সোনামণিদের পাতা

গত সংখ্যার সাধারণ জ্ঞান (ঈমান ও আক্বীদা বিষয়ক)-এর সঠিক উত্তর

১. তারা বিভিন্নভাবে আল্লাহর ইবাদত করত।

২. তারা মূর্তিগুলোকে আল্লাহর নিকটে পৌঁছানোর মাধ্যম মনে করত।

৩. বিপদে পড়লে তারা একনিষ্ঠভাবে আল্লাহকে ডাকত।

৪. বর্তমানে অনেক লোক বিপদে পড়লে শিরকে লিপ্ত হয়, মাযারে ধর্ণা দেয়, পীরের দরগায় মানত করে, তাবীয ব্যবহার করে ইত্যাদি।

৫. ‘তোমরা আল্লাহর ইবাদত কর। তিনি ব্যতীত তোমাদের হক কোন মা‘বূদ নেই’ (আ‘রাফ ৭/৫৯)

গত সংখ্যার মেধা পরীক্ষা (বিজ্ঞান বিষয়ক)-এর সঠিক উত্তর

১. সি. এফ. কার্লসন (আমেরিকা)।  ২. লন মোয়ার। ৩. ওপেন হেইমার।  ৪. আলেকজন্ডার গ্রাহাম বেল (আমেরিকা)। ৫. এস.এস.হুইলার (আমেরিকা)। ৬. ইমাইল বার্লিনার (আমেরিকা)।  ৭. জ্যাকোব পারকিন্স (ইংল্যান্ড)। ৮. চার্লস ব্যাবেজ (ইংল্যান্ড)।  ৯. সি. হাইজেন্স (ডেনমার্ক)।

চলতি সংখ্যার সাধারণ জ্ঞান (ঈমান ও আক্বীদা বিষয়ক)

১. তাবীয-কবচ ব্যবহার করার ব্যাপারে ইসলামের হুকুম কি?

২. ইবাদতে রিয়া বলতে কি বুঝায়?

৩. গণক বা জ্যোতিষীর কাছে যাওয়ার ক্ষতি কি?

৪. গণক বা জ্যোতিষীর কথা বিশ্বাস করার পরিণাম কি?

৫. কুরআনের আয়াত লিখে তাবীয ব্যবহার করার হুকুম কি?

চলতি সংখ্যার সাধারণ জ্ঞান (প্রাণী বিষয়ক)

১. একটি রাণী মৌমাছি কত বার ডিম পাড়ে?

২. কোন প্রাণীর রক্ত বর্ণহীন?  ৩. কোন পাখী দিনে চোখে দেখে না?

৪. মৌমাছির পা কয়টি?        ৫. মাকড়সার পা কয়টি?

সংগ্রহে : মুহাম্মাদ তরীকুল ইসলাম

বংশাল, ঢাকা।

সোনামণি সংবাদ

বামুন্দী, গাংনী, মেহেরপুর ১৪ই এপ্রিল মঙ্গলবার : অদ্য সকাল ১০-টায় বামুন্দী বাজার আহলেহাদীছ জামে মসজিদে এক সোনামণি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি আলহাজ্জ হাসানুল্লাহ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক আবুল বাশার আব্দুল্লাহ, যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক তারীকুয্যামান, যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুনীরুল ইসলাম, যেলা ‘সোনামণি’ পরিচালক সা‘দ আহমাদ, সহ-পরিচালক আব্দুল্লাহ আল-গালিব এবং রাজশাহী কলেজের সামাজিক বিজ্ঞান বিভাগের ছাত্র রাকীবুল ইসলাম। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে তাসনীমুয্যামান ও ইসলামী জাগরণী পরিবেশন করে তানভীর।

নওদাপাড়া, রাজশাহী ১৫ই এপ্রিল বুধবার : অদ্য বাদ আছর  ‘সোনামণি’ আল-মারকাযুল ইসলামী আস-সালাফী এলাকার উদ্যোগে নওদাপাড়াস্থ দারুল হাদীছ (প্রাঃ) বিশ্ববিদ্যালয় জামে মসজিদে সাধারণ জ্ঞান (কুইজ) প্রতিযোগিতার পুরস্কার বিতরণ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মারকায এলাকার ‘সোনামণি’ পরিচালক মুনীরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস ও সহ-পরিচালক সাখাওয়াত হুসাইন। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’র হিফয বিভাগের শিক্ষক হাফেয তোফাযযল হুসাইন। অনুষ্ঠানে উদ্বোধনী ভাষণ প্রদান করেন মারকায এলাকার সহ-পরিচালক সাখাওয়াত হুসাইন। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে সোনামণি আব্দুল্লাহ এবং ইসলামী জাগরণী পরিবেশন করে আব্দুল হাসীব। অনুষ্ঠান পরিচালনা করেন হাসনা হেনা শাখার পরিচালক শহীদুল্লাহ।

কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের তালিকা :

১ম স্থান : নাজমুল ইসলাম (৪র্থ শ্রেণী), ২য় স্থান : রুবেল মিয়া  (৭ম শ্রেণী), ৩য় স্থান : সুমী খাতুন (৫ শ্রেণী)। এছাড়াও ৫জনকে বিশেষ পুরস্কার এবং অংশগ্রহণকারী সকলকে সান্ত্বনা পুরস্কার দেওয়া হয়। উক্ত প্রতিযোগিতায় মোট প্রতিযোগী ছিল ২৯৯ জন।

বালানগর, বাগমারা, রাজশাহী ২৩ই এপ্রিল বৃহস্পতিবার : অদ্য সকাল ১১-টায় বালানগর কামিল মাদরাসায় এক সোনামণি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। অত্র মাদরাসার অধ্যক্ষ মাওলানা আয়নুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন রাজশাহী-উত্তর সাংগঠনিক যেলার ‘সোনামণি’ পরিচালক ডাঃ মুহাম্মাদ মুহসিন, বাগমারা উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি ও অত্র মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা শফীকুল ইসলাম, অত্র উপযেলার ‘সোনামণি’ পরিচালক আনোয়ার হুসাইন প্রমুখ। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে হাফেয ইসমাঈল ও ইসলামী জাগরণী পরিবেশন করে মাহবূবুর রহমান।

শাহাজিপাড়া, মোহনপুর, রাজশাহী ২৪ই এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ৭-টায় শাহাজিপাড়া আহলেহাদীছ জামে মসজিদে এক সোনামণি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ধুরইল এলাকা ‘যুবসংঘ’-এর সভাপতি শফীকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’ কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন রাজশাহী-উত্তর সাংগঠনিক যেলার ‘সোনামণি’ পরিচালক ডাঃ মুহাম্মাদ মুহসিন, সহ-পরিচালক হাবীবুর রহমান, ‘যুবসংঘ’ রাজশাহী-পশ্চিম সাংগঠনিক যেলার প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মাদ মুরতাযা ও ধুরইল এলাকার ‘সোনামণি’ পরিচালক মুহাম্মাদ তুহিন। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে উজ্জ্বল হোসাইন ও ইসলামী জাগরণী পরিবেশন করে যুবায়ের।

 

***