সংগঠন সংবাদ

আন্দোলন

দেশব্যাপী যেলা কমিটি সমূহ পুনর্গঠন

গত ২৮শে আগষ্ট শুক্রবার ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর ২০১৫-২০১৭ সেশনের মজলিসে আমেলা ও মজলিসে শূরা পুনর্গঠন ও যেলা সভাপতি, সহ-সভাপতি ও সাধারণ সম্পাদকদের মনোনয়নের পর গঠনতন্ত্রের ৮(৪-খ) ধারা অনুযায়ী দেশব্যাপী পূর্ণাঙ্গ যেলা কমিটি গঠনের কাজ ধারাবাহিকভাবে চলছে। ইতিমধ্যে গঠনকৃত যেলা সমূহের সংক্ষিপ্ত রিপোর্ট নিম্নে পেশ করা হ’ল।-

১. সাতক্ষীরা ৪ঠা সেপ্টেম্বর শুক্রবার : অদ্য সকাল ১০-টায় দারুল হাদীছ আহমাদিয়া সালাফিইয়াহ জামে মসজিদ, বাঁকাল, সাতক্ষীরায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ সাতক্ষীরা যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় আমীরে জামা‘আতের প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। সভা শেষে মাওলানা আব্দুল মান্নানকে সভাপতি ও মাওলানা আলতাফ হোসাইনকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

২. রাজশাহী-পূর্ব ৪ঠা সেপ্টেম্বর শুক্রবার : অদ্য বাদ আছর দারুল ইমারত মারকাযী জামে মসজিদের দ্বিতীয় তলায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজশাহী-পূর্ব সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. ইদরীস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। সভা শেষে ডা. ইদরীস আলীকে সভাপতি ও মাস্টার সিরাজুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

৩. চূয়াডাঙ্গা ৫ই সেপ্টেম্বর শনিবার : অদ্য বাদ জুম‘আ যেলার দামুড়হুদা থানাধীন জয়রামপুর আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ চূয়াডাঙ্গা যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ সাঈদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। সভা শেষে মুহাম্মাদ সাঈদুর রহমানকে সভাপতি ও মুহাম্মাদ ক্বামারুয্যামানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

৪. ঝিনাইদহ ৬ই সেপ্টেম্বর রবিবার : অদ্য সকাল ১০-টায় যেলার সদর থানাধীন ডাকবাংলা বাজার আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ঝিনাইদহ যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাস্টার ইয়াকূব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। সভা শেষে মাস্টার ইয়াকূব হোসাইনকে সভাপতি ও মুহাম্মাদ রবীউল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

৫. কুষ্টিয়া-পূর্ব ৬ই সেপ্টেম্বর রবিবার : অদ্য বাদ আছর শহরের ১০০, ঝিনাইদহ রোডস্থ রিযিয়া সা‘দ ইসলামিক সেন্টার মিলনায়তনে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ কুষ্টিয়া-পূর্ব সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাস্টার হাশীমুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও অর্থ সম্পাদক জনাব বাহারুল ইসলাম। সভা শেষে মাস্টার হাশীমুদ্দীনকে সভাপতি ও শেখ আমীনুদ্দীনকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা ‘আন্দোলন’-এর কমিটি পুনর্গঠন করা হয়।

৬. রাজশাহী-পশ্চিম ১১ই সেপ্টেম্বর শুক্রবার : অদ্য বাদ আছর দারুল ইমারত মারকাযী জামে মসজিদের দ্বিতীয় তলায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজশাহী-পশ্চিম সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক দুর্রুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’  -এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। সভা শেষে অধ্যাপক দুর্রুল হুদাকে সভাপতি ও অধ্যাপক তোফায্যল হোসাইনকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

৭. রাজবাড়ী ১৭ই সেপ্টেম্বর বৃহস্পতিবার : অদ্য বিকাল ৩-টায় যেলার পাংশা থানাধীন মৈশালা বাজার আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজবাড়ী যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মকবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাহারুল ইসলাম। সভা শেষে মাওলানা মকবূল হোসাইনকে সভাপতি ও মুহাম্মাদ ইউসুফ আলী খানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

৮. দিনাজপুর-পশ্চিম, ১৭ই সেপ্টেম্বর বৃহস্পতিবার : অদ্য বাদ আছর যেলার লালবাগ জাগরণ রিসোর্স সেন্টারে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ দিনাজপুর-পশ্চিম সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব আজমামুল হক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। সভা শেষে জনাব আজমামুল হককে সভাপতি ও মুহাম্মাদ মুমিনুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

৯. পঞ্চগড় ১৮ই সেপ্টেম্বর শুক্রবার : অদ্য সকাল ৮-টায় যেলার সদর থানাধীন ফুলতলা বাজার আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ পঞ্চগড় যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সাবেক সভাপতি মাওলানা আব্দুল আহাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। সভা শেষে জনাব আব্দুন নূর খাঁনকে সভাপতি ও জনাব আব্দুর রাযযাককে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা ‘আন্দোলন’-এর কমিটি পুনর্গঠন করা হয়।

১০. নওগাঁ-পূর্ব, ১৯শে সেপ্টেম্বর শনিবার : অদ্য বাদ যোহর যেলার মান্দা থানাধীন পাঁজরভাঙ্গা আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ নওগাঁ যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মুহাম্মাদ আফযাল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম ও ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলয়াস। অনুষ্ঠানে নওগাঁ যেলাকে পূর্ব ও পশ্চিম দুই ভাগে ভাগ করার প্রস্তাব গৃহীত হয়। অতঃপর মাওলানা আব্দুস সাত্তারকে সভাপতি ও মুহাম্মাদ শহীদুল আলমকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট নওগাঁ-পূর্ব যেলা ‘আন্দোলন’-এর কমিটি গঠন করা হয়। অতঃপর আগামী ৬ই অক্টোবর নওগাঁ-পশ্চিম যেলা গঠনের তারিখ নির্ধারণ করা হয়।

১১. চাঁপাই নবাবগঞ্জ-দক্ষিণ ২৯শে সেপ্টেম্বর মঙ্গলবার : অদ্য বাদ যোহর যেলার শিবগঞ্জ থানাধীন বিশ্বনাথপুর আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ চাঁপাই নবাবগঞ্জ-দক্ষিণ সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব ইসমাঈল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ,  দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম ও রাজশাহী মহানগর ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক অধ্যাপক মুবীনুল ইসলাম। সভা শেষে মুহাম্মাদ ইসমাঈল হোসাইনকে সভাপতি ও মুহাম্মাদ শরীফুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

১২. চাঁপাই নবাবগঞ্জ-উত্তর ১৭ই সেপ্টেম্বর বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলার গোমস্তাপুর থানাধীন রহনপুর ডাকবাংলা আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ চাঁপাই নবাবগঞ্জ-উত্তর সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম, রাজশাহী মহানগর ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক অধ্যাপক মুবীনুল ইসলাম। সভা শেষে মাওলানা আবুল হোসাইনকে সভাপতি ও মুহাম্মাদ নূরুল হুদাকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

১৩. লালমণিরহাট ২৮শে সেপ্টেম্বর সোমবার : অদ্য সকাল ১০-টায় যেলার আদিতমারী থানাধীন মহিষখোচা বাজার আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ লালমণিরহাট যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা। সভা শেষে মাওলানা শহীদুর রহমানকে সভাপতি ও মাওলানা মুন্তাযির রহমানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

১৪. কুড়িগ্রাম-উত্তর ২৯শে সেপ্টেম্বর মঙ্গলবার : অদ্য সকাল ১০-টায় যেলার নাগেশ্বরী থানাধীন বোর্ডেরহাট আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ কুড়িগ্রাম-উত্তর সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’  -এর সভাপতি হামীদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’  -এর কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালমণিরহাট যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা মুন্তাযির রহমান। সভা শেষে জনাব হামীদুল হককে সভাপতি ও মুহাম্মাদ সোহরাব হোসাইনকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

১৫. কুড়িগ্রাম-দক্ষিণ ৩০শে সেপ্টেম্বর বুধবার : অদ্য সকাল ১০-টায় যেলার সদর থানাধীন পাঁচপীর মাস্টার পাড়া আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ কুড়িগ্রাম-দক্ষিণ সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক দুর্রুল হুদা। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লালমণিরহাট যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা মুন্তাযির রহমান। সভা শেষে মাওলানা সিরাজুল ইসলামকে সভাপতি ও জনাব মাহমূদুর রহমানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

১৬. দিনাজপুর-পূর্ব ১লা অক্টোবর বৃহস্পতিবার : অদ্য বাদ যোহর যেলার বিরামপুর ডিগ্রী কলেজ সংলগ্ন জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ দিনাজপুর-পূর্ব সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব আব্দুল ওয়াহহাব শাহ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। সভা শেষে জনাব আব্দুল ওয়াহহাব শাহকে সভাপতি ও মুহাম্মাদ শহীদুল আলমকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

১৭. বগুড়া ১লা অক্টোবর বৃহস্পতিবার : অদ্য বাদ মাগরিব শহরের রেলগেইট সংলগ্ন ছোট বেলাইলে যেলা ‘আন্দোলন’ -এর সমাজকল্যাণ সম্পাদক জনাব রফীকুল ইসলামের বাড়ীতে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ বগুড়া যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুর রহীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। সভা শেষে মুহাম্মাদ আব্দুর রহীমকে সভাপতি ও মুহাম্মাদ নূরুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

১৮. পাবনা ১লা অক্টোবর বৃহস্পতিবার : অদ্য বিকাল ৩-টায় শহরের চাঁদমারী আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ পাবনা যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা বেলালুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক জনাব বাহারুল ইসলাম। সভা শেষে মাওলানা বেলালুদ্দীনকে সভাপতি ও তাওহীদ হাসানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

একই স্থানে বাদ মাগরিব এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা বেলালুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর প্রধান উপদেষ্টা জনাব রবীউল ইসলাম ও ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক জনাব বাহারুল ইসলাম।

১৯. গাইবান্ধা-পূর্বে ১লা অক্টোবর বৃহস্পতিবার : অদ্য সকাল ১০-টায় যেলার সাঘাটা ডিগ্রী কলেজ সংলগ্ন জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ গাইবান্ধা-পূর্ব সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা ফযলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা। সভায় মাওলানা ফযলুর রহমানকে সভাপতি ও মুহাম্মাদ আশরাফুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

২০. গাইবান্ধা-পশ্চিম ২রা অক্টোবর শুক্রবার : অদ্য সকাল ১০-টায় যেলার গোবিন্দগঞ্জ টিএন্ডটি সংলগ্ন আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ গাইবান্ধা-পশ্চিম সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’  -এর সভাপতি ডাঃ আওনুল মা‘বূদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা। সভা শেষে ডাঃ আওনুল মা‘বূদকে সভাপতি ও আব্দুর রায্যাক সালাফীকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

২১. কুষ্টিয়া-পশ্চিম ২রা অক্টোবর শুক্রবার : অদ্য সকাল ৮-টায় যেলার দৌলতপুর থানা সদরে অবস্থিত যেলা কার্যালয়ে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ কুষ্টিয়া-পশ্চিম সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ গোলাম যিল-কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক বাহারুল ইসলাম। সভা শেষে মুহাম্মাদ গোলাম যিল-কিবরিয়াকে সভাপতি ও মুহাম্মাদ মুহসিনকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

২২. জয়পুরহাট ২রা অক্টোবর শুক্রবার : অদ্য বাদ জুম‘আ শহরের আরামনগর আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ জয়পুরহাট যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মাহফূযুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুহাম্মাদ আরীফুল ইসলাম ও ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলয়াস। সভা শেষে মুহাম্মাদ মাহফূযুর রহমানকে সভাপতি ও মুহাম্মাদ মুয্যাম্মিল হককে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা কমিটি পুনর্গঠন করা হয়।

২৩-২৪. নীলফামারী-পূর্ব ও পশ্চিম, ৪ঠা অক্টোবর রবিবার : অদ্য বাদ যোহর যেলার জলঢাকা থানাধীন কৈমারী বাজার আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ নীলফামারী যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’  -এর সভাপতি জনাব ওছমান গণীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’  -এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশীদ আখতার ও সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আবুল বাশার আব্দুল্লাহ। সভা শেষে যেলাকে পূর্ব ও পশ্চিম দু’ভাগে ভাগ করার প্রস্তাব গৃহীত হয়। অতঃপর মুহাম্মাদ মুস্তাফীযুর রহমানকে সভাপতি ও মুহাম্মাদ নূরুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট নীলফামারী-পূর্ব এবং মুহাম্মাদ সিরাজুল ইসলামকে সভাপতি ও ডাঃ মুতীউর রহমানকে সাধারণ সম্পাদক করে নীলফামারী-পশ্চিম সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর কমিটি গঠন করা হয়।

২৫. নওগাঁ-পশ্চিম, ৬ই অক্টোবর মঙ্গলবার : অদ্য বাদ যোহর যেলার পত্নীতলা আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ নওগাঁ-পশ্চিম যেলা গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। নওগাঁ-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মুহাম্মাদ আফযাল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চাঁপাই নবাবগঞ্জ-উত্তর সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আবুল হোসাইন ও সাংগঠনিক সম্পাদক মুখতার হোসাইন। সভা শেষে মুহাম্মাদ হাবীবুর রহমানকে সভাপতি ও মুহাম্মাদ যিয়াউর রহমানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট নওগাঁ-পশ্চিম যেলা ‘আন্দোলন’-এর কমিটি গঠন করা হয়।

২৬. ফরিদপুর ১০ই অক্টোবর শনিবার : অদ্য সকাল ৯-টায় যেলার সদর থানাধীন তাম্বুলখানা বাজারে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ফরিদপুর যেলার উদ্যোগে যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ দেলাওয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। সভা শেষে মুহাম্মাদ দেলাওয়ার হোসাইনকে সভাপতি ও মুহাম্মাদ নু‘মানকে সাধারণ সম্পাদক করে ১০ সদস্য বিশিষ্ট যেলা ‘আন্দোলন’-এর কমিটি পুনর্গঠন করা হয়।

মাসিক তাবলীগী ইজতেমা

ঝিনাইদহ ৩০ শে সেপ্টেম্বর বুধবার : অদ্য বাদ মাগরিব যেলার চোরকোল পশ্চিম পাড়া আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র যৌথ উদ্যোগে মাসিক তাবলীগী ইজতেমা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার ইয়াকূব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইজতেমায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘে’র কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশীদ আখতার। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ রবীউল ইসলাম। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন যেলা ‘যুবসংঘে’র সভাপতি মুহাম্মাদ মিলন আখতার। উল্লেখ্য যে, চার শতাধিক কর্মী ও সুধীর উপস্থিতিতে রাত ১১-টা পর্যন্ত সুষ্ঠুভাবে ইজতেমার কার্যক্রম অব্যাহত থাকে।

রাজশাহী, ১০ই অক্টোবর শনিবার : অদ্য বাদ মাগরিব ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজশাহী মহানগরীর উদ্যোগে নগরীর বহরমপুর আহলেহাদীছ জামে মসজিদে নিয়মিত মাসিক তাবলীগী ইজতেমা অনুষ্ঠিত হয়। বহরমপুর শাখা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইজতেমায় প্রধান অতিথির ভাষণে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর প্রচার সম্পাদক ও মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন আশূরায়ে মুহাররামের ইতিহাস তুলে ধরেন এবং এ দিনে যাবতীয় শিরক ও বিদ‘আতী কর্ম পরিহার করে স্রেফ নাজাতে  মূসার শুকরিয়া স্বরূপ দু’টি নফল ছিয়াম পালনের জন্য সকলের প্রতি আহবান জানান। যা বিগত এক বছরের ছগীরা গুনাহের কাফফারা হবে। মহানগরী ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মুহাম্মাদ নাজিমুদ্দীনের পরিচালনায় অনুষ্ঠিত এই ইজতেমায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অত্র মসজিদের সাবেক খতীব ড. আব্দুর রহমান মুহসেনী। রাজশাহী মহানগর ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক অধ্যাপক মুবীনুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে মহানগর ‘আন্দোলন’-এর উদ্যোগে উপস্থিত সকলের মধ্যে আমীরে জামা‘আতের লেখা ‘আশূরায়ে মুহাররম ও আমাদের করণীয়’ বইটি বিতরণ করা হয়। উল্লেখ্য, ইজতেমায় মসজিদের দোতলায় মহিলাদের জন্য পৃথক ব্যবস্থা ছিল।

সুধী সমাবেশ

লালমণিরহাট ৫ই অক্টোবর সোমবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ লালমণিরহাট যেলার উদ্যোগে শহরের মিশন মোড় সংলগ্ন যেলা ডাকবাংলো অডিটোরিয়ামে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যেলা পরিষদ-এর প্রশাসক এডভোকেট মুহাম্মাদ মুতীউর রহমান। সমাবেশে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন, ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ -এর কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশীদ আখতার ও সাহিত্য ও পাঠাগার সম্পাদক আবুল বাশার আব্দুল্লাহ প্রমুখ। বিপুল সংখ্যক কর্মী ও সুধীর উপস্থিতি সমাবেশকে প্রাণবন্ত করে তুলে। বাদ যোহর হ’তে মাগরিব পর্যন্ত অত্যন্ত সুষ্ঠুভাবে সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঢাকা যেলা ‘আন্দোলন’-এর উদ্যোগে মাসিক তাবলীগী সফর

কেরানীগঞ্জ, ঢাকা ৮-৯ অক্টোবর বৃহস্পতি ও শুক্রবার : ঢাকা যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র যৌথ উদ্যোগে ২ দিন ব্যাপী তাবলীগী সফর গত ৮ ও ৯ অক্টোবর বৃহস্পতি ও শুক্রবার যেলার কেরানীগঞ্জ থানাধীন মধ্য ছাতিরচর আল-ওয়ালেদাইন জামে মসজিদে অনুষ্ঠিত হয়। বংশাল, মাদারটেক, দোলেশ্বর ও আইন্তা শাখা হ’তে কর্মী ও দায়িত্বশীলগণ উক্ত তাবলীগে যোগদান করেন। প্রতিদিন আছর থেকে মাগরিব পর্যন্ত একাধিক গ্রুপে বিভক্ত হয়ে কর্মীগণ মানুষের বাড়ী বাড়ী ও দোকান-পাটে গিয়ে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের দাওয়াত দেন এবং মাগরিবের ছালাতে মসজিদে সমবেত হওয়ার আহবান জানান। অতঃপর মাগরিব হ’তে বিভিন্ন বিষয়ের উপর আলোচনা ও তা‘লীম হয়।

যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব মুহাম্মাদ আহসানের নেতৃত্বে পরিচালিত দু’দিন ব্যাপী উক্ত তাবলীগী সফরে বিভিন্ন বিষয়ে আলোচনা পেশ করেন, মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদের খতীব মাওলানা আমানুল্লাহ বিন ইসমাঈল, যেলা ‘আন্দোলন’-এর সাহিত্য ও পাঠাগার সম্পাদক মুহাম্মাদ ফযলুল হক, যেলা ‘যুবসংঘে’র সাধারণ সম্পাদক মুহাম্মাদ শফীকুল ইসলাম, যেলা ‘আন্দোলন’-এর সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মাদ আযীমুদ্দীন, দেলেশ্বর শাখা ‘যুবসংঘে’র সাবেক সভাপতি মুহাম্মাদ ইসমাঈল হোসাইন, অত্র মসজিদের ইমাম হাফেয মাওলানা শরাফত হোসাইন, মাওলানা মীযানুর রহমান (কামরাঙ্গীরচর), মুহাম্মাদ যাকির হোসাইন ও মুহাম্মাদ আনীসুর রহমান প্রমুখ।

উল্লেখ্য যে, ঢাকা যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র উদ্যোগে প্রতি মাসে একবার যেকোন একটি এলাকায় উক্ত ভাবে দু’দিন ব্যাপী তাবলীগী সফরের আয়োজন করা হয়। এতে ঐ এলাকায় ব্যাপক সাড়া পড়ে এবং কর্মীদের মধ্যে ব্যাপক জাযবা সৃষ্টি হয়। পাশাপাশি নিজেদেরও অনেক বিষয়ের বাস্তব প্রশিক্ষণ হয়। গত রামাযানে আমীরে জামা‘আতের ঢাকা সফরের পর হ’তে এই কর্মসূচী হাতে নিয়েছে ঢাকা যেলা। প্রথম মাসে ত্রিমোহনী হাজী রুস্তম আলী জামে মসজিদে এবং পরবর্তী মাসে নাসিরাবাবাদ বাবুর জায়গা আহলেহাদীছ জামে মসজিদে একইভাবে তাবলীগী সফর অনুষ্ঠিত হয়।

আত-তাহরীক পাঠক ফোরামের কমিটি গঠন

পঞ্চগড় ২৭শে সেপ্টেম্বর রবিবার : অদ্য বিকাল ৫-টায় যেলা শহরের এম.আর কলেজ মোড় সংলগ্ন বিসমিল্লাহ হোটেলে মাসিক আত-তাহরীক-এর পাঠকদের সমন্বয়ে ‘আত-তাহরীক পাঠক ফোরাম’ গঠন উপলক্ষে এক বৈঠক অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর প্রচার সম্পাদক মুহাম্মাদ মশীউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে ৩০-এর অধিক সংখ্যক আত-তাহরীক পাঠকবৃন্দ উপস্থিত ছিলেন। দীর্ঘ আলোচনার পর যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি আমীনুর রহমানকে সভাপতি ও যেলা ‘যুবসংঘে’র সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মাদ মুরাদুযযামানকে সাধারণ সম্পাদক করে ৭ সদস্য বিশিষ্ট ‘আত-তাহরীক পাঠক ফোরাম’-এর পঞ্চগড় যেলা কমিটি গঠন করা হয়। উপস্থিত পাঠকগণ স্বতঃস্ফূর্তভাবে পাঠক ফোরামের সদস্য হন।

 

আহলেহাদীছ যুবসংঘ

প্রশিক্ষণ

নওহাটা, পবা, রাজশাহী ৫ই সেপ্টেম্বর, শনিবার : অদ্য সকাল ১০-টায় ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ পবা উপযেলার উদ্যোগে নওহাটা বাজার কেন্দ্রীয় আহলেহাদীছ জামে মসজিদে দিনব্যাপী এক কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। স্থানীয় নামোপাড়া আলিম মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবুবকর ছিদ্দীকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন রাজশাহী-পশ্চিম যেলা ‘আন্দোলন’-এর সাহিত্য ও পাঠাগার সম্পাদক এবং উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শামসুল হুদা বিন আব্দুল্লাহ, যেলা প্রশিক্ষণ সম্পাদক গোলাম মুর্তাযা, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুস্তাকীম আহমাদ প্রমুখ। প্রশিক্ষণে উপযেলার বিভিন্ন এলাকা থেকে শতাধিক কর্মী অংশগ্রহণ করে।

কর্মী সমাবেশ

জলঢাকা, নীলফামারী ৪ অক্টোবর, রবিবার : অদ্য সকাল ১০-টায় জলঢাকা উপযেলাধীন কৈমারী বাজার আহলেহাদীছ জামে মসজিদে যেলা ‘যুবসংঘে’র উদ্যোগে এক কর্মীসমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘে’র সভাপতি আব্দুল জলীলের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি আব্দুর রশীদ আখতার, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আবুল বাশার আব্দুল্লাহ। স্বাগত ভাষণ পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ওছমান গণী মাষ্টার। অন্যান্যদের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ডিমলা উপযেলার সভাপতি আশরাফ আলী। অনুষ্ঠান পরিচালনা করেন যেলা ‘যুবসংঘে’র প্রশিক্ষণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম।

আহলেহাদীছ মহিলা সংস্থা

মাসিক ইজতেমা

ঢাকা ৪ঠা সেপ্টেম্বর শুক্রবার : অদ্য বাদ আছর হ’তে মাগরিব পর্যন্ত ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ঢাকা যেলার উদ্যোগে যেলা কার্যালয় ২২০ বংশাল রোড ঢাকার দ্বিতীয় তলায় মহিলাদের মাসিক ইজতেমা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব মুহাম্মাদ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত ইজতেমায় প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদ, ঢাকার খতীব মাওলানা আমানুল্লাহ বিন ইসমাঈল। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন স্থানীয় বায়তুল মামূর জামে মসজিদের খতীব মাওলানা শামসুর রহমান আযাদী। উল্লেখ্য যে, পাশের কক্ষে সমবেত মহিলাদের উদ্দেশ্যে প্রথমে বক্তব্য পেশ করেন ঢাকা যেলা ‘আহলেহাদীছ মহিলা সংস্থা’র আহবায়িকা মুসাম্মাৎ শামসুন্নাহার। অতঃপর সাউন্ড বক্সের সাহায্যে অপর কক্ষ থেকে মূল আলোচকগণ আলোচনা পেশ করেন। অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাবেক সাধারণ সম্পাদক মুহাম্মাদ আযীমুদ্দীন। যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক তাসলীম সরকার, অর্থ সম্পাদক কাযী হারূনুর রশীদ, সাহিত্য ও পাঠাগার সম্পাদক ফযলুল হক সহ যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অর্থ সহ কুরআন তেলাওয়াত করেন হাফেয মুহাম্মাদ ফয়ছাল এবং মহিলাদের মধ্যে তেলাওয়াত করে মারিয়াম বিনতে আযীমুদ্দীন। অনুষ্ঠানে বংশাল ও পার্শ্ববর্তী মহল্লা থেকে প্রায় ৫০ জন মহিলা যোগদান করেন। উল্লেখ্য যে, এখন থেকে প্রতি ইংরেজী মাসের ১ম শুক্রবার বাদ আছর অত্র কার্যালয়ে নিয়মিত মহিলাদের মাসিক ইজতেমা এবং সপ্তাহে একদিন বাদ আছর মহিলাদের তা‘লীমী বৈঠক অনুষ্ঠিত হবে ইনশাআল্লাহ।