সোনামণিদের পাতা

গত সংখ্যার সাধারণ জ্ঞান (কুরআন বিষয়ক)-এর সঠিক উত্তর

 

১. ওয়ারাকা বিন নাওফেলের নিকটে।

২. নামূস বা বার্তাবাহক।

৩. চাচাতো ভাই।

৪. আহলে কিতাব তথা তাওরাতের অনুসারী ছিলেন।

৫. দেশ থেকে বিতাড়ণের কথায় রাসূল (ছাঃ) যখন ভীত বিহবল হয়ে পড়লেন, তখন ওয়ারাকা বললেন, চিন্তার কোন কারণ নেই। কেননা আপনার পূর্বে যাদেরকে এ অহী প্রদান করা হয়েছে তাদের সকলকেই মাতৃভূমি থেকে বিতাড়িত হ’তে হয়েছে। আমি তখন যদি জীবিত থাকি তাহ’লে আমি অবশ্যই আপনাকে সাহায্য করব (বুখারী  হা/২)

গত সংখ্যার সাধারণ জ্ঞান (নদ-নদী)-এর সঠিক উত্তর

১. নীলনদ; ৬,৬৬৯ কি.মি.।

২. ভিক্টোরিয়া হ্রদ।

৩. ১০টি।

৪. ইয়াংসিকিয়াং; ৫,৯৮০কি.মি।

৫. ভলগা; ৩,৬৮৭কি.মি।

চলতি মাসের সাধারণ জ্ঞান (কুরআন)

১. কুরআনের শেষ পারায় কয়টি সূরা আছে?

২. কুরআনের কোন সূরায় মীম নেই?

৩. কোন সূরায় ৯টি মীম আছে?

৪. কুরআনে কোন সূরায় ‘বিসমিল্লাহ’ নেই?

৫. ‘ক্বুল’ শব্দ দ্বারা কয়টি সূরা শুরু হয়েছে?

সংগ্রহে : আব্দুল হাসীব

চাঁদপুর, রূপসা, খুলনা।

চলতি মাসের সাধারণ জ্ঞান (দৈনন্দিন বিজ্ঞান)

১. বিশুদ্ধ পানির অপর নাম কি?

২. পানির রং কি?

৩. পানির প্রধান গুণ কি?

৪. পানির তিনটি অবস্থা কি কি?

৫. কোন কোন উপাদানে পানি সৃষ্টি হয়?

সংগ্রহে : আতাউর রহমান

সন্ন্যাসবাড়ী, বান্দাইখাড়া, নওগাঁ

সোনামণি সংবাদ

তেরখাদা, খুলনা ২৪ মে শুক্রবার : অদ্য সকাল ৯-টায় যেলার তেরখাদা উপযেলার কুমিরডাঙ্গা উত্তরপাড়া আহলেহাদীছ জামে মসজিদে এক সোনামণি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সোনামণি প্রথম কেন্দ্রীয় পরিচালক মুহাম্মাদ আযীযুর রহমান। প্রশিক্ষণ পরিচালনা করেন অত্র মসজিদের ইমাম মুহাম্মাদ ফেরদাউস মোল্লা।

নওদাপাড়া, রাজশাহী ২৩ মে বৃহস্পতিবার : অদ্য বাদ আছর নওদাপাড়া, রাজশাহীস্থ দারুলহাদীছ বিশ্ববিদ্যালয় (প্রাঃ) জামে মসজিদে এক সোনামণি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ‘সোনামণি’ মারকায এলাকার পরিচালক আব্দুল্লাহ আল-মামূনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় সহ-পরিচালক বযলুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সোনামণি মারকায এলাকার হাসনাহেনা শাখার পরিচালক সাখাওয়াত হোসাইন ও অন্যান্য দায়িত্বশীলবৃন্দ।

যেলা সম্মেলন-২০১৩

বাঁকাল, সাতক্ষীরা ২১ জুন শুক্রবার : অদ্য বাদ আছর শহরের বাঁকালস্থ দারুল হাদীছ আহমাদিয়া সালাফিইয়্যা প্রাঙ্গনে ‘সোনামণি’ সাতক্ষীরা যেলার উদ্যোগে ‘সোনামণি সাতক্ষীরা যেলা সম্মেলন ২০১৩’ অনুষ্ঠিত হয়। ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর কেন্দ্রীয় প্রধান উপদেষ্টা প্রফেসর মুহাম্মাদ নযরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘বাংলাদেশ আহলেহাদীছ যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি ও ‘সোনামণি’র পৃষ্ঠপোষক মুযাফফর বিন মুহসিন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘সোনামণি’র কেন্দ্রীয় পরিচালক ইমামুদ্দীন, ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় শূরা সদস্য অধ্যাপক শেখ মুহাম্মাদ রফীকুল ইসলাম, আলহাজ্জ আব্দুর রহমান সরদার, ‘সোনামণি’র প্রথম কেন্দ্রীয় পরিচালক মুহাম্মাদ আযীযুর রহমান, ‘যুবসংঘ’-এর সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক আকবার হোসাইন প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সভাপতি ও যেলা ‘সোনামণি’র প্রধান উপদেষ্টা মাওলানা আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক মাওলানা আলতাফ হোসাইন, যেলা ‘যুবসংঘ’-এর সভাপতি ও ‘সোনামণি’র উপদেষ্টা মাওলানা সিরাজুল ইসলাম, ‘দারুলহাদীছ আহমাদিয়া সালাফিইয়্যার ভারপ্রাপ্ত পরিচালক ও যেলা ‘যুবসংঘ’-এর সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল্লাহ আল-মামূন এবং ‘সোনামণি’র কেন্দ্রীয় সহ-পরিচালক ওবায়দুল্লাহ প্রমুখ। সম্মেলনে সাতক্ষীরা যেলা ‘আন্দোলন’, ‘যুবসংঘ’ ও সোনামণি’র বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সঞ্চালক ছিলেন যেলা ‘আন্দোলন’-এর সাংগঠনিক সম্পাদক অধ্যাপক শাহীদুয্যামান ফারূক। অনুষ্ঠানে হাফীযুর রহমানকে পরিচালক করে ৫ সদস্য বিশিষ্ট সোনামণি সাতক্ষীরা যেলা পরিচালনা পরিষদ (২০১৩-২০১৫ সেশনের জন্য) পুনর্গঠন করা হয়।

সোনামণি দায়িত্বশীল কেন্দ্রীয় প্রশিক্ষণ ২০১৩

নওদাপাড়া, রাজশাহী ৪ ও ৫ জুন বৃহস্পতি ও শুক্রবার : গত ৪ জুন বৃহষ্পতিবার বাদ আছর আল-মারকাযুল ইসলামী আস-সালাফী, নওদাপাড়া, রাজশাহী মিলনায়তনে সোনামণি দায়িত্বশীল কেন্দ্রীয় প্রশিক্ষণ ২০১৩ অনুষ্ঠিত হয়। ‘সোনমণি’র কেন্দ্রীয় পরিচালক ইমামুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ‘আহলেহাদীছ আন্দোলন বাংলাদেশ’-এর মুহতারাম আমীরে জামা‘আত ও ‘সোনামণি’র প্রধান পৃষ্ঠপোষক  প্রফেসর ড. মুহাম্মাদ আসাদুল্লাহ আল-গালিব। অন্যান্যের মধ্যে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান করেন ‘আন্দোলন’-এর কেন্দ্রীয় দফতর ও যুববিষয়ক সম্পাদক অধ্যাপক আমীনুল ইসলাম, প্রচার ও প্রশিক্ষণ সম্পাদক এবং মাসিক আত-তাহরীক সম্পাদক ড. মুহাম্মাদ সাখাওয়াত হোসাইন, ‘যুবসংঘ’-এর কেন্দ্রীয় সভাপতি এবং ‘সোনামণি’র পৃষ্ঠপোষক মুযাফফর বিন মুহসিন, ‘সোনামণি’র প্রথম পরিচালক মুহাম্মাদ আযীযুর রহমান, কেন্দ্রীয় সহ-পরিচালক আব্দুর রশীদ, বযলুর রহমান ও ওবায়দুল্লাহ প্রমুখ।