সংগঠন সংবাদ

আন্দোলন

তাবলীগী সভা

বাজিতপুর, মিরপুর, কুষ্টিয়া ২৩ মার্চ শনিবার : অদ্য বাদ মাগরিব কুষ্টিয়ার, মিরপুর থানাধীন বাজিতপুর আহলেহাদীছ জামে মসজিদে এক তাবলীগী সভা অনুষ্ঠিত হয়। ‘আন্দোলন’-এর কর্মী মুহাম্মাদ আব্দুল কুদ্দূসের পরিচালনায় অনুষ্ঠিত উক্ত তাবলীগী সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় সাহিত্য ও পাঠাগার সম্পাদক মুহাম্মাদ হারূনুর রশীদ। অনুষ্ঠানে বিপুল সংখ্যক সুধী উপস্থিত ছিলেন।

বামুন্দী, গাংনী, মেহেরপুর ৩০ মার্চ শনিবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ মেহেরপুর যেলার উদ্যোগে গাংনী থানাধীন বামুন্দী আহলেহাদীছ জামে মসজিদে মাসিক তাবলীগী ইজতেমা অনুষ্ঠিত হয়। জনাব আবুবকর ছিদ্দীকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত তাবলীগী ইজতেমায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক মাওলানা মানছূরুর রহমান, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ আব্দুর রশীদ আখতার, গাংনী থানা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুল মুমিন প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ রেযাউর রহমান।

মসজিদ পরিদর্শন ও সুধী সমাবেশ

দক্ষিণ দেওয়ালিয়াবাড়ী (বাগানবাড়ী), গাযীপুর ১৬ মার্চ শনিবার : অদ্য বেলা সাড়ে ১২-টায় গাযীপুরের কোনাবাড়ীস্থ কাশিমপুর কারাগার সংলগ্ন দক্ষিণ দেওয়ালিয়াবাড়ী (বাগানবাড়ী) নতুন আহলেহাদীছ মসজিদ পরিদর্শন করেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক এবং মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন। তিনি সেখানে যোহরের ছালাত আদায় করেন। অতঃপর বাদ যোহর সমবেত সুধীবৃন্দের উদ্দেশ্যে প্রদত্ত সংক্ষিপ্ত ভাষণে যেকোন মূল্যে হককে দৃঢ়ভাবে ধারণ করার আহবান জানান। এ সময়ে তিনি সংগঠনের গুরুত্ব তুলে ধরেন এবং সকলকে নির্ভেজাল তাওহীদের ঝান্ডাবাহী আপোষহীন সংগঠন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর পতাকাতলে সমবেত হয়ে নিরন্তর ভাবে দাওয়াতী কাজ আঞ্জাম দেওয়ার আহবান জানান। এ সময়ে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব হাবীবুর রহমান, সাধারণ সম্পাদক মুহাম্মাদ জাহাঙ্গীর আলম ও যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি হাতেম আলী প্রমুখ নেতৃবৃন্দ। উল্লেখ্য যে, নব নির্মিত এই মসজিদের মোতাওয়াল্লী জনাব মুহাম্মাদ মোরশেদ আলমের সার্বিক প্রচেষ্টায় এবং তাদের দানকৃত ১৬ কাঠা জমির উপরে প্রতিষ্ঠিত এ মসজিদটি গত ১লা ফেব্রুয়ারী’১৩ জুম‘আর ছালাত আদায়ের মাধ্যমে প্রথম চালু করা হয়। মাযহাবীদের তীব্র বাধা উপেক্ষা করে মসজিদটি চালু হয়েছে। ফালিল্লাহিল হামদ।

মেহেরপুর, ১৪ এপ্রিল রবিবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ মেহেরপুর যেলার উদ্যোগে শহরের আযীম মেডিকেল হলে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। আলহাজ্জ আযীমুদ্দীন বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ আব্দুর রশীদ আখতার, সাবেক কেন্দ্রীয় সাহিত্য ও পাঠাগার সম্পাদক মুহাম্মাদ রবীউল ইসলাম, গাংনী থানা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুল মুমিন, যেলা ‘যুবসংঘ’-এর প্রচার সম্পাদক মুহাম্মাদ নাছীরুদ্দীন প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ তারীকুয্যামান।

নাস্তিক-মুরতাদদের বিরুদ্ধে

‘সম্মিলিত সংগ্রাম পরিষদ’ গড়ে তুলুন

-মুহতারাম আমীরে জামা‘আত

অদ্য এক বিবৃতিতে আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব ‘হেফাজতে ইসলামে’র ১৩ দফা দাবীসমূহের প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেন। তিনি বলেন, দেশের গণবিচ্ছিন্ন নাস্তিক্যবাদীরা যেভাবে মাথা চাড়া দিয়ে উঠছে এবং বেপরোয়াভাবে ইসলামের বিরুদ্ধে প্রকাশ্যে বিষোদগার করছে, তাদের বিরুদ্ধে দলমত নির্বিশেষে সকল ঈমানদার মুসলিমকে ঐক্যবদ্ধভাবে আওয়ায তোলা একান্ত যরূরী। অতএব আমরা সকল ইসলামী দলের নেতৃবৃন্দকে ১৯৯৪ সালের ন্যায় ‘সম্মিলিত সংগ্রাম পরিষদ’ গঠনের আহবান জানাচ্ছি। সাথে সাথে সরকারকে নাস্তিকদের পৃষ্ঠপোষকতা ত্যাগ করে ইসলামের পক্ষে দৃঢ় অবস্থান গ্রহণের আহবান জানাচ্ছি। [রিপোর্টটি গত ৪ এপ্রিল’১৩ দৈনিক ইনকিলাবের ১৫ পৃষ্ঠায় প্রকাশিত হয়েছে।]

মৃত্যু সংবাদ

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর নওগাঁ যেলার প্রধান উপদেষ্টা জনাব ইবরাহীম হোসাইন প্রামাণিক (৭৯) গত ১ এপ্রিল বেলা পৌনে ৩-টায় সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ডা. সাইফুল ইসলামের অধীনে চিকিৎসাধীন অবস্থায় কিডনী বিনষ্ট হয়ে মৃত্যুবরণ করেছেন। ইন্না লিল্লা-হি ওয়া ইন্না ইলায়হি রাজেঊন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৮ ছেলে ও ১ মেয়ে রেখে যান। পরদিন সকাল সাড়ে ১০-টায় যেলার মান্দা থানাধীন তার নিজ গ্রাম নূরুল্লাবাদে জানাযার ছালাত অনুষ্ঠিত হয়। জানাযা ছালাতে ইমামতি করেন তার ৩য় পুত্র মুহাম্মাদ ফযলে রাববী। জানাযায় যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মুহাম্মাদ আফযাল হোসাইন, সাধারণ সম্পাদক অধ্যাপক শহীদুল আলম, ঐ আসনের প্রবীণ সংসদ সদস্য জনাব ইমাজুদ্দীন প্রামাণিক ও বিপুল সংখ্যক মুছল্লী উপস্থিত ছিলেন। তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। [আমরা তার রূহের মাগফিরাত কামনা করছি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।- সম্পাদক]

 

বিজ্ঞপ্তি

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ ইসলামের সঠিকরূপকে মানুষের সামনে তুলে ধরার জন্য দেশের সর্বত্র দাওয়াতী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ফলে অনেক ভাই মাযহাবী তাক্বলীদ পরিহার করে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে নিজের সার্বিক জীবন গড়ে তোলার ব্রত নিয়ে ‘আহলেহাদীছ’ হচ্ছেন। কিন্তু দুঃখজনক যে, ভ্রান্ত আক্বীদা ও আমল পরিবর্তন করে ছহীহ আক্বীদা ও আমল কবুল করার কারণে তাদের উপর নির্মম নির্যাতন নেমে আসে। এমনকি অনেকে পারিবারিক ও সামাজিক বয়কটেরও শিকার হন। এই সকল নতুন আহলেহাদীছ ভাইদের নির্যাতন, হয়রানি ও সংগ্রামের কাহিনী এখন থেকে ‘আত-তাহরীক’-এর নিয়মিত বিভাগ ‘দিশারী’-তে প্রকাশিত হবে ইনশাআল্লাহ। অতএব নতুন আহলেহাদীছ ভাইদের প্রতি তাদের আহলেহাদীছ হওয়ার প্রেক্ষাপট এবং তাদের উপর নেমে আসা প্রতিবন্ধকতা ও নির্যাতনের ঘটনাবলী লিখে পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। লেখার সাথে পূর্ণ ঠিকানা, টেলিফোন/মোবাইল নম্বর, ই-মেইল নম্বর (যদি থাকে) অবশ্যই উল্লেখ করতে হবে।

লেখা পাঠানোর ঠিকানা

সম্পাদক, মাসিক ‘আত-তাহরীক’

নওদাপাড়া, পোঃ সপুরা, রাজশাহী-৬২০৩। ফোনঃ (০৭২১) ৮৬১৩৬৫; মোবাইলঃ ০১৭১৫-০০২৩৮০।