বিজ্ঞান ও বিস্ময়

বিজ্ঞান ও বিস্ময়

কাঁচ দিয়ে তৈরী হ’ল ব্রিজ

চীন প্রথমবারের মত কাঁচ ব্যবহার করে একটি সাসপেনশন ব্রিজ তৈরী করেছে। চীনের হুনান প্রদেশের পিংইং কাউন্টির জাতীয় ইকোপার্কে নির্মাণ করা হয়েছে ৯৮৪ ফুট দীর্ঘ এই সেতুটি। স্থানীয় দু’টি পাহাড়ের মধ্যে সংযোগকারী এই ব্রিজটি নির্মাণ করা হয়েছে সমতল থেকে ৫শ’ ৯১ ফুট উপরে। ‘সাহসী মানুষের সেতু’ নামের এ সেতুটি সম্প্রতি খুলে দেয়া হয় দর্শনার্থীদের জন্য। প্রাথমিক নকশায় এই ব্রিজটিতে কাঠের পাটাতন ব্যবহার করার কথা থাকলেও পরে তার পরিবর্তে স্বচ্ছ টেম্পার্ড গ্লাস ব্যবহারের সিদ্ধান্ত নেন প্রকৌশলীরা। সাধারণের চেয়ে ২৫ গুণ শক্ত প্রায় ১ ইঞ্চি পুরু কাঁচ ব্যবহার করা হয়েছে এই ব্রিজটি নির্মাণে। বিশেষ ধরনের জুতা পায়ে দিয়ে এই ব্রিজে উঠতে হয় দর্শনার্থীদের। মানুষের স্বভাবজাত উচ্চতাভীতি থাকলেও প্রতিদিনই দলে দলে বহু পর্যটক এসে ভিড় করছেন এই সেতুটি দেখতে। চীনের এই ব্রিজটি এ যাবতকালে নির্মিত সবচেয়ে দীর্ঘ গ্লাস সাসপেনশন ব্রিজ।

[দূর অতীতে সাবা-র রাণী বিলক্বীস সুলায়মান (আঃ)-এর স্বচ্ছ স্ফটিক নির্মিত প্রাসাদে প্রবেশকালে সেটাকে স্বচ্ছ গভীর পানির আধার ভেবে ভ্রমে পতিত হন এবং পায়ের নলা উন্মুক্ত করে ফেলেন’ (নামল ২৭/৪৪)। আজ থেকে প্রায় ৩০০০ বছর পূর্বে যদি মধ্যপ্রাচ্যের বুকে শাম ও ইরাক অঞ্চলে সর্বযুগের বিস্ময় হিসাবে সর্বোচ্চ প্রযুক্তির আবিষ্কার ও ব্যবহার করার দৃষ্টান্ত থাকতে পারে, তাহ’লে এ যুগে এতে বিস্ময়ের কিছু নেই (স.স.)]

এক ব্যাটারীতে মোবাইল চলবে ২০ বছর

মোবাইলের ব্যাটারী নিয়ে দুর্ভোগের শেষ নেই। নষ্ট হওয়া, দ্রুত চার্জ শেষ হওয়া ইত্যাদি নিয়ে সমস্যা লেগেই থাকে। তবে এবার মনে হয় দুর্ভোগের অবসান ঘটাতে চলেছেন বিজ্ঞানীরা। এক ব্যাটারীতেই চলে যাবে ২০ বছর। অর্থাৎ ফোন সেকেলে হয়ে গেলেও, ব্যাটারী থাকবে সতেজ। এমন মোবাইল ব্যাটারীই তৈরী করে ফেলেছেন বিজ্ঞানীরা।

তারা জানিয়েছেন, লিথিয়াম আয়নের সঙ্গে ব্যবহার করা হয়েছে টাইটেনিয়াম ডাইঅক্সাইড জেল। আর এতেই মিলেছে আশাতীত সাফল্য। বিজ্ঞানীদের দাবী অনুযায়ী, নতুন এই মোবাইলের ব্যাটারী ফুল চার্জ হ’তে ২ মিনিটও লাগবে না। অন্য ব্যাটারীর থেকে ১০ গুণেরও বেশী সময় চার্জ থাকবে। তাছাড়া অন্য ব্যাটারী যেখানে ৫০০ বারের বেশী রিচার্জ হ’লে ক্ষমতা হারায়, এক্ষেত্রে রিচার্জের ক্ষমতা ১০ হাযার বার। আগামী দু’বছরের মধ্যেই বাজারে চলে আসবে অধিক শক্তিশালী এই ব্যাটারী।

মেইলের জবাব দেবে গুগলের কৃত্রিম বুদ্ধিমান সফটওয়্যার

হাতে অনেক কাজ কিংবা অনেক ব্যস্ততা। মেইলের জবাব দেওয়ার সময় নেই! ইনবক্স ব্যবহারকারীদের আর মেইলের উত্তর লেখা নিয়ে চিন্তা করতে হবে না। মেইলের স্বয়ংক্রিয় জবাব দেওয়ার জন্য একটি সফটওয়্যার বা টুল তৈরী করছে গুগল, যা কৃত্রিম বুদ্ধিমত্তা খাটিয়ে স্বয়ংক্রিয়ভাবে মেইলের উত্তর পাঠিয়ে দিতে সক্ষম হবে। গুগল জানিয়েছে, কোন মেইলের উত্তর দ্রুত দিতে হবে তা বুঝতে পারবে এই টুলটি এবং সেই মেইলের জবাব হিসাবে উপযুক্ত শব্দ নিজেই বাছাই করবে। জবাব পাঠানোর আগে ব্যবহারকারীকে তিনটি পসন্দসই উত্তর বেছে নেওয়ার জন্য বলা হবে। এভাবে উত্তর বাছাই করে দেওয়া হ’লে গুগলের ঐ সফটওয়্যারটি কোন মেইলের উত্তর কীভাবে দেওয়া হয় তা দ্রুত শিখে যাবে। গুগলের ইনবক্সের বিনামূল্যের সংস্করণেই এটি ব্যবহার করা যাবে।