বিজ্ঞান ও বিস্ময়

কোমল পানীয় দাঁতের ক্ষতি করে

কোমল পানীয় হ’লেও তা দাঁতের ক্ষয়সহ বিভিন্ন রকম ক্ষতির কারণ হ’তে পারে। সম্প্রতি অষ্ট্রেলিয়ার একদল চিকিৎসক এ ধরনের তথ্য দিয়েছেন। মিষ্টি পানীয় বিশেষত কোমল পানীয় সেবনকারী শিশুদের ওপর তারা গবেষণাটি চালিয়েছিলেন। তারা বলেন, এসব মিষ্টি পানীয় বিশেষ করে কোমল পানীয় শিশু ও বয়স্কদের দাঁতে রোগের সৃষ্টি করে। তারা বলেন, শিশুদের কোমল পানীয় খাওয়ানোর পরিবর্তে ফ্লুরাইডেট ওয়াটারে অভ্যস্ত করা উচিত। ফলে তাদের দাঁতের উন্নতি হবে।

চুল প্রতিস্থাপনে রোবট!

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে একটি রোবট মানুষের টাক মাথায় চুল প্রতিস্থাপনের কাজ শুরু করেছে। রোবটের সাহায্যে চুল প্রতিস্থাপনকারী ইউরোপের প্রথম ব্যক্তি হ’লেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান জিয়ারিং মেডিকেলের স্থানীয় কর্মী প্যাট্রিক শ। যন্ত্রের সাহায্যে চুল প্রতিস্থাপনের ধারণাটির প্রবক্তা মার্কিন সার্জন ক্রেইগ জিয়ারিং বলেন, সার্জনের শৈল্পিক চিন্তার সঙ্গে যন্ত্রের দক্ষতা ও দৃঢ়তার সমন্বয়ে রোবটটি তৈরী করা হয়েছে। এটি সফলভাবে এবং মানব সার্জনের তুলনায় ৫০ শতাংশ বেশি হারে চুল প্রতিস্থাপনে সমর্থ হয়েছে।

এবার ব্যাটারীতে চলবে ফেরী : ১০ মিনিটেই রিচার্জ

নরওয়েতে বিশ্বের প্রথম ব্যাটারীচালিত ফেরী নির্মাণ করা হচ্ছে। জিরোক্যাট নামের নৌযানটিতে মোট ১২০টি মোটরগাড়ি ও ৩৬০ জন যাত্রী ধারণ সম্ভব হবে। এছাড়া ফেরীটির ব্যাটারী পুরোপুরি রিচার্জ হয়ে যাবে মাত্র ১০ মিনিটেই। ২০১৫ সালের মধ্যেই যাত্রী পরিবহন শুরু করবে জিরোক্যাট। পারাপারে সময় লাগবে ৩০ মিনিটেরও কম। স্থানীয় জাহায নির্মাতা প্রতিষ্ঠান ফিয়েলস্ট্র্যান্ড ঐ ফেরীটির নকশা তৈরী করেছে। ব্যাটারীর ব্যাপারে প্রযুক্তিগত সহায়তা দেবে বিখ্যাত প্রতিষ্ঠান সিমেন্স। ২৬২ ফুট দীর্ঘ জিরোক্যাটে থাকবে ৮০০ কিলোওয়াট ক্ষমতা ও ১১ টন ওজনের একটি ব্যাটারী। তবে ফেরীটির ওজন হবে বর্তমানে প্রচলিত ফেরীর অর্ধেক।

মহাবিশ্বের বৃহত্তম আকৃতি আবিষ্কার

এ পর্যন্ত জানা মহাবিশ্বের সবচেয়ে বড় ‘আকৃতি’ আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। আবিষ্কৃত এই আকৃতিটি একটি কোয়াসার দলের ন্যায়, যার একপাশ থেকে অপরপাশ পর্যন্ত আলোর গতিতে অতিক্রম করতে ৪শ’ কোটি বছর লেগে যাবে। যুক্তরাজ্যের সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এ আবিষ্কার করেছেন। বিশাল এই আকৃতি আলবার্ট আইনস্টাইনের বিশ্ব সম্পর্কিত অনুমানকেও চ্যালেঞ্জ জানাচ্ছে বলে জানিয়েছেন গবেষকরা। আইনস্টাইনের ঐ অনুমানে ধরে নেওয়া হয়েছে, এই মহাবিশ্বের যে কোন বিন্দু থেকে তাকালে বিশ্বকে একই রকম দেখাবে। নতুন আবিষ্কৃত বৃহৎ কোয়াসার দলটির একটি পাশের দৈর্ঘ্য ৫শ’ মেগাপার্সেক (৩৩ লাখ আলোকবর্ষে এক মেগাপার্সেক)। গবেষক দলের প্রধান রজার ক্লউয়েস বলেছেন, ‘এলজিকিউ-এর মাপ নির্ধারণ করা খুব জটিল হ’লেও আমরা নিশ্চিতভাবে বলতে পারি এটি আমাদের জানা মহাবিশ্বের সবচেয়ে বড় আকৃতি।’ তিনি বলেন, ‘এটি দারুণ উত্তেজনার বিষয়, কারণ এটি মহাবিশ্ব সম্পর্কে আমাদের জানা ধারণার বিপরীত।’ উল্লেখ্য, আইনস্টাইনের সময় থেকে এখন পর্যন্ত বড় কোন চ্যালেঞ্জ ছাড়াই তার বিশ্ব সম্পর্কিত অনুমানটি ব্যাপকভাবে মেনে নেওয়া হয়েছে।

বুকের দুধ খাওয়ালে মায়ের ক্যান্সারের ঝুঁকি কমে

বুকের দুধ খাওয়ালে মায়ের ডিম্বাশয়ে ক্যান্সার আক্রান্ত হওয়ার আশঙ্কা দুই-তৃতীয়াংশ কমে যায়। সন্তানকে যত বেশী দুধ খাওয়ানো হবে ততই ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরক্ষা গড়ে উঠবে। এক সমীক্ষার ভিত্তিতে নতুন এ তথ্য দিয়েছেন গবেষকরা। এর আগে অনেক গবেষণায় দেখা গেছে, সন্তানকে বুকের দুধ খাওয়ালে মায়ের স্তন ক্যান্সার হওয়ার আশঙ্কা কমে যায়। গবেষকরা দেখতে পেয়েছেন, যেসব মায়ের তিনটি সন্তান আছে এবং তাদের গড়ে ১৩ মাস বুকের দুধ খাইয়েছেন, তাদের ক্যান্সার হওয়ার আশঙ্কা প্রায় ৯১ শতাংশ হ্রাস পায়। ডিম্বাশয় ক্যান্সারকে ‘নীরব ঘাতক’ বলা হয়। সাধারণভাবে এ রোগের উপসর্গ বা আলামত বোঝা যায় না এবং রোগটি যখন ধরা পড়ে ততক্ষণে ক্যান্সারের বেশ বিস্তার ঘটে যায়।

[আল্লাহ্র বিধান মতে জন্মের পর দু’বছর পর্যন্ত সন্তানকে তার মায়ের দুধ খাওয়াতে হবে। এটা সন্তানের অধিকার। কিন্তু আজকালকের মায়েরা কথিত সৌন্দর্য রক্ষার দোহাই দিয়ে নিজের সন্তানকে সেই অধিকার থেকে বঞ্চিত করেন। ফলে তাদের উপর নেমে আসে এই এলাহী গযব। এক্ষণে মায়েরা সাবধান হবেন কি? (স.স.)]