সোনামণিদের পাতা

গত সংখ্যার সাধারণ জ্ঞান (ইসলাম বিষয়ক)-এর সঠিক উত্তর

১. ১০ই মুহাররমকে।

২. আশূরার ছিয়াম। 

৩. বিগত এক বছরের গোনাহ মাফ হয়।

৪. নাজাতে মূসা (আঃ)-এর শুকরিয়া স্বরূপ।

৫. ২টি (৯ ও ১০ অথবা ১০ ও ১১ মুহাররম)।

গত সংখ্যার মেধা পরীক্ষা (ইসলাম বিষয়ক)-এর সঠিক উত্তর

১. হুযাইফা বিন ইয়ামান (রাঃ)।           

২. মু‘আবিয়া বিন আবু সুফিয়ান (রাঃ)।

৩. আবু বকর, ওমর ও আলী (রাঃ)।

৪. আবু বকর ছিদ্দীক (রাঃ)।

৫. হানযালা (রাঃ)-এর।        

চলতি সংখ্যার সাধারণ জ্ঞান (ইসলামী)

১. কোন ছাহাবী বদর যুদ্ধে নিজ পিতা মুশরিক হওয়ার কারণে তাকে হত্যা করেন?

২. কোন ছাহাবীকে আবু বকর (রাঃ) কুরআন একত্রিত করার দায়িত্ব প্রদান করেন?

৩. ইউসুফ (আঃ) কতদিন জেল খেটেছিলেন?

৪. কোন নবী আল্লাহকে দেখতে চেয়েছিলেন?

৫. কোন বাদশাহ ইবরাহীম (আঃ)-কে অগ্নিকুন্ডে নিক্ষেপ করে?

সংগ্রহে : মুহাম্মাদ ইবরাহীম খলীল

আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহী।

চলতি সংখ্যার সাধারণ জ্ঞান (স্বদেশ)

১. আয়তনে বাংলাদেশের বড় বিভাগ কোনটি?

২. আয়তনে বাংলাদেশের ছোট বিভাগ কোনটি?

৩. জনসংখ্যায় বাংলাদেশের বড় বিভাগ কোনটি?

৪. জনসংখ্যায় বাংলাদেশের ছোট বিভাগ কোনটি?

৫. আয়তনে বাংলাদেশের বড় জেলা কোনটি?

সংগ্রহে : মুহাম্মাদ তরীকুল ইসলাম

বংশাল, ঢাকা।

সোনামণি সংবাদ

রহনপুর, গোমস্তাপুর, চাঁপাই নবাবগঞ্জ ২৪শে অক্টোবর শনিবার : অদ্য সকাল ১০-টায় গোমস্তাপুর উপযেলার রহনপুর অডিটোরিয়ামে সোনামণি চাঁপাই নবাবগঞ্জ-উত্তর সাংগঠনিক যেলার উদ্যোগে ‘সোনামণি সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ উপলক্ষে এক সোনামণি সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ও যেলা ‘সোনামণি’র প্রধান উপদেষ্টা মাওলানা আবুল হুসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের চাঁপাই নবাবগঞ্জ-২ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য মুহাম্মাদ গোলাম মুছতফা বিশ্বাস। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গোমস্তাপুর উপযেলা নির্বাহী অফিসার মামূনুর রশীদ, রহনপুর পৌরসভার মেয়র গোলাম রববানী বিশ্বাস, ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম, প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, সোনামণি কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আরীফুল ইসলাম, রাজশাহী মহানগর ‘আন্দোলন’-এর সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভাষা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ আবু আব্দুল্লাহ মুর্তযা ও সাধারণ সম্পাদক অধ্যাপক মুবীনুল ইসলাম। অনুষ্ঠানে কুরআন তেলাওয়াত করে সোনামণি জসীমুদ্দীন ও ইসলামী জাগরণী পরিবেশন করে সাখাওয়াত হুসাইন।

নওদাপাড়া, রাজশাহী ১২ই নভেম্বর বৃহস্পতিবার : অদ্য বাদ আছর রাজশাহী মহানগরীর নওদাপাড়াস্থ ‘আল-মারকাযুল ইসলামী আস-সালাফী কমপ্লেক্স-এর পূর্ব পার্শ্বস্থ মসজিদে ‘সোনামণি’ রাজশাহী মহানগর, রাজশাহী-পূর্ব ও পশ্চিম সাংগঠনিক যেলা কমিটি পুনর্গঠন উপলক্ষে এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সহ-সভাপতি জনাব আইয়ুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অধ্যাপক দুররুল হুদা। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনামণি কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস, রাজশাহী-পূর্ব সাংগঠনিক যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাস্টার সিরাজুল ইসলাম, রাজশাহী-পূর্ব সাংগঠনিক যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আব্দুর রহীম, সাধারণ সম্পাদক যিল্লুর রহমান, রাজশাহী-পশ্চিম যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি আশরাফুল ইসলাম ও বাগমারা উপযেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা সুলতান মাহমূদ। অনুষ্ঠানে আসাদুল্লাহ আল-গালিবকে পরিচালক করে রাজশাহী মহানগর, আনোয়ার হুসাইনকে পরিচালক করে রাজশাহী-পূর্ব ও আনোয়ার শরীফকে পরিচালক করে রাজশাহী-পশ্চিম সাংগঠনিক যেলার সাত সদস্য বিশিষ্ট পরিচালনা পরিষদ পুনর্গঠন করা হয়।

ঘোলহাড়িয়া, পবা, রাজশাহী ১৩ই নভেম্বর শুক্রবার : অদ্য সকাল ১১-টায় ঘোলহাড়িয়া ইসলামিক স্কুল মাঠে ঘোলহাড়িয়া শাখার উদ্যোগে এক সোনামণি সমাবেশ অনুষ্ঠিত হয়। শাখার সোনামণির উপদেষ্টা ও শাখা ‘যুবসংঘ’-এর সভাপতি জনাব মুহাম্মাদ রুস্তম  আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনামণি কেন্দ্রীয় পরিচালক আব্দুল হালীম বিন ইলিয়াস। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনামণি কেন্দ্রীয় সহ-পরিচালক রবীউল ইসলাম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক নাজীদুল্লাহ, সোনামণি রাজশাহী মহানগরীর পরিচালক আসাদুল্লাহ আল-গালিব ও সহ-পরিচালক শাহরিয়ার হুসাইন।

সত্য বলা

তাসনীম আব্দুল্লাহ ফুয়াদ

আল-মারকাযুল ইসলামী আস-সালাফী

নওদাপাড়া, রাজশাহী।

সত্য কথা বলবে সবে

সত্য হ’ল মুক্তির পথ,

এ পথে চললে মিলবে নাজাত।

মিথ্যা কথা বলবে না কেউ

মিথ্যা বলা মহাপাপ,

মিথ্যা হ’ল ধ্বংসের পথ।

এস সবাই সত্য বলি

হকের পথে জীবন গড়ি,

কুরআন-হাদীছ মেনে চলি

তবেই পরকালে মিলবে জান্নাত।