সোনামণিদের পাতা

গত সংখ্যার সাধারণ জ্ঞান (ইসলামী)-এর সঠিক উত্তর

১. সা‘দ ইবনু আবী ওয়াক্কাছ (রাঃ)

২. আলী ইবনু আবী তালেব (রাঃ)

৩. মু‘আয ইবনু জাবাল (রাঃ)

৪. ইবরাহীম (আঃ)

৫. মূসা (আঃ). খিযিরের নিকটে।

গত সংখ্যার সাধারণ জ্ঞান (কুরআন)-এর সঠিক উত্তর

১. সূরা তওবা, ৮৪ নং আয়াত।

২. হুদহুদ (নামল ২০), কাক (মায়েদাহ ৩১)

৩. সূরা হুজুরাত।

৪. সূরা নিসা, আয়াত ২৩-২৪।

৫. হাফছাহ বিনতু ওমর (রাঃ)।

চলতি সংখ্যার সাধারণ জ্ঞান (কুরআন বিষয়ক)

১. পবিত্র কুরআনের কোন সূরার প্রতি ভালবাসা মানুষকে জান্নাতে নিয়ে যাবে?

২. কোন সূরাটি পবিত্র কুরআনের এক-চতুর্থাংশের সমপরিমাণ?

৩. পবিত্র কুরআনের মধ্যে সবচেয়ে বড় আয়াত কোন সূরায়?

৪. কুরআনে কে হরকত (যের, যবর ও পেশ ইত্যাদি) সংযোজন করেন?

৫. পবিত্র কুরআনে কতটি অক্ষর রয়েছে?

 সংগ্রহে : ইবরাহীম খলীল

রসূলপুর, কামারখন্দ, সিরাজগঞ্জ।

চলতি সংখ্যার মেধা পরীক্ষার (ধাঁধা)

১. লম্বায় কাট, প্রস্থে কাট, কাট তলাতে

ক্রমে ক্রমে বড় হবে, ছোট নাহি হবে।

কাটলে সকল জিনিস ছোট হয়ে যায়

এমন কি আছে যা কাটলে বড় হয়।

২. মানুষ নয় প্রাণীও নয় পিছে পিছে ঘুরে

লাথি দিলে সেও লাথি দেয় গায়ের জোরে।

৩. পানির বস্ত্ত নয় তবু পানিতে রয়

সকলে তার বুকে আসে আর যায়।

৪. সাগরে জন্ম তার আকাশে উড়ে

পর্বতে মার খেয়ে কেঁদে ঝরে পড়ে।

৫. অাঁধার ঘরে বাঁদর নাচে

না না করলে আরো জোরে নাচে।

সংগ্রহে : তরীকুল ইসলাম

বর্ষাপাড়া, কোটালীপাড়া, গোপালগঞ্জ।

সোনামণি সংবাদ

হাটগাঙ্গোপাড়া, বাগমারা, রাজশাহী ১৮ এপ্রিল শুক্রবার : অদ্য বাদ মাগরিব হাটগাঙ্গোপাড়া আহলেহাদীছ জামে মসজিদে বাগমারা উপযেলা সোনামণির উদ্যোগে এক আলোচনা সভা ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজশাহী-দক্ষিণ সাংগঠনিক যেলার প্রশিক্ষণ সম্পাদক মাওলানা আহমাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনামণি কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে আলোচনা করেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাস্টার সিরাজুল ইসলাম, উপযেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা সুলতান মাহমূদ। অনুষ্ঠান পরিচালনা করেন রাজশাহী-উত্তর সাংগঠনিক যেলার সোনামণি পরিচালক ডা. মুহাম্মাদ মুহসিন। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করেন ‘যুবসংঘ’-এর কর্মী হাফেয শহীদুল ইসলাম এবং জাগরণী পরিবেশন করেন মুহাম্মাদ ইসমাঈল। অনুষ্ঠানে আনোয়ার হোসাইনকে পরিচালক করে সোনামণি বাগমারা উপযেলা কমিটি পুনর্গঠন করা হয়।

বাগেরহাট ১৮ এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ১০-টায় আল-মারকাযুল ইসলামী মাদরাসা ও ইয়াতীমখানা জামে মসজিদে সোনামণি বাগেরহাট যেলার উদ্যোগে এক সোনামণি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনামণি প্রথম পরিচালক মুহাম্মাদ আযীযুর রহমান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি মাওলানা আহমাদ আলী রহমানী, সাধারণ সম্পাদক ও অত্র মাদরাসা সুপার মাওলানা যুবায়ের ঢালী, অর্থ সম্পাদক মামূনুর রশীদ ও যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ মুনীরুযযামান প্রমুখ। উক্ত অনুষ্ঠানে যেলা কমিটি পুনর্গঠন, অত্র মারকায শাখা এবং চিতলমারী মাদরাসা শাখা গঠন করা হয়।

মহববতপুর, মোহনপুর, রাজশাহী ৮ মে বৃহস্পতিবার : অদ্য বাদ আছর মহববতপুর আলিম মাদরাসায় এক সোনামণি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ মহববতপুর শাখা সভাপতি আলহাজ্জ আব্দুস সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনামণি কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী-উত্তর সাংগঠনিক যেলা ‘সোনামণি’ পরিচালক ডা. মুহাম্মাদ মুহসিন। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন যেলা সোনামণি সহ-পরিচালক হাফেয হাবীবুর রহমান, শামীম ও শরীফুল ইসলাম। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে সোনামণি আব্দুর রাকীব ও জাগরণী পরিবেশন করে সাইফুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন ‘যুবসংঘ’ রাজশাহী-উত্তর সাংগঠনিক যেলার সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম।