সংগঠন সংবাদ

আন্দোলন 

ছহীহ হাদীছের ভিত্তিমূলে ঐক্যবদ্ধ হৌন

-ঈদের খুৎবায় আমীরে জামা‘আত

সাতক্ষীরা, ১৬ই অক্টোবর বুধবার : শহরের চিলড্রেন্স পার্কে অনুষ্ঠিত সর্ববৃহৎ আহলেহাদীছ জামা‘আতে ঈদুল আযহার খুৎবায় তিনি ধর্মনেতা ও সমাজনেতাদের উদ্দেশ্যে উপরোক্ত আহবান জানান। তিনি বলেন, রাজনীতির নামে আমরা যেমন শতধাবিভক্ত হয়েছি, ধর্মের নামেও তেমনি আমরা শতধাবিচ্ছিন্ন হয়েছি। অথচ এজন্য ‘ইসলাম’ দায়ী নয়। বরং ধর্মনেতারাই ধর্মের নামে ধার্মিকদের বিভক্ত করেছেন। এমনকি ছয় তাকবীর আর বারো তাকবীরের প্রশ্ন তুলে এবং কেউবা সালাম ফিরানোর পরে ইমাম-মুক্তাদী দলবদ্ধভাবে মুনাজাতের প্রসঙ্গ তুলে ঈমানদার মুছল্লীদের বছরের দু’টি ঈদেও একত্রিত হতে দেন না। তিনি সাতক্ষীরার সর্বস্তরের মুসলমানদের উদ্দেশ্যে বলেন, যদি আপনারা ছহীহ হাদীছের কাছে মাথা নত করে কোনদিন ঐক্যবদ্ধভাবে ঈদের ছালাত আদায় করেন, আর আমি যদি সেদিন বেঁচে থাকি, তবে ইনশাআল্লাহ আমি আপনাদের সবাইকে সাথে নিয়ে সেদিন ঈদের ছালাত আদায় করব এবং আমি সেদিন মুক্তাদী হব। তিনি সকলকে পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের ভিত্তিমূলে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান। তিনি বলেন, আল্লাহর বিধানের কাছে বিনা বাক্যব্যয়ে আত্মসমর্পণ করাই হ’ল ঈদুল আযহার প্রধান শিক্ষা। আমাদেরকে সে শিক্ষা গ্রহণ করতে হবে। তবেই সমাজে শান্তি ও সৌহার্দ্য কায়েম হবে।

কর্মী ও সুধী সমাবেশ

তালা, সাতক্ষীরা ১৭ অক্টোবর বৃহস্পতিবার : অদ্য সকাল ১১-টায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ তালা উপযেলার উদ্যোগে মানিকহার উপযেলা মারকাযে এক কর্মী ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব আব্দুর রহমান সানার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা প্রফেসর নযরুল ইসলাম ও শূরা সদস্য অধ্যাপক শেখ রফীকুল ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন উপযেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মশিউর রহমান।

বাঁকাল, সাতক্ষীরা ১৯ অক্টোবর শনিবার : অদ্য সকাল ৯-টায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ সাতক্ষীরা যেলার উদ্যোগে দারুলহাদীছ আহমাদিয়া সালাফিইয়া, বাঁকালে এক কর্মী ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা প্রফেসর নযরুল ইসলাম, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অধ্যাপক সিরাজুল ইসলাম ও অর্থ সম্পাদক বাহারুল ইসলাম।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য আলহাজ আব্দুর রহমান সরদার ও অধ্যাপক শেখ রফীকুল ইসলাম, আশাশুনি উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি শফীকুল ইসলাম, বাঁকাল মাদরাসার শিক্ষক ওবায়দুল্লাহ আল-আমীন প্রমুখ। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক অধ্যাপক শহীদুযযামান ফারূক।

যুবসংঘ

 ১৮ই সেপ্টেম্বর বুধবার : অদ্য বাদ আছর প্রস্তাবিত দারুলহাদীছ বিশ্ববিদ্যালয় (প্রাঃ) জামে মসজিদ, রাজশাহীতে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ মারকায এলাকা কর্তৃক আয়োজিত ‘গ্রন্থপাঠ প্রতিযোগিতা’র পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মারকায এলাকা যুবসংঘের সভাপতি মুহাম্মাদ আছিফ রেযার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘে’র কেন্দ্রীয় সভাপতি মুযাফফর বিন মুহসিন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সভাপতি নূরুল ইসলাম, অর্থ-সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস, দফতর সম্পাদক আব্দুল বারী প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মারকায এলাকা ‘যুবসংঘ’ ও ‘সোনামণি’র বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলবৃন্দ এবং আল-মারকাযুল ইসলামী আস-সালাফীর ছাত্রবৃন্দ। উল্লেখ্য, ১৪ই সেপ্টেম্বরে অনুষ্ঠিত উক্ত প্রতিযোগিতার সিলেবাস হিসাবে আহলেহাদীছ আন্দোলনের ‘গঠনতন্ত্র’ ও মুহতারাম আমীরে জামা‘আত লিখিত ‘তিনটি মতবাদ’ গ্রন্থদ্বয় নির্ধারণ করা হয়। প্রধান অতিথির ভাষণে মুযাফফর বিন মুহসিন একজন ব্যক্তির জীবনে সংগঠনের গুরুত্ব, প্রয়োজনীয়তা ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তিনি উক্ত বই দু’টি নির্ধারণ করার জন্য মারকায এলাকার কর্মপরিষদকে ধন্যবাদ জানান। বিশেষ অতিথির ভাষণে নূরুল ইসলাম বলেন, ‘দাওয়াতী কাজের জন্য প্রথম বিষয় হচ্ছে জ্ঞান এবং জ্ঞান অর্জনের অন্যতম মাধ্যম হচ্ছে বই। কাজেই প্রত্যেক কর্মীর জন্য আবশ্যক হল সাংগঠনিক বইয়ের জ্ঞান অর্জন করা। অতঃপর প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারীকে নির্ধারিত পুরস্কার ও অংশগ্রহণকারী সকলকে সান্ত্বনা পুরস্কার প্রদান করা হয়।

হাটমাধনগর, বাগমারা, রাজশাহী ১৮ অক্টোবর শুক্রবার : অদ্য বাদ মাগরিব হাটমাধনগর আহলেহাদীছ জামে মসজিদে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় বিশিষ্ট সুধী জনাব আব্দুল করীমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’ রাজশাহী উত্তর সাংগঠনিক যেলার সহ-সভাপতি ও বাগমারা উপযেলার সভাপতি ডা. মুহাম্মাদ মুহসিন।

সারন্দী, বাগমারা, রাজশাহী ২০ অক্টোবর রবিবার : অদ্য বাদ মাগরিব সারন্দী নিশুপাড়া আহলেহাদীছ জামে মসজিদে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ সারন্দী নিশুপাড়া শাখার উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শাখা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘যুবসংঘ’ রাজশাহী উত্তর সাংগঠনিক যেলার সহ-সভাপতি ও বাগমারা উপযেলার সভাপতি ডা. মুহাম্মাদ মুহসিন।

চর চাঁদপুর, কুমারখালী, কুষ্টিয়া, ১লা নভেম্বর শুক্রবার : অদ্য সকাল ৮ ঘটিকা হ’তে আছর পর্যন্ত চর চাঁদপুর মধ্যপাড়া সালাফিয়া জামে মসজিদে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ পাবনা সাংগঠনিক যেলার উদ্যোগে কর্মী প্রশিক্ষণ ও তাবলীগী সভা অনুষ্ঠিত হয়। পাবনা যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি এস.এম. তারিক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাবনা যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা বেলালুদ্দীন, ‘আহলেহাদীছ আন্দোলন’ সঊদী আরব শাখার প্রচার সম্পাদক সোহরাব হুসাইন, পাবনা যেলা ‘আন্দোলন’-এর প্রচার সম্পাদক আব্দুল কুদ্দূস, দফতর সম্পাদক আফতাবুদ্দীন, ‘যুবসংঘ’ পাবনা সাংগঠনিক সম্পাদক গুলযার হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন পাবনা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক তৌহীদ হাসান, সাংগঠনিক সম্পাদক ইউনুস আলী, ‘যুবসংঘে’র সাধারণ সম্পাদক আনীসুর রহমান মারূফ প্রমুখ।

রহনপুর, চাঁপাই নবাবগঞ্জ, ১লা নভেম্বর শুক্রবার : অদ্য সকাল ১১-টায় ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ চাঁপাই নবাবগঞ্জ-উত্তর সাংগঠনিক যেলার উদ্যোগে যেলা কার্যালয়ে এক দায়িত্বশীল প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ মুখতারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আব্দুল্লাহ।

কর্মী প্রশিক্ষণ

মুহাম্মাদপুর, দৌলতপুর, কুষ্টিয়া ১৮ই অক্টোবর শুক্রবার : অদ্য সকাল ৯-টায় ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ কুষ্টিয়া-পশ্চিম সাংগঠনিক যেলার উদ্যোগে স্থানীয় মুহাম্মাদপুর আহলেহাদীছ জামে মসজিদে এক কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ গোলাম যিল-কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মেহেরপুর যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা মানছূরুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মুহাম্মাদ গোলাম যিল-কিবরিয়া, সহ-সভাপতি নাযির খান, সাধারণ সম্পাদক মাষ্টার আমীরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মুহাম্মাদ মুহসিন আলী, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা মাজিদুল ইসলাম এবং ডুয়েটের ছাত্র মুহাম্মাদ রওশন হাবীব প্রমুখ।

প্রবাসী সংবাদ  

খাফযী, সঊদী আরব ১৬ অক্টোবর বুধবার : অদ্য বাদ যোহর ‘আহলেহাদীছ আন্দোলন’ সঊদী আরব-এর খাফযী শাখার উদ্যোগে স্থানীয় মসজিদে এক ঈদপুনর্মিলনী বৈঠক অনুষ্ঠিত হয়। খাফযী শাখার সভাপতি জনাব তোফাযযল হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে অত্র শাখার বিভিন্ন স্তরের নেতাকর্মী এবং সেখানে বসবাসরত বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খাফযী থেকে ৩২৫ কি.মি. দূরে অবস্থিত দাম্মাম শাখার দায়িত্বশীল জনাব যহীরুদ্দীন (কিশোরগঞ্জ), আব্দুল্লাহ আল-মামূন (ঢাকা), আশরাফ আলী (টাংগাইল), যহীর শামসুল ইসলাম (নরসিংদী) ও তালহা খালেদ (নারায়ণগঞ্জ) প্রমুখ।

অনুষ্ঠানে বক্তাগণ মাসিক আত-তাহরীক পত্রিকার ভুয়সী প্রশংসা করেন ও এর মাধ্যমে তাদের হেদায়াতের সন্ধান পাবার ঘটনা বর্ণনা করেন। তারা আত-তাহরীক-এর মাধ্যমে দাওয়াতের কাজ অব্যাহত রাখার এবং একে প্রয়োজনীয় সার্বিক সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন। অনুষ্ঠানে উপস্থিত সকলে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর পতাকাতলে ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশের আনাচে কানাচে নির্ভেজাল তাওহীদ ও ছহীহ সুন্নাহর দাওয়াত পৌঁছে দেওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

উল্লেখ্য, অনুষ্ঠান শেষে দায়িত্বশীলগণ আল-খাফযী ইসলামিক সেন্টারের বাংলা বিভাগের দাঈ শায়খ আব্দুর রকীবের সাথে মতবিনিময় করেন। তিনি দাওয়াতী কাজ চালিয়ে যাওয়ার ব্যাপারে গুরুত্বপূর্ণ পরামর্শ দেন।

মৃত্যু সংবাদ

‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ জয়পুরহাট যেলার উপদেষ্টা বিশিষ্ট ব্যবসায়ী মুহাম্মাদ ইদরীস আলী (৭৫) গত ২রা নভেম্বর শনিবার বাদ ফজর যেলার আক্কেলপুর থানাধীন জামালগঞ্জ গ্রামে নিজ বাড়ীতে ইন্তেকাল করেন। ইন্না লিল্লা-হি ওয়া ইন্না ইলাইহে রাজে‘ঊন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ৫ মেয়ে, আত্মীয়-স্বজন ও বহু গুণগ্রাহী রেখে যান। একই দিন বিকাল সাড়ে চারটায় স্থানীয় আলেম মাওলানা মুহাম্মাদ আলীর ইমামতিতে তার জানাযার ছালাত অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি জনাব মাহফূযুর রহমান সহ ‘আন্দোলন’ ও ‘যুবসংঘে’র যেলা নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ সহ বিপুল সংখ্যক মুছল্লী তার জানাযায় অংশগ্রহণ করেন। মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিবের পক্ষে যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাহফূযুর রহমান জানাযাপূর্ব সংক্ষিপ্ত ভাষণে সমবেত মুছল্লীদেরকে আমীরে জামা‘আতের সালাম পৌঁছে দেন এবং মাইয়েতের জন্য সকলের নিকট প্রাণখোলা দো‘আ কামনা করেন। অতঃপর জানাযা শেষে তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হয়। উল্লেখ্য যে, জনাব ইদরীস আলী বিগত চারদলীয় জোট সরকারের আমলে ২০০৫ সালে মিথ্যা মামলায় প্রায় দেড় বৎসর কারা নির্যাতন ভোগ করেন ও পরে বেকসূর খালাস পান।

[আমরা তাঁর রূহের মাগফেরাত কামনা করছি ও শোকাহত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন করছি।- সম্পাদক]