সংগঠন সংবাদ

আন্দোলন

আঞ্চলিক প্রশিক্ষণ ২০১৩

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর উদ্যোগে বিগত ২৪, ৩১ মে ও ৭ জুন পর পর তিন শুক্রবারে আঞ্চলিক প্রশিক্ষণ সমূহ অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণ সমূহে সংশ্লিষ্ট যেলা সমূহের কেন্দ্রীয় পরিষদ সদস্য, সাধারণ পরিষদ সদস্য ও প্রাথমিক সদস্যগণ যোগদান করেন। সকাল ৯-টায় শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকে। কেন্দ্র কর্তৃক সরবরাহকৃত বিষয়সূচী ও প্রশিক্ষণ নোটের আলোকে প্রশিক্ষকগণ প্রশিক্ষণ প্রদান করেন। বিস্তারিত রিপোর্ট নিম্নরূপ :

পিরোজপুর ২৪ মে শুক্রবার : যেলার স্বরূপকাঠি থানাধীন আদর্শ বয়া আহলেহাদীছ জামে মসজিদে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক আব্দুল হামীদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ও মাসিক আত-তাহরীকের সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম।

যশোর, ২৪ মে শুক্রবার : শহরের ষষ্টিতলা আহলেহাদীছ জামে মসজিদে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। এখানে অংশগ্রহণকারী যেলা সমূহ ছিল যশোর ও ঝিনাইদহ।

নাটোর ২৪ মে শুক্রবার : যেলার বাগাতিপাড়া থানাধীন বনপাড়া আহলেহাদীছ জামে মসজিদে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ড. মুহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক জনাব বাহারুল ইসলাম ও কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম। উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী যেলা সমূহ ছিল নাটোর, পাবনা ও সিরাজগঞ্জ।

সাতক্ষীরা ৩১ মে শুক্রবার : পৌরসভাধীন দারুল হাদীছ আহমাদিয়া সালাফিয়া, বাঁকাল জামে মসজিদে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাহিত্য ও পাঠাগার সম্পাদক অধ্যাপক মুহাম্মাদ সিরাজুল ইসলাম এবং প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন। প্রশিক্ষণে স্বাগত বক্তব্য পেশ করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা প্রফেসর নযরুল ইসলাম ও কেন্দ্রীয় সমাজকল্যাণ সম্পাদক জনাব গোলাম মোক্তাদির উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী যেলা সমূহ ছিল সাতক্ষীর, খুলনা ও বাগেরহাট।

জামালপুর ৩১ মে শুক্রবার : যেলার সরিষাবাড়ী থানাধীন দিকপাইত আহলেহাদীছ জামে মসজিদে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক বযলুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম ও ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় তাবলীগ সম্পাদক ও ‘আন্দোলন’-এর অফিস সহকারী মুহাম্মাদ আনোয়ারুল হক। অংশগ্রহণকারী যেলা সমূহ ছিল জামালপুর-উত্তর, জামালপুর-দক্ষিণ ও টাঙ্গাইল।

বগুড়া ৩১ মে শুক্রবার : শহরের সাবগ্রাম আহলেহাদীছ জামে মসজিদে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুর রহীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম ও রাজশাহী যেলা ‘আন্দোলন’-এর প্রশিক্ষণ সম্পাদক অধ্যাপক দুররুল হুদা। অংশগ্রহণকারী যেলা সমূহ ছিল বগুড়া, জয়পুরহাট, গাইবান্ধা-পশ্চিম, গাইবান্ধা-পূর্ব ও দিনাজপুর-পূর্ব।

দিনাজপুর-পশ্চিম ৩১ মে শুক্রবার : যেলা শহরের রামনগর এহইয়াউস সুন্নাহ মাদরাসা মিলনায়তান আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব ইদরীস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম ও নাটোর যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ড. মুহাম্মাদ আলী।

কুমিল্লা ৭ জুন শুক্রবার : যেলার বুড়িচং থানাধীন কোরপাই-কাকিয়ারচর সিনিয়র মাদরাসা মিলনায়তনে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা ছফিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম ও সাহিত্য ও পাঠাগার সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম। উল্লেখ্য যে, ঢাকা হতে কুমিল্লা যাওয়ার পথে  চান্দিনার নিকটবর্তী নূরীতখা নামক স্থানে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে জনাব অধ্যাপক সিরাজুল ইসলাম মারাত্মকভাবে আহত হন এবং আল্লাহ্র বিশেষ রহমতে বেঁচে যান। ফালিল্লাহিল হামদ। অতঃপর চান্দিনা থানা স্বাস্থ কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসার পর জুম‘আর ছালাতের সময় তাকে প্রশিক্ষণ স্থলে আনা হয়।

রংপুর ৭ জুন শুক্রবার : শহরের চারমাথা খাসবাগ আহলেহাদীছ জামে মসজিদে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাষ্টার খায়রুল আযাদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, বগুড়া যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ আব্দুর রহীম, রাজশাহী মহানগর ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক ডা. সিরাজুল ইসলাম ও বগুড়া যেলা ‘আন্দোলন’-এর প্রচার সম্পাদক মুহাম্মাদ ছহীমুদ্দীন। এখানে অংশগ্রহণকারী যেলা সমূহ ছিল রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও লালমণিরহাট।

রাজশাহী ৭ জুন শুক্রবার : অদ্য সকাল ৯-টায় আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়ার পূর্বপার্শ্বস্থ ভবনের তৃতীয় তলায় রাজশাহী, নওগাঁ ও চাঁপাই নবাবগঞ্জ যেলার সমন্বয়ে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. ইদরীস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় গবেষণা ও প্রকাশনা সম্পাদক অধ্যাপক আব্দুল লতীফ, কেন্দ্রীয় শূরা সদস্য ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম ও কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম।

ঢাকা ৮ জুন শনিবার : অদ্য বাদ যোহর রাজধানীর বংশালস্থ ঢাকা যেলা কার্যালয়ে ঢাকা, গাযীপুর ও নরসিংদী যেলার সমন্বয়ে আঞ্চলিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ মুহাম্মাদ আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে কেন্দ্রীয় প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম এবং কেন্দ্রীয় সাহিত্য ও পাঠাগার সম্পাদক অধ্যাপক মুহাম্মাদ সিরাজুল ইসলাম।

তাবলীগী সভা

বর্ষাপাড়া, কোটালীপাড়া, গোপালগঞ্জ ২৫ মে শনিবার : অদ্য বাদ মাগরিব যেলার কোটালীপাড়া থানাধীন পূর্ব বর্ষাপাড়া আহলেহাদীছ জামে মসজিদে এক তাবলীগী সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় প্রবীন আলেম মাওলানা আব্দুছ ছামাদ মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত তাবলীগী সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। অনুষ্ঠানে শতাধিক মুছল্লী উপস্থিত ছিলেন।

কর্মী ও সুধী সমাবেশ

সোহাগদল, স্বরূপকাঠি, পিরোজপুর ২৩ মে বৃহস্পতিবার : অদ্য মাগরিব যেলার সোহাগদল আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ পিরোজপুর যেলার উদ্যোগে এক কর্মী ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি অধ্যাপক আব্দুল হামীদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। অন্যান্যের মধ্যে আলোচনা করেন যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ অলিউল্লাহ। সমাবেশে প্রায় শতাধিক কর্মী ও সুধী উপস্থিত ছিলেন।

যুবসংঘ

কেন্দ্রীয় কর্মী প্রশিক্ষণ

রাজশাহী ১২ ও ১৩ মে বুধ ও বৃহস্পতিবার : গত ১২ ও ১৩ মে  বুধ ও বৃহস্পতিবার আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীতে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় কার্যালয়ে দু’দিনব্যাপী কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সারাদেশ থেকে বিভিন্ন যেলার কর্মীরা এতে অংশগ্রহণ করেন। দু’দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুযাফফর বিন মুহসিন। অতঃপর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম, ‘আন্দোলন’-এর শূরা সদস্য ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী নওদাপাড়া রাজশাহীর অধ্যক্ষ মাওলানা আব্দুর রাযযাক বিন ইউসুফ, মুহাদ্দিছ মাওলানা আব্দুল খালেক সালাফী, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম, সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব, অর্থ সম্পাদক আব্দুল হালীম, ছাত্রবিষয়ক সম্পাদক মেছবাহুল ইসলাম প্রমুখ। বুধবার বাদ ফজর থেকে শুরু হয়ে বৃহস্পতিবার যোহর পর্যন্ত প্রশিক্ষণ চলে।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ডঃ মুহাম্মাদ আসাদুল­­াহ আল-গালিব। তিনি ‘যুবসংঘে’র নবমনোনীত কর্মীদের শুভেচ্ছা জানান ও তাদের জন্য দো‘আ করেন।

নয়াবাজার, ঢাকা ১৪ জুন শুক্রবার : অদ্য বাদ আছর রাজধানী ঢাকার নয়াবাজারস্থ বায়তুল মা‘মূর আহলেহাদীছ জামে মসজিদে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ ঢাকা যেলার উদ্যোগে এক কৃতি ছাত্র সংবর্ধনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুযাফফর বিন মুহসিন। তিনি অহিভিত্তিক জ্ঞানার্জনের প্রতি গুরুত্বারোপ করে বলেন, অহি-র জ্ঞানই মৌলিক জ্ঞান, এ জ্ঞানই চিরন্তন সত্য। এ জ্ঞানই পৃথিবীর যাবতীয় সভ্যতার মূল উপাদান। তাই অহি-র জ্ঞানকে মূল হিসাবে গ্রহণ করে অগ্রসর হ’লেই কেবলমাত্র মানুষ প্রকৃত মানুষ হয়ে গড়ে উঠতে পারে এবং ইহকালীন ও পরকালীন জীবনে সফল হ’তে পারে। তিনি উপস্থিত বিভিন্ন মাদরাসা ও স্কুলের ছাত্রদেরকে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছ ভিত্তিক জীবন গড়ার উদাত্ত আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিব, ঢাকা যেলা ‘আন্দোলন’-এর সভাপতি আলহাজ্জ মুহাম্মাদ আহসান, সাধারণ সম্পাদক তাসলীম সরকার, তাবলীগ সম্পাদক শামসুর রহমান আযাদী, বায়তুল মা‘মূর মসজিদের মুতাওয়াল্লী আলহাজ্জ আব্দুল হাই প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’ ও ‘যুবসংঘ’-এর বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলবৃন্দ। অনুষ্ঠানে দাখিল ও এসএসসি পরীক্ষা উত্তীর্ণ ছাত্রদেরকে বিশেষ সম্মাননা পুরস্কার দেয়া হয়। সেই সাথে ঢাকা যেলা ‘যুবসংঘ’ কর্তৃক আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘যুবসংঘ’-এর প্রশিক্ষণ সম্পাদক আলমগীর আযাদ সবুজ।