কুদ্দূস।

দড়িকমলপুর, কুমারখালী, কুষ্টিয়া ২১শে আগস্ট, শুক্রবার : অদ্য বিকাল ৩-টায় দড়িকমলপুর আহলেহাদীছ জামে মসজিদে সোনামণি যেলা সম্মেলন ও সোনামণি কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৫-এর যেলা পর্যায়ের বাছাই পর্বের পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। কুষ্টিয়া-পূর্ব সাংগঠনিক যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি এনামুল হক সবুজের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে আলোচনা করেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাস্টার হাশিমুদ্দীন সরকার, ‘যুবসংঘ’-এর কর্মী আশরাফুল ইসলাম ও আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কমপ্লেক্ম, নওদাপাড়া, রাজশাহীর রজনীগন্ধা শাখার ‘সোনামণি’ পরিচালক  আসাদুল্লাহ আল-গালিব। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে সোনামণি ছাকিব ও ইসলামী জাগরণী পরিবেশন করে জুয়েল রানা। উল্লেখ্য, প্রধান অতিথি অনুষ্ঠানের পূর্বে উক্ত মসজিদে জুম‘আর খুৎবা প্রদান করেন।

চল সোনামণি

মুহাম্মাদ আশিকুর রহমান

আল-মারকাযুল ইসলামী আস-সালাফী

নওদাপাড়া, রাজশাহী।

চল চল এগিয়ে চল সোনামণি দল

পারবে তোমরাই পাল্টাতে সমাজ

রাসূলের আদর্শে চালাবে রাজ

দলবেধে কর কাজ পাল্টাতে এ সমাজ।

তুমি বীর সোনামণি তুমি নির্ভীক সোনামণি

তোমার হৃদয়ে রয়েছে মহানবীর বাণী।

শক্তিতে তুমি তুলনীয় হবে খালিদের

সাহসে তুমি সাদৃশ্য হবে ওমরের।

মনে শুধু তোমার একটাই আশা

মহানবী (ছাঃ)-এর আদর্শ প্রতিষ্ঠা।

চল সোনামণি চল এবার

কাজ কর এক সাথে পাল্টাতে এ সমাজ

দুর্বার গতিতে কর ইসলাম প্রচার

তুমি নির্ভীক সোনামণি চল এবার।