সংগঠন সংবাদ


আন্দোলন

ইসলাম ও দেশের সার্বভৌমত্বের প্রশ্নে আমরা আপোষহীন

-বার্ষিক কর্মী সম্মেলনে আমীরে জামা‘আত

রাজশাহী ৩০ ও ৩১ আগস্ট বৃহস্পতি ও শুক্রবার : অদ্য বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪-টায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর উদ্যোগে আয়োজিত ২ দিন ব্যাপী বার্ষিক কর্মী সম্মেলন-২০১২ নগরীর নওদাপাড়াস্থ দারুলহাদীছ বিশ্ববিদ্যালয় (প্রাঃ) জামে মসজিদে শুরু হয়। উক্ত সম্মেলনে প্রদত্ত সভাপতির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব উপরোক্ত কথা বলেন। তিনি জীবনের সর্বক্ষেত্রে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের প্রতি নিঃশর্ত আত্মসমর্পণের মাধ্যমে ইহকালীন মঙ্গল ও পরকালীন মুক্তি অর্জনে সংকল্পবদ্ধ হওয়ার জন্য দেশবাসীর প্রতি আহবান জানান। তিনি বলেন, ইসলাম ও দেশের সার্বভৌমত্বের প্রশ্নে আমাদেরকে আপোষহীন ভূমিকা পালন করতে হবে। ইসলামের বিরুদ্ধে যে কোন অপতৎরতাকে রুখে দেওয়ার জন্য এ আন্দোলন তার সংগ্রামী ভূমিকা অব্যাহত রাখবে। সাথে সাথে ধর্মের অপব্যাখ্যা করে যারা আজ জঙ্গীবাদী তৎপরতা চালাচ্ছে, তাদের বিরুদ্ধে এ আন্দোলনের প্রতিটি কর্মীকে সোচ্চার ভূমিকা পালন করতে হবে। বর্তমানে আসামে ও মিয়ানমারের রোহিঙ্গাসহ বিশ্বের বিভিন্ন স্থানে মুসলমানদের বিরুদ্ধে যেসব হিংসাত্মক বর্বরতা প্রদর্শন করা হচ্ছে, তার বিরুদ্ধে কড়া প্রতিবাদ ও  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান।

দু’দিন ব্যাপী এই কর্মী সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাহিত্য ও পাঠাগার সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, মজলিসে শূরা সদস্য ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, ‘যুবসংঘে’র কেন্দ্রীয় সভাপতি মুযাফফর বিন মুহসিন, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আব্দুর রাযযাক বিন ইউসুফ, ‘সোনামণি’ পরিচালক ইমামুদ্দীন প্রমুখ।

সম্মেলনে যেলা সভাপতি ও প্রতিনিধিগণের মধ্যে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর সাধারণ পরিষদ সদস্য মাওলানা আতীকুর রহমান (কুমিল্লা), কুষ্টিয়া-পূর্ব যেলার সাধারণ সম্পাদক জনাব আমীনুদ্দীন, কুষ্টিয়া-পশ্চিম যেলার সভাপতি গোলাম যিলকিবরিয়া, কুড়িগ্রাম-উত্তর যেলার সহ-সভাপতি মুহাম্মাদ ইউসুফ আলী, খুলনা যেলা সভাপতি মাওলানা জাহাঙ্গীর আলম, গাইবান্ধা-পূর্ব যেলার সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ তাজুল ইসলাম, গাইবান্ধা-পশ্চিম যেলা সভাপতি ডা. আওনুল মা‘বূদ, গাযীপুর যেলা সভাপতি মুহাম্মাদ হাবীবুর হরমান, চাঁপাই নবাবগঞ্জ যেলা সভাপতি মাওলানা আব্দুল্লাহ, চট্টগ্রাম যেলা সভাপতি ডা. শামীম আহসান, জামালপুর-দক্ষিণ যেলার প্রশিক্ষণ সম্পাদক আব্দুল্লাহিল কাফী, ঝিনাইদহ যেলার প্রতিনিধি রবীউল ইসলাম, টাঙ্গাইল যেলা সভাপতি মাওলানা আব্দুল ওয়াজেদ, ঢাকা যেলার সাংগঠনিক সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম বিন হাবীব, দিনাজপুর-পূর্ব যেলা সভাপতি মাওলানা আব্দুল ওয়াহ্হাব শাহ, দিনাজপুর-পশ্চিম যেলার সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ তোফায্যল হোসাইন, নওগাঁ যেলা সভাপতি মাওলানা আব্দুস সাত্তার, নাটোর যেলা সভাপতি ড. মুহাম্মাদ আলী, নীলফামারী যেলা সভাপতি আলহাজ্জ ওছমান গণী, রংপুর যেলা সভাপতি মাস্টার খায়রুল আযাদ, রাজশাহীর মোহনপুর উপযেলা সভাপতি মাওলানা দুররুল হুদা, সাতক্ষীরার প্রতিনিধি জনাব মুহাম্মাদ আব্দুল খালেক প্রমুখ। উক্ত অনুষ্ঠানে প্রায় ৪০টি যেলা থেকে সহস্রাধিক কর্মী অংশগ্রহণ করেন।

দু’দিন ব্যাপী কর্মী সম্মেলনে সঞ্চালকের দায়িত্ব পালন করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক এবং মাসিক ‘আত-তাহরীক’ সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন।

উক্ত বার্ষিক কর্মী সম্মেলনে নিম্নোক্ত প্রস্তাব সমূহ বিবেচনার জন্য সরকারের প্রতি আহবান জানানো হয়। (১) পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে দেশের আইন ও শাসন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। (২) শিক্ষার সর্বস্তরে ইসলামী শিক্ষাকে বাধ্যতামূলক করতে হবে এবং মাদরাসা শিক্ষার সিলেবাসে আহলেহাদীছ বিদ্বানদের কিতাব সমূহ পৃথকভাবে সিলেবাসভুক্ত করতে হবে। (৩) পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের ভিত্তিতে ইসলামী অর্থ ব্যবস্থা চালু করতে হবে এবং সূদভিত্তিক অর্থ ব্যবস্থা অনতিবিলম্বে বাতিল করতে হবে। (৪) অদ্যকার সম্মেলন দেশের শিক্ষা প্রতিষ্ঠান সমূহে ছবি টাঙ্গানো এবং শিরক ও বিদ‘আতী অনুষ্ঠান সমূহ রাষ্ট্রীয়ভাবে বাধ্যতামূলক না করার জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছে। (৫) এ সম্মেলন সরকারী অফিস-আদালতে ব্যাপক ঘুষ-দুর্নীতি এবং দেশে ক্রমবর্ধমান মদ, জুয়া, লটারী, নগ্নতা ও বেহায়াপনা কঠোরভাবে বন্ধ করার দাবী জানাচ্ছে। (৬) সর্বস্তরে দল ও প্রার্থীবিহীন ইসলামী নেতৃত্ব নির্বাচন ব্যবস্থা চালু করার জোর দাবী জানাচ্ছে। (৭) অদ্যকার সম্মেলন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিবের বিরুদ্ধে বর্তমান সরকারের আমলে দুর্নীতি দমন কমিশনের সম্প্রতি দায়েরকৃত মিথ্যা মামলার তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং অবিলম্বে উক্ত মামলা প্রত্যাহারের দাবী জানাচ্ছে। একইসাথে বিগত চারদলীয় জোট সরকারের দায়েরকৃত ১০টি মিথ্যা মামলার মধ্যে বাকী ১টি মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বর্তমান সরকারের প্রতি জোর দাবী জানাচ্ছে।

দেশব্যাপী সংক্ষিপ্ত প্রশিক্ষণ, আলোচনা সভা ও ইফতার মাহফিল

রংপুর ২৬ জুলাই বৃহস্পতিবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রংপুর যেলার উদ্যোগে পীরগাছা আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাস্টার খায়রুল আযাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ও হাড়াভাঙ্গা ডিএইচ ফাযিল মাদরাসার ভাইস প্রিন্সিপ্যাল মাওলানা মুহাম্মাদ সাইফুল ইসলাম।

লালমণিরহাট ২৭ জুলাই শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ লালমণিরহাট যেলার উদ্যোগে যেলার আদিতমারী থানাধীন মহিষখোচা বাজার আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় কাউন্সিল সদস্য মাওলানা মুহাম্মাদ সাইফুল ইসলাম।

ঢাকা ২৭ জুলাই শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ঢাকা যেলার ধামরাই থানাধীন ইকুরিয়া পূর্বপাড়া আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক ও স্থানীয় কাকরান দাখিল মাদরাসার সুপার মাওলানা সাইফুল ইসলাম বিন হাবীবের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক জনাব তাসলীম সরকার। অনুষ্ঠান শেষে অধ্যাপক হাবীবুর রহমানকে সভাপতি ও ডাঃ আতাউর রহমানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট ‘আন্দোলন’-এর ইকুরিয়া এলাকা এবং নাছরুল্লাহকে সভাপতি ও রুবেল মিয়াকে সাধারণ সম্পাদক করে ৯ সদস্য বিশিষ্ট ‘যুবসংঘ’-এর ইকুরিয়া এলাকা কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য যে, ইকুরিয়া পূর্বপাড়া জামে মসজিদে ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ইকুরিয়া মধ্যপাড়া জামে মসজিদে সাইফুল ইসলাম বিন হাবীব ও ইকুরিয়া বড়পাড়া জামে মসজিদে তাসলীম সরকার জুম‘আর খুৎবা পেশ করেন। ইকুরিয়ায় ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র এলাকা কমিটি গঠিত হওয়ায় স্থানীয় মুছল্লী ও সুধীবৃন্দের মধ্যে ব্যাপক সাড়া পড়ে এবং ‘আহলেহাদীছ আন্দোলন’-এর পতাকা তলে সমবেত হয়ে দাওয়াতী কাজ আঞ্জাম দেওয়ার জন্য তারা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

নীলফামারী ২৮ জুলাই শনিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ নীলফামারী যেলার উদ্যোগে জলঢাকা থানাধীন দাওবাড়ী নেকবখত কঠিপাড়া আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব ওছমান গণীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় কাউন্সিল সদস্য মাওলানা মুহাম্মাদ সাইফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর প্রচার সম্পাদক জনাব আব্দুল আযীয ও দফতর সম্পাদক ডা. শহীদুর রহমান প্রমুখ।

ঝিনাইদহ ২৮ জুলাই শনিবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ ঝিনাইদহ যেলার উদ্যোগে কিসমত ঘোড়াগাছা আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাস্টার ইয়াকূব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক জনাব বাহারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন যশোর যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক অধ্যাপক আকবর হোসাইন।

ফুলতলা, পঞ্চগড় ২ আগস্ট বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ পঞ্চগড় যেলার উদ্যোগে যেলার বোদা থানাধীন ফুলতলা আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল আহাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা মানছূরুর রহমান।

উযীরপুর, বরিশাল ২ আগস্ট বৃহস্পতিবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ বরিশাল যেলার উদ্যোগে উযীরপুর থানাধীন দক্ষিণ মাদারশী আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর আহবায়ক মাস্টার আয়েন আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও পিরোজপুর যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক আব্দুল হামীদ এবং ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য ও রাজবাড়ী যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ মুনীরুল ইসলাম।

দিনাজপুর-পশ্চিম ৩ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ দিনাজপুর-পশ্চিম সাংগঠনিক যেলার উদ্যোগে যেলার চিরির বন্দর থানাধীন আন্দারমোহা আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ ইদরীস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা মানছূরুর রহমান।

নাটোর ৩ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ নাটোর যেলার উদ্যোগে বড়াইগ্রাম থানাধীন জোনাইল আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ড. মুহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ।

কুষ্টিয়া-পশ্চিম ৩ আগস্ট শুক্রবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ কুষ্টিয়া-পশ্চিম সাংগঠনিক যেলার উদ্যোগে দৌলতপুর আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ গোলাম যিল-কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক জনাব বাহারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন যশোর যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক অধ্যাপক আকবর হোসাইন।

পিরোজপুর ৩ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ পিরোজপুর যেলার উদ্যোগে স্বরূপকাঠি থানাধীন সোহাগদল আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি ডা. মুহাম্মাদ আযীযুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য অধ্যাপক আব্দুল হামীদ এবং ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য মুহাম্মাদ মুনীরুল ইসলাম।

টাঙ্গাইল ৩ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ভবানীপুর-পাতুলী আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ টাঙ্গাইল যেলার উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব আব্দুল ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় তাবলীগ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি মাওলানা ক্বামারুযযামান বিন আব্দুল বারী ও জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক বযলুর রহমান।

কুড়িগ্রাম-উত্তর ৩ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ কুড়িগ্রাম-উত্তর সাংগঠনিক যেলার উদ্যোগে গোপালপুর বোডেরহাট আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি জনাব ইউসুফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লেগ মুহাম্মাদ শরীফুল ইসলাম ও ‘আন্দোলন’-এর অফিস সহকারী মুহাম্মাদ আনোয়ারুল হক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালমনিরহাট যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা মুন্তাযির রহমান। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ সোহরাব হোসেন।

চট্টগ্রাম ৩ আগষ্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ চট্টগ্রাম শহরের খুলশী থানাধীন ঝাউতলা আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ চট্টগ্রাম যেলার উদ্যোগে ‘রামাযানের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডাঃ শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন। যেলার বিভিন্ন এলাকা থেকে ‘আন্দোলন’-এর কর্মী ও সুধীবৃন্দ অনুষ্ঠানে যোগদান করেন। প্রধান অতিথি উক্ত মসজিদে জুম‘আর খুৎবা পেশ করেন। অতঃপর বাদ জুম‘আ থেকে ইফতার পর্যন্ত একটানা অনুষ্ঠান অব্যাহত থাকে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে তিনি উপস্থিত সুধীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অনুষ্ঠানে উক্ত মসজিদের ইমাম মাওলানা রায়হান মাদানী সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম-দক্ষিণ ৪ আগস্ট শনিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ কুড়িগ্রাম-দক্ষিণ সাংগঠনিক যেলার উদ্যোগে যেলার উলিপুর থানাধীন পাঁচপীর-মাস্টারপাড়া আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লেগ মুহাম্মাদ শরীফুল ইসলাম ও ‘আন্দোলন’-এর অফিস সহকারী মুহাম্মাদ আনোয়ারুল হক। অন্যান্যের মধ্যে আলোচনা করেন গাইবান্ধা-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক অধ্যাপক মুহাম্মাদ আশরাফুল ইসলাম।

জামালপুর ৪ আগস্ট শনিবার : অদ্য বাদ আছর সরিষাবাড়ী কোনাবাড়ী দাখিল ও হাফেযিয়া মাদরাসা সংলগ্ন আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ জামালপুর-দক্ষিণ সাংগঠনিক যেলার উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব বযলুর রহমান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় তাবলীগ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কোনাবাড়ী দাখিল মাদরাসার সুপারিনটেনডেন্ট মাওলানা সুরুযুযযামান, সহ-সুপার মাওলানা আনীসুর রহমান ও উচ্চগ্রাম আহলেহাদীছ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আশরাফ ফারূকী প্রমুখ।

দিনাজপুর-পূর্ব ৪ আগস্ট শনিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ দিনাজপুর-পূর্ব সাংগঠনিক যেলার উদ্যোগে নবাবগঞ্জ প্রফেসরপাড়া আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল ওয়াহ্হাবের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা মানছূরুর রহমান।

গোপালগঞ্জ ৪ আগস্ট শনিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ গোপালগঞ্জ যেলার উদ্যোগে শহরের মিয়াপাড়াস্থ আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাস্টার সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য অধ্যাপক আব্দুল হামীদ, বাগেরহাট যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা আহমাদ আলী এবং ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য মুহাম্মাদ মুনীরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে জনাব মুখতার হোসায়েনকে সভাপতি করে যেলা ‘আন্দোলন’-এর কমিটি এবং রেযওয়ানকে সভাপতি করে যেলা ‘যুবসংঘ’-এর কমিটি পুনর্গঠন করা হয়।

ফরিদপুর ৫ আগস্ট রবিবার : অদ্য বাদ আছর যেলার বোয়ালমারী থানাধীন দুর্গাপুর (শিকদারবাড়ী) আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জনাব মশিউর রহমান শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য অধ্যাপক আব্দুল হামীদ, বাগেরহাট যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা আহমাদ আলী এবং ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য মুহাম্মাদ মুনীরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অত্র মসজিদের ইমাম আরীফুয্যামান।

জামালপুর ৫ আগস্ট রবিবার : অদ্য বাদ আছর ঢেঙ্গারগড় আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ জামালপুর-উত্তর সাংগঠনিক যেলার উদ্যোগে পবিত্র মাহে রামাযান উপলক্ষে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন জামালপুর-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক বযলুর রহমান এবং ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি ও জামালপুরের বেলটিয়া কামিল মাদরাসার মুহাদ্দিছ মুহাম্মাদ ক্বামারুয্যামান বিন আব্দুল বারী।

জয়পুরহাট ৬ আগস্ট মঙ্গলবার : অদ্য বাদ যোহর যেলার কালাই থানাধীন মূলগ্রাম আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ জয়পুরহাট যেলার উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মাহফূযুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাহিত্য ও পাঠাগার সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম ও সাতক্ষীরা যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যেলা ‘আন্দোলন’-এর অর্থ সম্পাদক মুহাম্মাদ শফীকুল ইসলাম।

ময়মনসিংহ ৭ আগস্ট মঙ্গলবার : অদ্য বাদ আছর ফুলবাড়িয়া আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ময়মনসিংহ সাংগঠনিক যেলার উদ্যোগে পবিত্র মাহে রামাযান উপলক্ষে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুর রায্যাকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন জামালপুর-দক্ষিণ যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক বযলুর রহমান।

বগুড়া, ৭ আগস্ট মঙ্গলবার : অদ্য বাদ যোহর শহরের সাবগ্রাম মাদরাসাতুল হাদীছ আস-সালাফিয়া সংলগ্ন মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ বগুড়া যেলার উদ্যোগে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুর রহীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য ও পাঠাগার সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম ও সাতক্ষীরা যেলা  ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা নূরুল ইসলাম।

কালদিয়া, বাগেরহাট ৮ আগস্ট বুধবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ বাগেরহাট যেলার উদ্যোগে আল-মারকাযুল ইসলামী মাদরাসা ও ইয়াতীমখানা কালদিয়াতে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি সরদার আশরাফ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক শেখ রফীকুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খুলনা যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা জাহাঙ্গীর আলম, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস ও বাগেরহাট যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুল মালেক।

সিরাজগঞ্জ ১০ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ সিরাজগঞ্জ সাংগঠনিক যেলার উদ্যোগে কাযীপুর থানাধীন বরইতলা আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মুর্তাযা আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম। অন্যান্যের মধ্যে আলোচনা পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ আলতাফ হোসাইন।

পাবনা ১০ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ পাবনা যেলার উদ্যোগে শহরের চাঁদমারী আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা বেলালুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক জনাব বাহারুল ইসলাম।

গাইবান্ধা ১০ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ গাইবান্ধা-পশ্চিম যেলার উদ্যোগে গোবিন্দগঞ্জ টিএন্ডটি গোলাপবাগ আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. আওনুল মা‘বূদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় কাউন্সিল সদস্য মুহাম্মাদ মুনীরুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল-মামূন।

কুষ্টিয়া-পূর্ব ১০ আগস্ট শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ কুষ্টিয়া-পূর্ব সাংগঠনিক যেলার উদ্যোগে পোড়াদহ মা ভান্ডার অটোরাইস মিল প্রাঙ্গণে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি কাযী আব্দুল ওয়াহ্হাবের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী যেলা ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক দুর্রুল হুদা।

গাযীপুর ১০ আগস্ট শুক্রবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ গাযীপুর সাংগঠনিক যেলার উদ্যোগে মণিপুর বাজার আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ হাবীবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম ও ‘আন্দোলন’-এর সঊদী আরব শাখার সাবেক সভাপতি জনাব আবুল কালাম আযাদ। অন্যান্যের মধ্যে আলোচনা করেন নীলফামারী যেলা ‘যুবসংঘ’-এর সাবেক সহ-সভাপতি মুহাম্মাদ ফাইযুল ইসলাম।

কুমিল্লা ১১ আগস্ট শনিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ কুমিল্লা যেলার উদ্যোগে কোরপাই-কাকিয়ারচর সিনিয়র মাদরাসা সংলগ্ন মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মুহাম্মাদ ছফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ ইউসুফ, প্রশিক্ষণ সম্পাদক আহমাদুল্লাহ, সাহিত্য ও পাঠাগার সম্পাদক কাওছার আহমাদ। অন্যান্যের মধ্যে আলোচনা করেন যেলা ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক জনাব আমজাদ হোসাইন ও যেলা ‘যুবসংঘ’-এর সহ-সভাপতি জাফর ইকরাম।

রাজবাড়ী ১১ আগস্ট শনিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ রাজবাড়ী যেলার উদ্যোগে পাংশা উপযেলার মৈশালা বাজার আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মকবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী যেলা ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক দুররুল হুদা।

মেহেরপুর ১২ আগস্ট রবিবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ মেহেরপুর সাংগঠনিক যেলার উদ্যোগে গাংনী থানাধীন বামুন্দী আহলেহাদীছ জামে মসজিদে এক সংক্ষিপ্ত প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক মাওলানা নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণ ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী যেলা আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক দুররুল হুদা।

এলাকা

হাটগাঙ্গোপাড়া, বাগমারা, রাজশাহী ৭ আগস্ট মঙ্গলবার : অদ্য বাদ আছর হাটগাঙ্গোপাড়া আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ হাটগাঙ্গোপাড়া এলাকার উদ্যোগে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। হাটগাঙ্গোপাড়া এলাকা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আবুল কাসেম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক এবং মাসিক আত-তাহরীক এর সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস ও ‘যুবসংঘ’-এর রাজশাহী-উত্তর সাংগঠনিক যেলার সাংগঠনিক সম্পাদক ডাঃ মুহাম্মাদ মুহসিন। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাগমারা উপযেলা ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক মাস্টার নিযামুল হক, সাহিত্য ও পাঠাগার সম্পাদক মাওলানা সুলতান মাহমূদ প্রমুখ।

খানপুর, মোহনপুর, রাজশাহী ৫ আগস্ট রবিবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ খানপুর শাখার উদ্যোগে খানপুর আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। ‘যুবসংঘ’ রাজশাহী-উত্তর সাংগঠনিক যেলার সাধারণ সম্পাদক মুহাম্মাদ মুস্তাক্বীম হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘে’র সাবেক কেন্দ্রীয় অর্থ সম্পাদক শেখ আব্দুছ ছামাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যেলা ‘যুবসংঘ’-এর সহ-সভাপতি মুহাম্মাদ আশরাফুল ইসলাম ও খানপুর শাখার সাহিত্য ও পাঠাগার সম্পাদক মুহাম্মাদ আনোয়ারুল ইসলাম।

মহববতপুর, মোহনপুর, রাজশাহী ৬ আগস্ট, সোমবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ মোহনপুর উপযেলার উদ্যোগে মহববতপুর আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। মোহনপুর উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি ও ধুরইল কামিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা দুররুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় অর্থ সম্পাদক শেখ আব্দুছ ছামাদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপযেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা ময়েজুদ্দীন, সাধারণ সম্পাদক মাওলানা ইমদাদুল হক, রাজশাহী-উত্তর যেলা ‘যুবসংঘ’-এর সহ-সভাপতি মুহাম্মাদ আশরাফুল ইসলাম ও সাধারণ সম্পাদক মুহাম্মাদ মুস্তাক্বীম হোসাইন প্রমুখ।

রাজশাহী মহানগর : ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজশাহী মহানগরীর উদ্যোগে মাহে রামাযানে নগরীর বিভিন্ন শাখায় অনুষ্ঠিত প্রোগ্রামসমূহ: ২১ জুলাই, ১লা রামাযান শনিবার : মহলদারপাড়া, ২৪ জুলাই, ৪ রামাযান মঙ্গলবার : দেশলাপাড়া; ২৭ জুলাই, ৭ রামাযান শুক্রবার : নগরপাড়া; ২৯ জুলাই, ৯ রামাযান রবিবার : নওদাপাড়া বাজার; ৩১ জুলাই, ১১ রামাযান মঙ্গলবার : বায়া বাজার; ৩ আগস্ট, ১৪ রামাযান শুক্রবার : শেখপাড়া; ৪ আগস্ট, ১৫ রামাযান শনিবার : বহরমপুর; ৯ আগস্ট ২১ রামাযান বৃহস্পতিবার : শিরোইল;  ১৫ আগস্ট ২৬ রামাযান বুধবার : মহিষবাথান; ১৬ আগস্ট ২৭ রামাযান বৃহস্পতিবার : বরইকুড়ি, নওহাটা। উক্ত প্রোগ্রাম সমূহে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক মুহাম্মাদ আব্দুল লতীফ, প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক এবং মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, মহানগর ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা রুস্তম আলী, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লে­গ মুহাম্মাদ শরীফুল ইসলাম, মহানগর ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক ডা. সিরাজুল হক, অর্থ সম্পাদক মাওলানা গিয়াছুদ্দীন, প্রচার সম্পাদক ও নওদাপাড়া মাদরাসার শিক্ষক মাওলানা আফযাল হোসাইন, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর মুহাদ্দিছ ও দারুল ইফতাহ-র সদস্য মাওলানা আব্দুল খালেক সালাফী, মদীনাতুল উলূম কামিল মাদরাসার আরবী প্রভাষক মাওলানা আব্দুল হান্নান, বায়া বাজার আহলেহাদীছ জামে মসজিদের ইমাম মাওলানা আব্দুল বাছীর, নওদাপাড়া বাজার আহলেহাদীছ জামে মসজিদের ইমাম মুহাম্মাদ সোহেল রানা প্রমুখ। 

 যুবসংঘ

সারন্দী, বাগমারা, রাজশাহী ১৫ আগষ্ট বুধবার : অদ্য বাদ আছর সারন্দী-মধ্যপাড়া আহলেহাদীছ জামে মসজিদে পবিত্র মাহে রামাযান উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অত্র গ্রামের বিশিষ্ট ব্যক্তিত্ব জনাব সাঈদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজশাহী-উত্তর যেলা ‘যুবসংঘ’-এর সাংগঠনিক সম্পাদক ও হাটগাঙ্গোপাড়া এলাকার সভাপতি ডাঃ মুহাম্মাদ মুহসিন। আলোচনা শেষে মাঈনুল ইসলামকে সভাপতি ও আতাউর রহমানকে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্য বিশিষ্ট ‘যুবসংঘ’-এর সারন্দী-মধ্যপাড়া শাখা গঠন করা হয়।

সাইধাড়া, বাগমারা, রাজশাহী ১৬ আগস্ট বৃহস্পতিবার : অদ্য বাদ আছর সাইধাড়া-মধ্যপাড়া আহলেহাদীছ জামে মসজিদে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ বাগমারা এলাকার উদ্যোগে পবিত্র মাহে রামাযান উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অত্র মসজিদের পেশ ইমাম মাওলানা আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে আলোচনা করেন অত্র যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক মাস্টার সিরাজুল ইসলাম ও যেলা ‘যুবসংঘ’-এর সাংগঠনিক সম্পাদক ও হাটগাঙ্গোপাড়া এলাকা সভাপতি ডাঃ মুহাম্মাদ মুহসিন। অনুষ্ঠানে আব্দুস সুবহানকে সভাপতি ও ওমর ফারূককে সাধারণ সম্পাদক করে পাঁচ সদস্য বিশিষ্ট ‘যুবসংঘ’-এর সাইধাড়া-মধ্যপাড়া শাখা গঠন করা হয়।

ঈদগাহ উদ্বোধন

জয়পুরহাট ২০ আগস্ট সোমবার : অদ্য সকাল সোয়া ৮-টায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ জয়পুরহাট সাংগঠনিক যেলার উদ্যোগে যেলার সদর থানাধীন পলিকাদোয়া গ্রামের পশ্চিম পার্শ্বে একটি নতুন ঈদগাহ উদ্বোধন করা হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ মাহফূযুর রহমানের সার্বিক সহযোগিতায় এ নতুন ঈদগাহের ব্যবস্থা করা হয়। এলাকার আহলেহাদীছ মুছল্লীদের দীর্ঘ দিনের দাবী ছিল ছহীহ হাদীছ অনুযায়ী ঈদের ছালাত আদায়ের জন্য একটি স্বতন্ত্র ঈদগাহের। এবারের ঈদুল ফিতরের ছালাত আদায়ের মধ্য দিয়ে এলাকাবাসীর সে স্বপ্ন পূরণ হয়েছে। নতুন এ ঈদগাহে ঈদুল ফিতরের ছালাতে ইমামতি করেন ‘আন্দোলন’-এর মজলিসে শূরা সদস্য ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। ঈদের জামা‘আতে যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর নেতৃবৃন্দ, স্থানীয় আমদই উইনিয়নের চেয়ারম্যান জনাব গোলাম রববানী ও এলকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ঈদগাহে মহিলাদের ছালাত আদায়ের পৃথক ব্যবস্থা করা হয়।

মৃত্যু সংবাদ

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ নওগাঁ যেলার সমাজকল্যাণ সম্পাদক মাওলানা মুহাম্মাদ হাবীবুল্লাহর পিতা নাফির উদ্দীন (৮০) গত ২৮ আগস্ট সকাল আনুমানিক সাড়ে ১০-টায় যেলার নিয়ামতপুর উপযেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তিকাল করেন। ইন্নালিল্ল­া-হি ওয়া ইন্না ইলাইহি রাজিঊন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ ছেলে ও ৫ মেয়ে রেখে গেছেন। একই দিন বিকাল সাড়ে ৪-টায় আত্রাই থানাধীন নিজ গ্রাম ধনেশ্বরে তার জানাযার ছালাত অনুষ্ঠিত হয়। জানাযার ছালাতে ইমামতি করেন তার দ্বিতীয় ছেলে মাওলানা হাবীবুল্লাহ। অতঃপর পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হয়। জানাযায় যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মুহাম্মাদ আফযাল হোসাইন, সাধারণ সম্পাদক অধ্যাপক শহীদুল আলম ও এলাকার গণ্যমান্য বক্তিবর্গ উপস্থিত ছিলেন।

[আমরা তাঁর রূহের মাগফেরাত কামনা করছি ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।-সম্পাদক]

 

HTML Comment Box is loading comments...