সংগঠন সংবাদ

আন্দোলন  

কর্মী সম্মেলন ২০১৪

তাওহীদভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আত্মনিয়োগ করুন

-বার্ষিক কর্মী সম্মেলনে আমীরে জামা‘আত

রাজশাহী ২৮ ও ২৯শে আগস্ট বৃহস্পতি ও শুক্রবার : অদ্য বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪-টায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর ২ দিনব্যাপী বার্ষিক কর্মী সম্মেলন ২০১৪ রাজশাীর নওদাপাড়াস্থ প্রস্তাবিত দারুলহাদীছ বিশ্ববিদ্যালয় (প্রাঃ) জামে মসজিদে শুরু হয়। সম্মেলনে উদ্বোধনী ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল­াহ আল-গালিব উপরোক্ত কথা বলেন। তিনি বলেন, ধর্মীয়, রাজনৈতিক ও সামাজিক জীবনের সর্বত্র মানুষের দাসত্বের স্থলে আল­াহ্র দাসত্ব বরণের মাধ্যমেই কেবল জাতীয় উন্নতি ও অগ্রগতি নিশ্চিত হওয়া সম্ভব। উক্ত বিষয়ে সমাজকে সচেতন করে তোলার জন্য তিনি কর্মীদের প্রতি আহবান জানান।

দু’দিন ব্যাপী এই কর্মী সম্মেলনে স্বাগত ভাষণ পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। সম্মেলনে পূর্ব নির্ধারিত বিষয়ে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম, গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ, প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আব্দুল খালেক সালাফী, শিক্ষক মাওলানা আব্দুর রাযযাক বিন ইউসুফ, ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাবেক সভাপতি মাওলানা আমানুল­াহ বিন ইসমাঈল, খুলনা যেলা সভাপতি মাওলানা জাহাঙ্গীর আলম, সাতক্ষীরা যেলা সভাপতি মাওলানা আব্দুল মান্নান, ‘সোনামণি’ পরিচালক আব্দুল হালীম বিন ইলয়াস প্রমুখ। ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্যদের পক্ষ থেকে বক্তব্য পেশ করেন অধ্যাপক শেখ রফীকুল ইসলাম।

সম্মেলনে যেলা সভাপতি ও প্রতিনিধিগণের মধ্যে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর কুমিল­া যেলা সভাপতি মাওলানা ছফিউল­াহ, জামালপুর-দক্ষিণ যেলা সভাপতি অধ্যাপক বযলুর রহমান, বগুড়া যেলা সভাপতি মুহাম্মাদ আব্দুর রহীম, জয়পুরহাট যেলা সভাপতি মাহফূযুর রহমান, ঢাকা যেলার সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম বিন হাবীব, কক্সবাজার যেলা সভাপতি এডভোকেট শফীউল আলম প্রমুখ। উক্ত অনুষ্ঠানে ৪০টি যেলা থেকে সহস্রাধিক কর্মী অংশগ্রহণ করেন।

দু’দিন ব্যাপী কর্মী সম্মেলনের বিভিন্ন অধিবেশনে পরিচালকের দায়িত্ব পালন করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাংগঠনিক অধ্যাপক সিরাজুল ইসলাম, প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, জামালপুর-দক্ষিণ যেলা সভাপতি অধ্যাপক বযলুর রহমান ও রাজশাহীর মোহনপুর উপযেলা সভাপতি মাওলানা দুর্রুল হুদা।

সম্মেলনের পক্ষ থেকে নিম্নোক্ত দাবী সমূহ বাস্তবায়নের জন্য সরকারের নিকট পেশ করা হয়। সেগুলি পাঠ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম।

১। পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে দেশের আইন ও শাসন ব্যবস্থা চালু করতে হবে।

২। দল ও প্রার্থীবিহীন নেতৃত্ব নির্বাচন ব্যবস্থা চালু করতে হবে।

৩। মাদরাসা শিক্ষা বোর্ডের সিলেবাসে ‘হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ’ কর্তৃক প্রকাশিত/অনুমোদিত বই সমূহ অন্তর্ভুক্ত করতে হবে।

৪। মাদরাসার সিলেবাসে আরবী ও ইসলামী বিষয় সমূহের বাইরে অতিরিক্ত সিলেবাসের বোঝা হ্রাস করতে হবে। বিশেষ করে ২০০ নম্বরের সৃজনশীল ইংরেজী বিষয় বাধ্যতামূলক করার বিধান বাতিল করতে হবে।

৫। অত্র সম্মেলন মধ্যপ্রাচ্যের বিষফোঁড়া অবৈধ ইহুদী রাষ্ট্র ইসরাঈল কর্তৃক অবরুদ্ধ গাযায় মুসলিম নর-নারীর উপর বর্বরোচিত হামলা ও নৃশংস হত্যাযজ্ঞ বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য জাতিসংঘ, আরব লীগ ও ওআইসির প্রতি জোর দাবী জানাচ্ছে।

৬। অত্র সম্মেলন স্কুলে ভর্তি না হলে ইয়াতীম মাদরাসা ছাত্রদের কেপিটেশন গ্র্যান্ট বাতিলের সরকারী সিদ্ধান্ত প্রত্যাহারের জোর দাবী জানাচ্ছে।

কেন্দ্রীয় পরিষদ সদস্য সম্মেলন

রাজশাহী ২৯শে আগস্ট শুক্রবার : অদ্য সকাল ৮-টায় আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর পূর্ব পার্শ্বস্থ মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় পরিষদ সদস্য সম্মেলন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল­াহ আল-গালিব-এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সম্মেলনে বিগত এক বছরের অডিট রিপোর্ট, ও বার্ষিক পরিকল্পনা (২০১৪-২০১৫) পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাহারুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। সম্মেলন পরিচালনা করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম।

সুধী সমাবেশ

সরজগঞ্জ, চুয়াডাঙ্গা ৯ সেপ্টেম্বর মঙ্গলবার : অদ্য বাদ মাগরিব চুয়াডাঙ্গা সদর থানাধীন সরজগঞ্জ বাজার জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ চুয়াডাঙ্গা যেলার উদ্যোগে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সাঈদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ঝিনাইদহ যেলা ‘আন্দোলন’-এর মুবাল্লিগ মুহাম্মাদ রবীউল ইসলাম, চুয়াডাঙ্গা যেলার কর্মী হাফেয কামারুযযামান প্রমুখ। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহ যেলা ‘আন্দোলন’-এর দায়িত্বশীলবৃন্দ উপস্থিত ছিলেন। সমাবেশে চুয়াডাঙ্গা ও পার্শ্ববর্তী যেলা ঝিনাইদহ থেকে বিপুল সংখ্যক কর্মী ও সুধী যোগদান করেন। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি একেএম গোলাম সাকলাইন রোকন।