বিজ্ঞান ও বিস্ময়

খামীর করা থেকে ভাজা পর্যন্ত সক্ষম রুটি তৈরীর মেশিন উদ্ভাবন

বাংলাদেশে তৈরী হ’ল ঘণ্টায় ৯০০ আটা বা ময়দার রুটি তৈরীর ক্ষমতাসম্পন্ন মেশিন। তিনধাপে খামীর করা থেকে ভাজা পর্যন্ত সক্ষম রুটি তৈরীর এই মেশিনটির উদ্ভাবক জেমস মার্টিন অধিকারী জানালেন, ভারতের তৈরী স্বল্প ক্ষমতাসম্পন্ন রুটি তৈরীর মেশিন দেখে তিনি এই অত্যাধুনিক মেশিনটি তৈরীর চিন্তা করেন। অতঃপর দীর্ঘ পরিশ্রম শেষে তা তৈরী করতে সক্ষম হন। তার মতে পুলিশ, আর্মি, বিজিবির মত প্রশাসনিক সেক্টর এবং বড় বড় হোটেলে ও কারাগারে স্বল্প সময়ে উত্তম রুটি তৈরীর জন্য অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করবে এই মেশিন। তিনভাবে বিভক্ত এ মেশিনে প্রথমে মিক্সিং মেশিনের মাধ্যমে খামীর তৈরী করতে হয়। তারপর ডো-বল তৈরীর মেশিনে স্বয়ংক্রিয়ভাবে যেকোন সাইজের বল তৈরী করা হয়। অতঃপর রুটি মেশিনে ছেকে নেওয়ার মাধ্যমে পুরো কাজটি সম্পন্ন হয়। মিক্সিং মেশিনে ১৫ মিনিটে ২৫ কেজি আটা মিক্সিং করা যায়। অতঃপর মেশিনে প্রতি চার সেকেন্ড অন্তর অন্তর ডো-বল দেয়া যায়। ফলে ঘণ্টায় ৯০০ রুটি ভাজা সম্ভব হয়।

প্রথমবারের মত সফলভাবে মাথার খুলি প্রতিস্থাপন

যুক্তরাষ্ট্রের একদল চিকিৎসক বিশ্বে প্রথমবারের মতো মানুষের মাথার খুলি প্রতিস্থাপন করেছেন। জটিল এই অস্ত্রোপচারে ১৫ ঘণ্টা সময় লেগেছে। এতে সহায়তা করেন ৫০ জনের বেশী পেশাদার ডাক্তার। হিউস্টনের এমডি অ্যান্ডারসন ক্যানসার সেন্টার কর্তৃপক্ষ এ সাফল্যের কথা জানিয়েছে। ৫৫ বছর বয়সী জেমস বয়সেন নামক এক রোগীর মাথায় গত ২২শে মে ঐতিহাসিক এ অস্ত্রোপচার করা হয়। আংশিক খুলি প্রতিস্থাপনের পাশাপাশি তাঁর শরীরে একটি নতুন কিডনী ও অগ্ন্যাশয়ও সংযোজন করা হয়েছে। একই সঙ্গে খুলি ও মুখমন্ডলের টিস্যু এবং অন্য অঙ্গ প্রতিস্থাপনের ঘটনা এটিই প্রথম বলে জানিয়েছেন চিকিৎসকেরা। বিরল এক ধরনের ক্যানসারের চিকিৎসা নেওয়ার পর বয়সেনের মাথার খুলি ক্ষয়ে গিয়েছিল।

অস্ত্রোপচারে অংশগ্রহণকারী প্রধান শল্যচিকিৎসক মাইকেল ক্লেবাক বলেন, ‘এটা ছিল অত্যন্ত জটিল শল্যচিকিৎসা। কারণ এ সময় আমরা অতি ক্ষুদ্র ক্ষুদ্র টিস্যু প্রতিস্থাপন করেছি। এসময় অণুবীক্ষণ যন্ত্রের নিচে এক ইঞ্চির ১৬ ভাগের এক ভাগ আকারের রক্তনালিও জোড়া দেওয়া হয়েছে।

শুরু হ’ল পানি থেকে ডিজেল তৈরী

পানি থেকে পরিবেশবান্ধব কৃত্রিম ডিজেল তৈরী শুরু করেছে জার্মানির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অওডি। যার মূল কাঁচামাল হ’ল পানি। জার্মানির ড্রেসডেনে অবস্থিত প্ল্যান্টে পাওয়ার টু লিকুইড পদ্ধতিতে এই প্রকল্পের কাজ শুরু করেছে তারা। এই পদ্ধতিতে কাঁচামাল হিসেবে শুধু পানি ও কার্বন-ডাই-অক্সাইড ব্যবহৃত হয়। ডিজেল ছাড়াও সম্প্রতি ই-গ্যাসোলিন নামে কৃত্রিম পেট্রোলও তৈরী করছে অওডি। অওডি নির্মিত গাড়িতে পরিবেশবান্ধব এই জ্বালানি ব্যবহার করা যাবে।