সংগঠন সংবাদ

আন্দোলন  

ঢাকা সফরে আমীরে জামা‘আত

গত ১লা মে বৃহস্পতিবার হ’তে ৩রা মে শনিবার পর্যন্ত তিন দিনব্যাপী সফরে মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব যেলার বিভিন্ন এলাকা সফর করেন। ৩০শে এপ্রিল দিবাগত রাত ১১-টা ২০ মিনিটে সফরসঙ্গী কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলামকে সাথে নিয়ে রাজশাহী থেকে ট্রেন যোগে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন এবং ১লা মে সকাল ৭-টায় কমলাপুর স্টেশনে পৌঁছেন। সেখানে ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক জনাব তাসলীম সরকার তাঁকে অভ্যর্থনা জানান। অতঃপর তার বাসায় গোসল ও নাশতা সেরে সকলে সাভারের উদ্দেশ্য রওয়ানা হন।

সাভার, ঢাকা ১লা মে বৃহস্পতিবার : ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ সাভার উপযেলার উদ্যোগে সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন শাহিবাগ আহলেহাদীছ জামে মসজিদে সকাল ১০-টায় অনুষ্ঠিত কর্মী প্রশিক্ষণে তিনি প্রধান প্রশিক্ষক হিসাবে যোগদান করেন। সাভারে পৌঁছে তিনি শাহিবাগে জনাব আনোয়ার হোসাইনের বাসায় নতুন আহলেহাদীছ ভাইদের সাথে এক মত বিনিময় সভায় মিলিত হন। এখানে বিভিন্ন যেলা হ’তে আগত ও বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত ভাইদের সাথে তিনি যোহর পর্যন্ত একটানা মত বিনিময় করেন। অতঃপর স্থানীয় অধরচন্দ্র উচ্চ বিদ্যালয় সংলগ্ন ক্যান্টিনে সুধীবৃন্দের সাথে দুপুরের খাবার গ্রহণ করেন। সেখান থেকে সোজা এসে প্রশিক্ষণে যোগ দেন। টিনশেড মসজিদে প্রচন্ড গরমে ভিতরে ও বাইরে ঠাসা কর্মী ও শ্রোতাদের উদ্দেশ্যে তিনি প্রশিক্ষণমূলক ভাষণ দেন। সাভার উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক তাসলীম সরকার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বিন হাবীব, অর্থ সম্পাদক কাযী হারূণুর রশীদ, প্রশিক্ষণ সম্পাদক ডা. আব্দুল জববার, সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মাদ ফরীদ মিঞা, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম, ঢাকা যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি হুমায়ূন কবীর, গাযীপুর যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি হাতেম বিন পারভেয, ডা. মাশারিকুল আনওয়ার বাবুল, আব্দুল কুদ্দূস, ডা. কামরুল ইসলাম ও শিহাবুদ্দীন প্রমুখ। বিকাল সাড়ে ৪-টায় প্রশিক্ষণ শেষ হয়।

উল্লেখ্য যে, গত বছর একই দিনে তিনি নয়তলা গার্মেন্টস ভবন রাণা প্লাজা ধসে নিহত ও আহত শ্রমিকদের সেবা ও ত্রাণ তৎপরতায় সাভারে এসেছিলেন এবং সাথীদের নিয়ে নিজ হাতে ত্রাণ বিতরণ করেছিলেন। সেদিন তিনি প্রকাশ্য ভাষণে সরকারের নিকট দাবী জানান যে, এখানে নিহত ও আহত শ্রমিকদের মালিকানায় একটি ১০ তলা গার্মেন্টস ভবন গড়ে তোলা হৌক। যার আয় থেকে নিহত ও আহতদের পরিবারের ভরণ পোষণের ব্যবস্থা হবে। তিনি বলেছিলেন, সরকার একা না পারলে বেসরকারী উদ্যোগে সেটা করুন। আমরা একটি ফ্লোর করার দায়িত্ব নেব ইনশাআল্লাহ। কিন্তু আজ এসে দেখেন যে, সেখানে সরকারী উদ্যোগে মীলাদ হচ্ছে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, এটা কখনো জনগণের সরকারের জন্য শোভনীয় নয়।

অতঃপর ফেরার পথে তিনি ঢাকা লালমাটিয়া কলেজের শিক্ষক জনাব আশরাফুল ইসলামের আমন্ত্রণে তাঁর বাসভবনে বাদ মাগরিব এক বিশেষ তাবলীগী বৈঠকে যোগদান করেন। অতঃপর তিনি গভীর রাতে নয়াপল্টনস্থ মিডওয়ে আবাসিক হোটেলে পৌঁছেন ও সেখানে রাত্রি যাপন করেন।

মাদারটেক, ঢাকা ২রা মে শুক্রবার : অদ্য সকাল ৯-টা হ’তে রাত ৮-টা পর্যন্ত মাদারটেক আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে ঢাকা যেলা কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে প্রধান প্রশিক্ষক হিসাবে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ প্রদান করেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। মসজিদ কমিটির সভাপতি জনাব আলহাজ্জ তমীযুদ্দীন মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি আলহাজ্জ মোশাররফ হোসাইন, সাধারণ সম্পাদক তাসলীম সরকার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বিন হাবীব, অর্থ সম্পাদক কাযী হারূণুর রশীদ, সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মাদ ফরীদ মিঞা, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম, ঢাকা যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি হুমায়ূন কবীর ও সহ-সভাপতি আনীসুর রহমান প্রমুখ। উক্ত প্রশিক্ষণে ঢাকা যেলার বিভিন্ন এলাকা ও শাখা হ’তে দায়িত্বশীলগণ যোগদান করেন। মাদারটেকে তিনি জনাব জালাল দেওয়ান, ফরীদ মিঞা ও কাযী হারূণের বাসায় আতিথ্য গ্রহণ করেন।

মুহাম্মাদপুর, ঢাকা, জুম‘আর খুৎবা : ৪৬ শাহজাহান রোডে অবস্থিত আল-আমীন আহলেহাদীছ জামে মসজিদের মুতাওয়াল্লী জনাব নযরুল ইসলামের আমন্ত্রণক্রমে তিনি এখানে জুম‘আর খুৎবা প্রদান করেন। খুৎবায় তিনি মুসলিম উম্মাহর অনৈক্যের কারণ সমূহ এবং তা থেকে উত্তরণের পথ বিষয়ে আলোচনা করেন।

দোলেশ্বর, ঢাকা ৩রা মে শনিবার : অদ্য বাদ আছর দোলেশ্বর আহলেহাদীছ মাদরাসা মসজিদে এক সূধী সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত সমাবেশে প্রধান আতিথির ভাষণে মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব বলেন, চেতনাহীন মানুষ প্রাণহীন লাশ সমতুল্য। এক সময় এই দোলেশ্বর ছিল বিদ‘আত অধ্যুষিত এলাকা। দূর অতীতে মাওলানা আব্দুর রহমান ভারত থেকে এখানে আগমন করেন। তাঁর দাওয়াতে সাড়া দিয়ে পার্শ্ববর্তী হানাফী মসজিদের ইমাম মুন্সী আলীমুদ্দীন ওরফে আলীম মিয়াঁ আহলেহাদীছ হন। বিদ‘আতী মুছল্লীরা তাঁকে পরিত্যাগ করলে তিনি সাথীদের নিয়ে এখানে এসে এই আহলেহাদীছ মসজিদ প্রতিষ্ঠা করেন। পরে তার সাথে মাদরাসা প্রতিষ্ঠিত হয়। তাঁর ১২ জন পুত্রের সবাই জিহাদ ফান্ডে নিয়মিত টাকা পাঠাতেন। ঘিয়ের ব্যবসায়ীর বেশ ধরে ভারত থেকে এসে টাকা নিয়ে যেত প্রতিনিধিরা। পরে এখান থেকে আব্দুল হামীদ গাযী, আব্দুল লতীফ গাযী ও ছাদেক গাযী বালাকোট যুদ্ধে গমন করেন। এদের মধ্যে আব্দুল লতীফ গাযী ফিরে আসেননি। তবে তার এক ছেলে নূর মুহাম্মাদ ফিরে এসেছিলেন। যিনি আনুমানিক ৭০ বছর বয়সে ৪/৫ বছর আগে মারা গেছেন। সোনা মিয়াঁর দেয়া তথ্যমতে তাঁর ২ ছেলে ও ৪ মেয়ে এখন বেঁচে আছেন।

আমীরে জামা‘আত বলেন, আমাদের থিসিস-এর ৪২১ পৃষ্ঠায় আপনাদের উক্ত তিন জন গাযীর নাম রয়েছে। সেই সাথে নাম রয়েছে আজকের সভাপতি প্রবীণ মুরববী আলহাজ্জ দ্বীন ইসলামের নাম তথ্যদাতা হিসাবে। এভাবে আপনারা ইতিহাসে অমর হয়ে গেছেন। আপনাদের আপোষহীন চেতনার কারণে। ফালিল্লাহিল হামদ। আজ আবার সেই হারানো চেতনা ফিরে আসুক, আমরা সেটাই কামনা করি।

অত্র মসজিদ ও মাদরাসা পরিচালনা কমিটির সদস্য আলহাজ্জ দ্বীন ইসলাম (৯০)-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি আলহাজ্জ মোশাররফ হোসাইন, সাধারণ সম্পাদক তাসলীম সরকার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বিন হাবীব, অর্থ সম্পাদক কাযী হারূণুর রশীদ, সমাজকল্যাণ সম্পাদক মুহাম্মাদ ফরীদ মিঞা, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম, ঢাকা যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি হুমায়ূন কবীর প্রমুখ। সমাবেশ শেষে মসজিদ ও মাদরাসা পরিচালনা কমিটির সদস্য ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ দোলেশ্বর শাখার সাবেক সভাপতি জনাব ইসমাঈল হোসাইন সভাপতি ছাহেবের নির্দেশক্রমে মেহমানদের ধন্যবাদ জানান ও শুকরিয়া বক্তব্য রাখেন। সমাবেশ শেষে মুহতারাম আমীরে জামা‘আত মাদরাসা পরিদর্শন করেন ও স্থানীয় মুরববীদের এবং শিক্ষকদের সাথে মত বিনিময় করেন। তিনি ছাত্রদের কক্ষে কক্ষে গিয়ে তাদেরকে দ্বীনী ইলমে উৎসাহিত করেন। অতঃপর বাদ এশা দোলেশ্বরের জনাব কাবীরুদ্দীন সোনা মিঞা (৬৫), ইসমাঈল হোসায়েন (৫০) ও মুহাম্মাদ রাসেল (৩৫) সহ অন্যান্য সফরসঙ্গীদের নিয়ে তিনি পার্শ্ববর্তী শ্যামপুরে আমীরে জামা‘আতের একমাত্র জামাতা ডা. আব্দুল মতীনের বাসভবনে গমন করেন ও সেখানে রাতের খাবার গ্রহণ করেন। অতঃপর তিনি কল্যাণপুর গমন করেন এবং রাত্রি সাড়ে ১১-টার কোচে রাজশাহীর উদ্দেশ্যে রওয়ানা হন ও বাদ ফজর মারকাযে পৌঁছেন। ফালিল্লাহিল হামদ

দেশব্যাপী কর্মী প্রশিক্ষণ ও অডিট

গত এপ্রিল ও মে মাসে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর উদ্যোগে দেশব্যাপী কর্মীপ্রশিক্ষণ ও বার্ষিক যেলা অডিট অনুষ্ঠিত হয়।  যেলা ভিত্তিক অনুষ্ঠিত এসব প্রশিক্ষণে কেন্দ্র কর্তৃক নির্ধারিত বিষয় সমূহের উপর প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর মজলিসে আমেলা ও শূরা সদস্যবৃন্দ এবং কেন্দ্র মনোনীত প্রতিনিধিগণ। নিম্নে প্রশিক্ষণের সংক্ষিপ্ত বিবরণ পেশ করা হ’ল।-

রংপুর ১লা এপ্রিল মঙ্গলবার : অদ্য সকাল ৯-টায় শহরের মাহিগঞ্জ (পূর্ব খাসবাগ) আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার খায়রুল আযাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘে’র কেন্দ্রীয় সভাপতি মুযাফফর বিন মুহসিন।

সাতক্ষীরা ৪ঠা এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার বাঁকালস্থ দারুলহাদীছ আহমাদিয়া সালাফিইয়াহ মিলনায়তনে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা প্রফেসর নযরুল ইসলাম। প্রশিক্ষক ছিলেন ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, অর্থ সম্পাদক বাহারুল ইসলাম ও শূরা সদস্য অধ্যাপক শেখ রফীকুল ইসলাম।

কুড়িগ্রাম-উত্তর ৪ঠা এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার নাগেশ্বরী থানাধীন ভোটেরহাট আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব আব্দুল হামীদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম ও ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অফিস সহকারী আনোয়ারুল হক।

কুড়িগ্রাম-দক্ষিণ ৫ই এপ্রিল শনিবার : অদ্য সকাল ৯-টায় যেলার সদর থানাধীন পাঁচপীর মাষ্টারপাড়া আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম ও ‘আন্দোলন’-এর অফিস সহকারী আনোয়ারুল হক।

টাঙ্গাইল ৫ই এপ্রিল শনিবার : অদ্য সকাল ১০-টায় শহরের কাগমারী ব্রিজ সংলগ্ন ভবানীপুর-পাতুলী আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব আব্দুল ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম ও শূরা সদস্য ড. মুহাম্মাদ আলী।

কুষ্টিয়া-পশ্চিম ১৩ই এপ্রিল রবিবার : অদ্য সকাল ৯-টায় যেলার দৌলতপুর থানাধীন দৌলতখালী বাজারপাড়া আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ গোলাম যিল-কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।

কুষ্টিয়া-পূর্ব ১৪ই এপ্রিল সোমবার : অদ্য সকাল ৯-টায় যেলার কুমারখালী থানাধীন নন্দলালপুর আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার হাশীমুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।

বরিশাল ১৫ই এপ্রিল মঙ্গলবার : অদ্য সকাল ৯-টায় যেলার মেহেন্দীগঞ্জ থানাধীন উলানিয়া বাজার আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। মাওলানা আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও পিরোজপুর যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক আব্দুল হামীদ। অনুষ্ঠানে মাওলানা আব্দুল খালেককে সভাপতি ও শহীদুল্লাহকে সাধারণ সম্পাদক করে বরিশাল যেলা কমিটি গঠন করা হয়।

পিরোজপুর ১৬ই এপ্রিল বুধবার : অদ্য বাদ আছর যেলার স্বরূপকাঠি থানাধীন আদর্শবয়া আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক আব্দুল হামীদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম।

ঝিনাইদহ ১৮ই এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার সদর থানাধীন ডাকবাংলা বাজার আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার ইয়াকূব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক বাহারুল ইসলাম ও সাতক্ষীরা যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন।

চাঁপাই নবাবগঞ্জ ২৫শে এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার গোমস্তাপুর থানাধীন জালিবাগান মাদরাসা সংলগ্ন আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর শূরা সদস্য ও রাজশাহী-উত্তর যেলা সভাপতি অধ্যাপক মাওলানা দুর্রুল হুদা ও কেন্দ্রীয় অফিস সহকারী আনোয়ারুল হক।

সিরাজগঞ্জ ২৫শে এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার কাযীপুর থানাধীন বর্ষিভাঙ্গা আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মুর্তাযার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর অর্থ সম্পাদক বাহারুল ইসলাম এবং শূরা সদস্য ও নাটোর যেলা সভাপতি ড. মুহাম্মাদ আলী।

যশোর ২৫শে এপ্রিল শুক্রবার : অদ্য সকাল ৯-টায় শহরের ষষ্ঠীতলা আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডাঃ বযলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও শূরা সদস্য অধ্যাপক শেখ রফীকুল ইসলাম।

রাজবাড়ী ১লা মে বৃহস্পতিবার : অদ্য সকাল ৯-টায় যেলার পাংশা থানাধীন মৈশালা উত্তর বাজার আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মকবূল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।

খুলনা ১লা মে বৃহস্পতিবার : অদ্য সকাল ৯-টায় মহানগরীর গোবরচাকা মুহাম্মাদিয়া আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক জনাব গোলাম মুকতাদির-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম।

দিনাজপুর-পূর্ব ১লা মে বৃহস্পতিবার : অদ্য সকাল ৯-টায় যেলার বিরামপুর থানাধীন চাঁদপুর আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল ওয়াহ্হাব শাহ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর অর্থ সস্পাদক বাহারুল ইসলাম ও প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন।

দিনাজপুর-পশ্চিম ২রা মে শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার বিরল থানা সদরের লুৎফর শপিং কমপ্লেক্সের ২য় তলায় কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বিরল উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ ওছমান গণীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন ও অর্থ সম্পাদক বাহারুল ইসলাম।

বাগেরহাট ২রা মে শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার সদর থানাধীন কালদিয়াস্থ আল-মারকাযুল ইসলামী মাদরাসা ও ইয়াতীমখানা জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি সরদার আশরাফ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম।

জয়পুরহাট ২রা মে শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার সদর থানাধীন পলিকাদোয়া আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মাহফূযুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম ও শূরা সদস্য অধ্যাপক দুর্রুল হুদা।

ফরিদপুর ৩রা মে শনিবার : অদ্য সকাল ৯-টায় যেলার সদরপুর থানাধীন সাড়ে সাতরশি আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ দেলোয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।

মেহেরপুর ৩রা মে শনিবার : অদ্য সকাল ৯-টায় যেলার গাংনী থানাধীন বামুন্দী আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মানছূরুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম এবং দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম।

নওগাঁ ৭ই মে বুধবার : অদ্য সকাল ৯-টায় যেলার মান্দা থানাধীন পাঁজরভাঙ্গা আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুস সাত্তার-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।

রাজশাহী ৮ই মে বৃহস্পতিবার : অদ্য সকাল ৯-টায় আল-মারকাযুল ইসলামী আস-সালাফী নওদাপাড়া, রাজশাহীর পূর্ব পার্শ্বস্থ ভবনের তৃতীয় তলায় কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। রাজশাহী -দক্ষিণ সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. ইদরীস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার, প্রশিক্ষণ ও দফতর সম্পাদকগণ।

বগুড়া ১৪ই মে বুধবার : অদ্য সকাল ৯-টায় যেলার সাবগ্রাম আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুর রহীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম ও শূরা সদস্য অধ্যাপক দুর্রুল হুদা।

নাটোর ১৫ই মে বৃহস্পতিবার : অদ্য সকাল ৯-টায় যেলার গুরুদাসপুর থানাধীন মালিপাড়া আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ড. মুহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম ও শূরা সদস্য অধ্যাপক দুর্রুল হুদা।

গাইবান্ধা-পূর্ব ১৫ই মে বৃহস্পতিবার : অদ্য সকাল ৯-টায় যেলার সাঘাটা থানাধীন জুমারবাড়ী আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা ফযলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও শূরা সদস্য মুহাম্মাদ আব্দুর রহীম।

গাইবান্ধা-পশ্চিম ১৫ই মে বৃহস্পতিবার : অদ্য সকাল ১০-টায় যেলার গোবিন্দগঞ্জ থানাধীন টিএন্ডটি আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. আওনুল মা‘বূদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর  সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও জয়পুরহাট যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মাহফূযুর রহমান। প্রশিক্ষণ শেষে গভীর সন্তোষ প্রকাশ করে গুরুত্বপূর্ণ উপদেশমূলক বক্তব্য প্রদান করেন যেলা ‘আন্দোলন’-এর প্রধান উপদেষ্টা জনাব নূরুল ইসলাম প্রধান।

লালমণিরহাট ১৬ই মে শুক্রবার : অদ্য সকাল ১০-টায় যেলার আদিতমারী থানাধীন মহিষখোচা বাজার আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা শহীদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম।

নীলফামারী ১৭ই মে শনিবার : অদ্য সকাল ৯-টায় শহরের মুন্সিপাড়া আহলেহাদীছ জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার ওছমান গণীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম।

পঞ্চগড় ৩০শে মে শুক্রবার : অদ্য সকাল ১০-টায় যেলার সদর থানাধীন ফুলতলা বাজার সংলগ্ন এন.বি. বালিকা উচ্চবিদ্যালয়ে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল আহাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন ও ‘যুবসংঘে’র কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম।

ময়মনসিংহ ৬ই জুন শুক্রবার : অদ্য বাদ আছর যেলার ত্রিশাল থানা শহরের ইসলামিক সেন্টার সংলগ্ন জামে মসজিদে কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত কর্মী প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাহিত্য ও পাঠাগার সম্পাদক মুহাম্মাদ ফযলুল হক।

বাছাইকৃত কেন্দ্রীয় কর্মী প্রশিক্ষণ ২০১৪

নওদাপাড়া, রাজশাহী ১২ ও ১৩ই জুন বৃহস্পতি ও শুক্রবার : নওদাপাড়াস্থ দারুল ইমারত আহলেহাদীছ পূর্বপার্শ্বস্থ জামে মসজিদের দ্বিতীয় তলায় ২দিন ব্যাপী বাছাইকৃত কেন্দ্রীয় কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র উক্ত যৌথ প্রশিক্ষণে প্রতি যেলা হ’তে বাছাইকৃত দু’জন করে সাংগঠনিক মানসম্পন্ন কর্মী অংশগ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে পূর্ব নির্ধারিত বিষয় সমূহের উপরে প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম, অর্থ সম্পাদক বাহারুল ইসলাম, গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ, প্রচার সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন এবং দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম প্রমুখ। প্রশিক্ষণে দেশের ৩৫টি যেলা থেকে ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র ১১৩ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন। উল্লেখ্য যে, ১২ই জুন সকাল ৯-টায় প্রশিক্ষণ শুরু হয়ে পরদিন জুম‘আ পর্যন্ত প্রশিক্ষণ অব্যাহত থাকে।

তাবলীগী সভা

ফরিদপুর ২রা মে শুক্রবার : অদ্য বিকাল ৫-টায় যেলার সদর থানাধীন মোস্তফাডাঙ্গী জামে মসজিদে এক তাবলীগী সভা অনুষ্ঠিত হয়। মসজিদ কমিটির সভাপতি জনাব মিলন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ভারপ্রাপ্ত প্রিন্সিপ্যাল মাওলানা আব্দুল খালেক সালাফী। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ দেলোয়ার হোসাইন, সাধারণ সম্পাদক মুহাম্মাদ নো‘মান এবং অন্যান্য দায়িত্বশীলবৃন্দ।

গোলপুকুরপাড়, ময়মনসিংহ ৬ই জুন শুক্রবার : অদ্য বাদ জুম‘আ শহরের গোলপুকুরপাড় আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর প্রধান উপদেষ্টা আলহাজ্জ মুহাম্মাদ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে ভাষণ দেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাহিত্য ও পাঠাগার সম্পাদক মুহাম্মাদ ফযলুল হক ও আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর শিক্ষক জনাব শামসুল আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যেলা ‘যুবসংঘে’র সাবেক সভাপতি মুহাম্মাদ আলী। উল্লেখ্য যে, কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল এদিন এখানে জুম‘আর খুৎবা প্রদান করেন। খুৎবায় তিনি জামা‘আতী যিন্দেগীর গুরুত্ব তুলে ধরেন। জুম‘আ পরবর্তী আলোচনা সভায় তিনি ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ কি চায়, কেন চায় ও কিভাবে চায়’ সে বিষয়ে বিশদভাবে তুলে ধরেন।

সুধী সমাবেশ

ধানীখোলা, ময়মনসিংহ ৬ই জুন শুক্রবার : অদ্য বাদ আছর যেলার ত্রিশাল থানাধীন ধানীখোলা লটিয়ারপাড় মধ্যপাড়া বায়তুল মা‘মূর জামে মসজিদ ও ঈদগাহ ময়দানে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। গোলপুকুরপাড় আহলেহাদীছ জামে মসজিদের খত্বীব মাওলানা আব্দুল্লাহ আল-মামূনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে ভাষণ দেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর শিক্ষক জনাব শামসুল আলম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সাহিত্য ও পাঠাগার সম্পাদক মুহাম্মাদ ফযলুল হক, যেলা ‘আন্দোলন’-এর যুগ্ম-আহবায়ক মাওলানা আবুল কালাম ও যেলা উপদেষ্টা পরিষদের সদস্য আলহাজ্জ ক্বারী মুফীযুদ্দীন। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন যেলা ‘আহলেহাদীছ যুবসংঘে’র সাবেক সভাপতি মুহাম্মাদ আলী।

আহলেহাদীছ যুবসংঘ

রাজবাড়ী ৬ই জুন শুক্রবার : অদ্য বাদ জুম‘আ ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ বাজবাড়ী যেলার উদ্যোগে পাংশা থানাধীন সত্যজিৎপুর আহলেহাদীছ জামে মসজিদে এক যুবসমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুল্লাহ বিন হারিছের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত যুব সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মকবূল হোসাইন, পাংশা পৌরসভার ৮নং ওয়ার্ড কাউন্সিলর মুহাম্মাদ আলী সরকার প্রমুখ। যেলা দায়িত্বশীলবৃন্দ সহ বিপুলসংখ্যক কর্মী উক্ত সমাবেশে উপস্থিত ছিলেন।

মহিলা সমাবেশ

নন্দলালপুর, কুষ্টিয়া ১৩ই এপ্রিল রবিবার : অদ্য বাদ এশা যেলার কুমারখালী থানাধীন নন্দলালপুর আহলেহাদীছ জামে মসজিদে এক মহিলা সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার হাশীমুদ্দীন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। উল্লেখ্য, সমাবেশে বিপুল সংখ্যক মহিলা উপস্থিত ছিলেন। যারা পর্দার আড়ালে প্রজেক্টরের মাধ্যমে আলোচনা শ্রবণ করেন।

মৃত্যু সংবাদ

(১) ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ সিরাজগঞ্জ যেলার উপদেষ্টা ও সাবেক অর্থ সম্পাদক আলহাজ্জ মুজীবর রহমান (৯০) গত ৬ মার্চ বৃহস্পতিবার সকাল ৫-টা ৪০ মিনিটে ঢাকার বারডেম হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লা-হি ওয়া ইন্না ইলাইহে রাজেঊন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ পুত্র, ৩ মেয়ে, বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। একইদিন বিকাল ৫-টায় যেলার কাযীপুর থানাধীন গান্ধাইল নয়াপাড়া গ্রামের নিজ বাড়ীতে তার জানাযা ছালাত অনুষ্ঠিত হয়। জানাযা ছালাতে ইমামতি করেন যেলা ‘আন্দোলন’-এর সমাজকল্যাণ সম্পাদক জনাব শাহজাহান আলী। যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি ছফীউল ইসলাম, ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর যেলা নেতৃবৃন্দসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ জানাযায় উপস্থিত ছিলেন। অতঃপর পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হয়।

(২) ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ দিনাজপুর যেলার সাবেক সেক্রেটারী মুহাম্মাদ আইয়ূব আলী (৭৭) গত ২০শে মে মঙ্গলবার রাত ১-টা ৩০ মিনিটে চিরিরবন্দর থানাধীন জগন্নাথপুর গ্রামে নিজ বাড়ীতে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লা-হি ওয়া ইন্না ইলাইহি রাজেঊন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ পুত্র ও ২ কন্যা রেখে গেছেন। পরদিন বিকাল ৫-টায় জানাযা শেষে তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। ইতিপূর্বে প্যারালাইসিসে আক্রান্ত হয়ে তিনি দীর্ঘ তিন বছর শয্যাশায়ী ছিলেন। জানাযায় উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ ইদরীস আলী, সহ-সভাপতি আফসার আলী ও অন্যান্য দায়িত্বশীলবৃন্দ।

(৩) ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ জয়পুরহাট যেলার কর্মী ও কালাই আহলেহাদীছ কমপ্লেক্স জামে মসজিদের দীর্ঘ ১২ বছরের নিয়মিত মুওয়াযযিন মুহাম্মাদ হাবীবুল ইসলাম (হাবিল) (৬০) গত ২৮শে মে বুধবার রাত ৩-টায় কালাই শহরে নিজ বাড়ীতে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লা-হি ওয়া ইন্না ইলাইহি রাজেঊন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ পুত্র ও ২ কন্যা রেখে গেছেন। পরদিন বেলা ২-টায় স্থানীয় ময়নুদ্দীন হাইস্কুল ময়দানে তার জানাযা শেষে স্থানীয় গোরস্থানে তাকে দাফন করা হয়। জানাযায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জয়পুরহাট যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ মাহফূযুর রহমান, সাবেক সহ-সভাপতি আনীসুর রহমান তালুকদার, কমপ্লেক্স জামে মসজিদের ইমাম মাওলানা সলীমুল্লাহ ও অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।

(৪) ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজশাহী মহানগরীর ভূগরইল শাখার সভাপতি অবসরপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা জনাব নাজিমুদ্দীন (৬২) গত ১৮ জুন বুধবার সকাল ৯-টায় ইন্তিকাল করেন। ইন্না লিল্লা-হি ওয়া ইন্না ইলাইহি রাজেঊন। মৃত্যুকালে তিনি ২ পুত্র ও ১ কন্যা সহ বহু আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে যান। একই দিন বাদ আছর আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর পশ্চিম পার্শ্বস্থ মাঠে তার প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ডঃ মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব তার জানাযার ছালাতে ইমামতি করেন। অতঃপর বিকাল সাড়ে ৫-টায় তার নিজ বাড়ীতে দ্বিতীয় জানাযা শেষে পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হয়।

[আমরা তাঁদের রূহের মাগফেরাত কামনা করছি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।-সম্পাদক]