সংগঠন সংবাদ

আন্দোলন

এলাকা সম্মেলন

দুনিয়া আমাদের জন্য পরীক্ষাস্থল

-মুহতারাম আমীরে জামা‘আত

হাটগাঙ্গোপাড়া, বাগমারা, রাজশাহী ৩০ অক্টোবর মঙ্গলবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ হাটগাঙ্গোপাড়া এলাকার উদ্যোগে বাগমারা থানাধীন হাটগাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত বাগমারা উপযেলা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব উপরোক্ত কথা বলেন। তিনি বলেন, পবিত্র কুরআন ও ছহীহ হাদীছের মানদন্ডে মানুষের আমল যাচাই হয়ে আল্লাহ্র নিকট গৃহীত হয়। তাই সকলকে এদিকেই ফিরে আসতে হবে। নইলে আখেরাতে মুক্তি লাভ সম্ভব নয়।

যেলা ‘আন্দোলন’-এর সাধারণ সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্মেলনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুযাফফর বিন মুহসিন, অর্থ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস, আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আব্দুর রাযযাক বিন ইউসুফ। সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাগমারা উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা আহমাদ আলী, তাবলীগ সম্পাদক মাওলানা সুলতান মাহমূদ, নওগাঁ যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি মুহাম্মাদ আফযাল হোসাইন, রাজশাহী-উত্তর যেলা ‘যুবসংঘ’-এর সাংগঠনিক সম্পাদক ডা. মুহাম্মাদ মুহসিন ও হাটগাঙ্গোপাড়া কারিগরী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মুহাম্মাদ যিল্লুর রহমান প্রমুখ।

প্রশিক্ষণ
নওদাপাড়া, রাজশাহী ১২ অক্টোবর শনিবার : অদ্য বিকাল ৪-টায় ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ রাজশাহী মহানগরীর উদ্যোগে আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহীর পূর্বপার্শ্বস্থ ভবনে এক কর্মী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। মহানগর ‘আন্দোলন’-এর সভাপতি মাওলানা রুস্তম আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। অন্যান্যের মধ্যে প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুব বিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম, কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম। অনুষ্ঠান পরিচালনা করেন ডাঃ সিরাজুল হক ও অধ্যাপক মুহাম্মাদ মুবীনুল ইসলাম। অনুষ্ঠানে ইসলামী জাগরণী পরিবেশন করেন মুহাম্মাদ হাসান আলী ও আব্দুল্লাহ সাঈদ আল-মারূফ।

তাবলীগী ইজতেমা
উজলপুর, মেহেরপুর ১১ অক্টোবর বৃহষ্পতিবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ মেহেরপুর সদর উপযেলার উদ্যোগে সদর থানাধীন উজলপুর আহলেহাদীছ জামে মসজিদে মাসিক তাবলীগী ইজতেমা অনুষ্ঠিত হয়। এলাকার বিশিষ্ট ব্যক্তিত্ব আলহাজ্জ আযীমুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত তাবলীগী ইজতেমায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল অধ্যাপক মাওলানা নূরুল ইসলাম। কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম এবং কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য পেশ করেন যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক আবুল বাশার আব্দুল্লাহ, অর্থ সম্পাদক আব্দুল হালীম, গাংনী উপযেলা ‘আন্দোলন’-এর সভাপতি আব্দুল মতীন, সাহিত্য ও পাঠাগার সম্পাদক ডা. আবুল কালাম আযাদ প্রমুখ।

আলোচনা সভা
ঝাউতলা, চট্টগ্রাম ১৯ অক্টোবর শুক্রবার : অদ্য বাদ আছর ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ চট্টগ্রাম যেলার উদ্যোগে শহরের ঝাউতলা আহলেহাদীছ জামে মসজিদে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য ও মাসিক আত-তাহরীক-এর সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম এবং কেন্দ্রীয় মুবাল্লিগ মুহাম্মাদ শরীফুল ইসলাম।

বানেশ্বর, পুঠিয়া, রাজশাহী ১৯ অক্টোবর শুক্রবার : অদ্য বাদ মাগরিব বানেশ্বর গরুহাটা আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ বানেশ্বর এলাকার উদ্যোগে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ডা. ইদরীস আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস।

সুধী সমাবেশ
পলিকাদোয়া, জয়পুরহাট ২৬ অক্টোবর শুক্রবার : অদ্য বাদ মাগরিব পলিকাদোয়া আহলেহাদীছ জামে মসজিদে ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ জয়পুরহাট যেলার উদ্যোগে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। যেলা ‘আন্দোলন’-এর সভাপতি মাহফূযুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সুধী সমাবেশে কেন্দ্রীয় মেহমান হিসাবে উপস্থিত ছিলেন ‘আন্দোলন’-এর শূরা সদস্য ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম। উল্লেখ্য, পরদিন ২৭ অক্টোবর শনিবার পালিকাদোয়া ঈদগাহ ময়দানে তিনি ঈদুল আযহার ছালাত পড়ান। নতুন প্রতিষ্ঠিত এ ঈদগাহে বম্বু ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোল্লা শামসুল আলম সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

যুবসংঘ

কোন্দা, বাগমারা, রাজশাহী ৬ অক্টোবর শনিবার : অদ্য বাদ মাগরিব কোন্দা আহলেহাদীছ জামে মসজিদে ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ কোন্দা শাখা পুনর্গঠন উপলক্ষে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়। গুপইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক আলহাজ্জ আব্দুল ওয়াহেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় অর্থ সম্পাদক আব্দুল হালীম বিন ইলিয়াস। অন্যান্যের মধ্যে আলোচনা করেন ‘আহলেহাদীছ যুবসংঘ’ রাজশাহী-উত্তর যেলার সাংগঠনিক সম্পাদক ও হাটগাঙ্গোপাড়া এলাকার সভাপতি ডা. মুহাম্মাদ মুহসিন। এছাড়া সমাবেশে বাগমারা উপযেলা ‘আন্দোলন’-এর সমাজকল্যাণ সম্পাদক মাওলানা এনায়েত আলী, মজপাড়া শাখা ‘যুবসংঘ’ সভাপতি আব্দুল মজীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রবাসী সংবাদ

সিঙ্গাপুর ২৬ অক্টোবর শুক্রবার : অদ্য সকাল ১১-টায় সিঙ্গাপুর জাতীয় মসজিদ ‘সুলতান জামে মসজিদে’ ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’ ও ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’ সিঙ্গাপুর শাখার উদ্যোগে এক তাবলীগী সভা অনুষ্ঠিত হয়। ‘যুবসংঘ’ সিঙ্গাপুর শাখার ভারপ্রাপ্ত সভাপতি মুহাম্মাদ মহিউদ্দীন (গাযীপুর)-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত তাবলীগী সভায় বিষয় ভিত্তিক আলোচনা পেশ করেন মুহাম্মাদ এমদাদুল হক (গাইবান্ধা), মুহাম্মাদ ফাকীরুল ইসলাম (মেহেরপুর), আব্দুল কুদ্দূস (পাবনা), মুহাম্মাদ মাযহারুল ইসলাম (পটুয়াখালী), মুহাম্মাদ মোয়াযেযম হোসাইন (বগুড়া), কাযী মাস‘ঊদ ও মুহাম্মাদ ফরীদ প্রমুখ। অনুষ্ঠানে জাগরণী পেশ করেন মুহাম্মাদ আতাউর রহমান (সিরাজগঞ্জ), আব্দুল্লাহেল কাফী (টাঙ্গাইল), রাকিব আল-হাসান (মাগুরা)। অনুষ্ঠানে যারা নতুন আহলেহাদীছ হন, তারা হ’লেন- ১. মুহাম্মাদ আসাদুযযামান (রাজবাড়ী), ২. মুহাম্মাদ কামরুল ইসলাম (মাদারীপুর), ৩. মুহাম্মাদ বদরুল আলম (বগুড়া), ৪. মহিউদ্দীন আহমাদ (মাদারীপুর), ৫. মুহাম্মাদ মামূন মিয়া (মাদারীপুর), ৬. নূর হোসেন (নারায়ণগঞ্জ), ৭. শাহীন (মুন্সিগঞ্জ), ৮. মুহাম্মাদ জামাল (নোয়াখালী), ৯. আমীরুল ইসলাম (কুমিল্লা), (১০) শাহ জাহান, (১১) মোমিনুল হক (কুমিল্লা)। ১৭০ জনের অধিক কর্মী ও সুধীর উপস্থিতিতে দিনব্যাপী তাবলীগী সভা অব্যাহত থাকে। অনুষ্ঠানে অর্থ সহ কুরআন তেলওয়াত করেন মুহাম্মাদ শফীক (নরসিংদী), দরসে হাদীছ পেশ করেন মুহাম্মাদ শামীম (মানিকগঞ্জ)। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন মুহাম্মাদ আব্দুল মুকীত (কুষ্টিয়া)।

১২ তাকবীরে ঈদের জামা‘আত

ফরিদপুর ২৭ অক্টোবর শনিবার : গত ২৭ শে অক্টোবর’১২ শনিবার ফরিদপুর যেলা স্কুলের শিক্ষক জনাব মামূন ও এলাকার জনাব গিয়াছুদ্দীনের উদ্যোগে ফরিদপুর শহরের গেরদা জামে মসজিদ প্রাঙ্গনে এবারেই সর্বপ্রথম ছহীহ হাদীছ অনুযায়ী ১২ তাকবীরে ঈদুল আযহার ছালাত অনুষ্ঠিত হয়েছে। ফালিল্লা-হিল হাম্দ। উক্ত জামা‘আতে অর্ধশতাধিক মুছল্লী অংশগ্রহণ করেন। [আমরা সাহসী মুছল্লী ভাই-বোনদের ধন্যবাদ জানাচ্ছি এবং তাদেরকে আজীবন পবিত্র কুরআন ও ছহীহ হাদীছ অনুযায়ী জীবন পরিচালনার তাওফীক দানের জন্য আল্লাহ্র নিকট প্রার্থনা করছি। -সম্পাদক]

মৃত্যু সংবাদ

আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’র বর্ষীয়ান মুহাদ্দিছ ও দারুল ইফতা’র সদস্য মাওলানা বদীউযযামান (৭৩) গত ১৪ নভেম্বর রোজ বুধবার দিবাগত রাত্রি ৯ ঘটিকায় মহিষালবাড়ীর নিজ বাসভবনে মৃত্যুবরণ করেছেন। ইন্না লিল্ল¬া-হি ওয়া ইন্না ইলাইহি রাজেঊন। মৃত্যুকালে তিনি বৃদ্ধা মাতা, স্ত্রী, ৪ ছেলে ও ৪ মেয়ে রেখে গেছেন। পরদিন সকাল ৯টায় তাঁর দীর্ঘ ২০ বছরের কর্মস্থল ‘আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’ নওদাপাড়া মারকায ময়দানে তাঁর মরদেহ আনা হয়। অতঃপর তাঁর অছিয়ত মোতাবেক জানাযার ছালাতে ইমামতি করেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। মাদরাসার কমিটি ও ছাত্র-শিক্ষকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সর্বস্তরের মানুষ তাঁর জানাযায় অংশগ্রহণ করেন। ‘আন্দোলন’, ‘যুবসংঘ’ ও ‘সোনামণি’র কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ রাজশাহী মহানগর এবং যেলা নেতৃবৃন্দ জানাযায় উপস্থিত ছিলেন। অতঃপর ২য় জানাযা অনুষ্ঠিত হয় মরহূমের নিজ বাড়ী রাজশাহী যেলার মহিষালবাড়ী থানার গড়েরমাঠ গ্রামে। এখানে জানাযার ছালাতে ইমামতি করেন ‘আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আব্দুর রায্যাক বিন ইউসুফ। এছাড়া গোদাগাড়ীর পৌর মেয়র জনাব আমীনুল ইসলাম, মাসিক ‘আত-তাহরীকে’র সহকারী সম্পাদক ড. মুহাম্মাদ কাবীরুল ইসলাম, ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি মুযাফ্ফর বিন মুহসিন, সহ-সভাপতি নূরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক আহমাদ আব্দুল্লাহ ছাকিবসহ মরহূমের বহু ছাত্র ও সহকর্মীবৃন্দ জানাযায় অংশগ্রহণ করেন। জানাযা শেষে পারিবারিক কবরস্থানে পিতার কবরের পার্শ্বে তাঁকে দাফন করা হয়। উল্লেখ্য, ‘আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’তে কর্মরত থাকাকালীন গত কয়েকমাস পূর্বে তাঁর শরীরে ‘বোন ম্যারো ক্যান্সার’ ধরা পড়ে। এরপর থেকেই তিনি শয্যাশায়ী হয়ে পড়েন। সর্বশেষ গত ২৬ অক্টোবর তিনি নিয়মিত রক্ত গ্রহণের জন্য রাজশাহী আসেন এবং তারপর থেকে তাঁর স্বাস্থ্যের দ্রুত অবনতি ঘটতে থাকে। গত ৯ নভেম্বর তিনি পুরোপুরি অচেতন হয়ে পড়েন এবং এভাবে টানা ৫ দিন অচেতন থাকার পর তাঁর মৃত্যু ঘটে।

সংক্ষিপ্ত জীবনী :

মাওলানা বদীউযযামান বাংলা ১৩৪৭ মোতাবেক ১৯৩৯ ইং সালে চাঁপাইনবাবগঞ্জ যেলার আলাতলী ইউনিয়নের রাণীনগর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম হাজী জার্জিস মন্ডল। স্থানীয় আলেম মাওলানা আব্দুর রঊফের নিকটে তিনি প্রাথমিক শিক্ষা অর্জন করেন। অতঃপর ভারতের দিলালপুরে পড়াশুনার উদ্দেশ্যে গমন করেন। অতঃপর দেশে ফিরে ময়মনসিংহের ‘বালিয়া’ মাদরাসা থেকে ‘দাওরায়ে হাদীছ’ সম্পন্ন করেন। ১৯৭০ সালে চাঁপাইনবাবগঞ্জের বারোরশিয়া মাদরাসায় তাঁর শিক্ষকতা জীবনের সূচনা হয়। পরবর্তীতে উজানপাড়া (চাঁপাইনবাবগঞ্জ), দারুল হাদীছ (চাঁপাইনবাবগঞ্জ), আলাদীপুর (নওগাঁ) ও গোদাগাড়ীর সুলতানগঞ্জ প্রভৃতি মাদরাসায় দীর্ঘ ২২ বছর শিক্ষকতা করার পর ১৯৯২ সালে তিনি নওদাপাড়াস্থ ‘আহলেহাদীছ আন্দোলন’-এর কেন্দ্রীয় মাদরাসা ‘আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’র মুহাদ্দিছ হিসাবে যোগদান করেন। দীর্ঘ প্রায় ২০ বছর যাবৎ তিনি এখানে অত্যন্ত সুনামের সাথে কর্মরত ছিলেন। আদর্শ শিক্ষক হিসাবে তিনি ছিলেন ছাত্রদের নিকটে অতি প্রিয়। দেশে-বিদেশে তাঁর বহু ছাত্র ও গুণগ্রাহী রয়েছে। ১৯৯৮ সালে দারুল ইফতা-এর প্রতিষ্ঠালগ্ন থেকেই তিনি ছিলেন এর সক্রিয় সদস্য। ‘আত-তাহরীকে’ নিয়মিত ফৎওয়া লিখতে গিয়ে তিনি স্বীয় ছাত্রদেরকে নিয়ে যে অক্লান্ত পরিশ্রম করতেন এবং যে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে এই খেদমতে নিয়োজিত ছিলেন তা ভুলবার নয়। ‘আল-মারকাযুল ইসলামী আস-সালাফী’ ও ‘আত-তাহরীক’ পরিবার তাঁর এই মৃত্যুতে গভীর শূন্যতা অনুভব করছে। যা সহজে পূরণ হবার নয়। [আমরা তাঁর রূহের মাগফিরাতের জন্য আন্তরিকভাবে দো‘আ করছি। আল্লাহ রাববুল আলামীন তাঁর গুনাহ-খাতা মাফ করুন এবং তাঁকে জান্নাতুল ফেরদাউস নছীব করুন। আমীন!- সম্পাদক]