সংগঠন সংবাদ

আন্দোলন

সাভার ট্রাজেডীতে দুর্গতের সাহায্যার্থে ‘আন্দোলন’

সাভার, ঢাকা ৩০ এপ্রিল মঙ্গলবার : অদ্য বেলা ১০-টায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর উদ্যোগে সাভারের বিধ্বস্ত রানা প্লাজায় নিহত ও আহত শ্রমিকদের জন্য মানবিক সহায়তা প্রদান কার্যক্রম পরিচালিত হয়। ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব এই কার্যক্রমে নেতৃত্ব দেনএ সময় উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক এবং মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক জালালুদ্দীন, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব, ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বিন হাবীব, অর্থ সম্পাদক কাযী হারূণুর রশীদ, সমাজকল্যাণ সম্পাদক ফরীদ হোসাইন, লালমণিরহাট যেলা ‘আন্দোলন’-এর সাহিত্য ও পাঠাগার সম্পাদক শহীদুল ইসলাম, ঢাকা যেলা ‘যুবসংঘ’-এর সাবেক সভাপতি ছফিউল্লাহ খান, নীলফামারী যেলা ‘যুবসংঘ’-এর সাবেক সভাপতি আব্দুর রহমান, ‘সোনামণি’ নরসিংদী যেলা পরিচালক ইসহাক আলী প্রমুখ। এছাড়া সঙ্গে ছিলেন সাভার উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ আশরাফুল ইসলাম, অর্থ সম্পাদক ডা. আব্দুল জববারসহ উপযেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ও কর্মীবৃন্দ। মুহতারাম আমীরে জামা‘আত এ সময় এনাম মেডিকেল কলেজ হাসপাতাল, সাভার উপযেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জাতীয় পঙ্গু হাসপাতালে আহতদের অবস্থা ঘুরে ঘুরে দেখেন এবং তাদের মধ্যে নগদ অর্থ বিতরণ করেন। এনাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এনামুর রহমানের সাথে সৌজন্য সাক্ষাৎকালে আমীরে জামা‘আত আহতদের জন্য এনাম মেডিকেলের নিঃস্বার্থ খেদমতের প্রশংসা করেন ও বিশেষভাবে দো‘আ করেন। এছাড়াও তিনি তাদের মেডিকেল ফান্ডে নগদ অর্থ প্রদান করেন। তিনি এ মর্মান্তিক দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়ে সরকারের উদ্দেশ্যে  বলেন,  বিধ্বস্ত  রানা  প্লাজার স্থলে  কোন স্মৃতিস্তম্ভ বা মসজিদ নয়, বরং অনুরূপ আরেকটি ব্যবসায়িক প্রতিষ্ঠান নির্মাণ করা হোক এবং এর সম্পূর্ণ মালিকানা নিহত ও আহত শ্রমিকদের পরিবারকে দেয়া হোক।

রাজাসন, সাভার, ঢাকা ১ মে বুধবার : অদ্য বেলা ১১-টায় সাভার থানার রাজাসন কেন্দ্রীয় আহলেহাদীছ জামে মসজিদে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত সুধী সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। ঢাকা যেলা ‘যুবসংঘ’-এর সাবেক তাবলীগ সম্পাদক ও উক্ত মসজিদের ইমাম জনাব আব্দুল কুদ্দূসের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক এবং মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন ও ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ তাসলীম সরকার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বিন হাবীব, অর্থ সম্পাদক কাযী হারূণুর রশীদ ও ঢাকা যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি হুমায়ন কবীর প্রমুখ। সমাবেশে সাভার ও পার্শ্ববর্তী এলাকা থেকে আগত ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর বিভিন্ন স্তরের কর্মী ও সুধীবৃন্দ অংশগ্রহণ করেন।     

যুবসংঘ

কর্মী প্রশিক্ষণ ও সুধী সমাবেশ

মোহনপুর, রাজশাহী ১৯ এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ১০-টায় ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ রাজশাহী-উত্তর যেলার উদ্যোগে কেশরহাট হাইস্কুল মিলনায়তনে এক কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। রাজশাহী-উত্তর যেলা সভাপতি মুহাম্মাদ মুস্তাকীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম, সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব ও অর্থ সম্পাদক আব্দুল হালীম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক মাস্টার সিরাজুল ইসলাম, ধুরইল উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা দুররুল হুদা এবং যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর বিভিন্ন স্তরের দায়িত্বশীলবৃন্দ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম। প্রশিক্ষণে যেলার বিভিন্ন উপযেলা, এলাকা ও শাখার কর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।     

নলডাঙ্গা, নাটোর ৩ মে শুক্রবার : অদ্য বাদ আছর ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ নাটোর যেলার উদ্যোগে নলডাঙ্গা উপযেলাধীন ব্রহ্মপুর আহলেহাদীছ জামে মসজিদে এক কর্মী ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। নাটোর যেলা সহ-সভাপতি বুলবুল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব। সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ড. মুহাম্মাদ আলী এবং যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর বিভিন্ন স্তরের দায়িত্বশীলবৃন্দ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক সেলীমুদ্দীন। সমাবেশে যেলার বিভিন্ন এলাকা থেকে বিপুল সংখ্যক কর্মী ও সুধী অংশগ্রহণ করেন।

রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ১০ মে শুক্রবার : অদ্য বেলা ১১-টায় ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ চাঁপাই নবাবগঞ্জ-উত্তর সাংগঠনিক যেলার উদ্যোগে গোমস্তাপুর থানাধীন রহনপুরের জালিবাগান হাফেযিয়া ও ইসলামিয়া মাদরাসায় এক কর্মী ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ মুখতার বিন আব্দুল কাইউমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে কেন্দ্রীয় মেহমান ছিলেন ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় সভাপতি ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, বর্তমান সহ-সভাপতি নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ আব্দুল বারী। দিনব্যাপী এই সমাবেশে যেলার বিভিন্ন উপযেলা, এলাকা ও শাখা ‘যুবসংঘ’-এর কর্মী ও সুধীবৃন্দ অংশগ্রহণ করেন।

মারকায সংবাদ

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহী থেকে ২০১৩ সালের দাখিল পরীক্ষায় মোট ২৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে ৩ জন জিপিএ ৫ (গোল্ডেন এ+), ৬ জন ‘এ+’ এবং বাকি ১৪ জন ‘এ’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছে। এছাড়া সংগঠন কর্তৃক পরিচালিত দারুলহাদীছ আহমাদিয়া সালাফিইয়াহ, বাঁকাল, সাতক্ষীরার ১৫ জন পরীক্ষার্থীর মধ্যে ৫ জন ‘এ+’ এবং বাকি ১০ জন ‘এ’ গ্রেড পেয়ে উত্তীর্ণ হয়েছে।

 

বিজ্ঞপ্তি

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ ইসলামের সঠিকরূপকে মানুষের সামনে তুলে ধরার জন্য দেশের সর্বত্র দাওয়াতী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ফলে অনেক ভাই মাযহাবী তাক্বলীদ পরিহার করে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের আলোকে নিজের সার্বিক জীবন গড়ে তোলার ব্রত নিয়ে ‘আহলেহাদীছ’ হচ্ছেন। কিন্তু দুঃখজনক যে, ভ্রান্ত আক্বীদা ও আমল পরিবর্তন করে ছহীহ আক্বীদা ও আমল কবুল করার কারণে তাদের উপর নির্মম নির্যাতন নেমে আসে। এমনকি অনেকে পারিবারিক ও সামাজিক বয়কটেরও শিকার হন। এই সকল নতুন আহলেহাদীছ ভাইদের নির্যাতন, হয়রানি ও সংগ্রামের কাহিনী এখন থেকে ‘আত-তাহরীক’-এর নিয়মিত বিভাগ ‘দিশারী’-তে প্রকাশিত হবে ইনশাআল্লাহ। অতএব নতুন আহলেহাদীছ ভাইদের প্রতি তাদের আহলেহাদীছ হওয়ার প্রেক্ষাপট এবং তাদের উপর নেমে আসা প্রতিবন্ধকতা ও নির্যাতনের ঘটনাবলী লিখে পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। লেখার সাথে পূর্ণ ঠিকানা, টেলিফোন/মোবাইল নম্বর, ই-মেইল নম্বর (যদি থাকে) অবশ্যই উল্লেখ করতে হবে।

লেখা পাঠানোর ঠিকানা

সম্পাদক, মাসিক ‘আত-তাহরীক’

নওদাপাড়া, পোঃ সপুরা, রাজশাহী-৬২০৩। ফোনঃ (০৭২১) ৮৬১৩৬৫; মোবাইলঃ ০১৭১৫-০০২৩৮০।